সোমবার - মে ২০ - ২০২৪

হোম স্পেকুলেশন ট্যাক্স আরোপের আহবান

প্রাদেশিক সরকারের প্রতি হোম স্পেকুলেশন ট্যাক্স আরোপের আহবান জানাবে কিনা বিবেচনা করে দেখছে টরন্টো সিটি কাউন্সিল। বাড়ির দামে লাগাম টানার নিত্যনতুন পন্থা খুঁজে দেখার অংশ হিসেবে এই চিন্তা-ভাবনা করছে তারা। স্পেকুলেশন ট্যাক্স হচ্ছে বাড়ির মালিক কোনো আবাসিক ভবন কীভাবে ব্যবহার করছেন তার ভিত্তিতে কর।

- Advertisement -

সিটি কাউন্সিলের ডিসেম্বরের বৈঠকে ধারণাটি প্রথম পেশ করেন ইগলিনটন-লরেন্সের কাউন্সিলর মাইক কোল। প্রস্তাবটি আরও বিবেচনার জন্য পরে টরন্টো মেয়র জন টরির নির্বাহী কমিটিতে যায়। তবে এ ধরনের কর ঠিক কীভাবে নেওয়া হবে তাৎক্ষণিকভাবে তা পরিস্কার নয়। তবে সত্তরের দশকে টরন্টোতে বাড়ির দামের ব্যাপক বৃদ্ধি থামাতে ৫০ শতাংশ ল্যান্ড স্পেকুলেশন করের বিষয়টি উল্লেখ করেন কোল।

সিটি হলে মঙ্গলবার সাংবাদিকদের বলেন, আপনারা যদি সব নীতির ভিত্তির দিকে তাকান তাহলে দেখবেন সেগহুলো আমরা করেছি আবাসনের প্রাপ্যতা উন্নত করতে। সাশ্রয়ী আবাসন এর মধ্যে অন্যতম।

মহামারির শুরু থেকেই টরন্টোতে বাড়ির দাম বাড়ছে। ২০২১ সালের শেষ দিকে আবাসন বাড়ির দাম সর্বোচ্চ গড়ে ১০ লাখ ৯৫০ ডলারে পৌঁছে যায়। বাড়ির দাম নিয়ন্ত্রণে রাখতে সিটির রিয়েল এস্টেট বোর্ড সরবরাহ বাড়ানোর পক্ষে কথা বলেন। কিন্তু গত মাসে জন টরির নির্বাহী কমিটির কাছে পাঠানো চিঠিতে এই বলে সতর্ক করে দেওয়া হয় যে, স্পেকুলেশন ট্যাক্স প্রাথমিকভাবে ছোট আকারের পারিবারিক বিনিয়োগকারীদের ওপর প্রভাব ফেলতে পারে, একইভাবে যারা সরবরাহেরও উৎস হতে পারেন।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) প্রেসিডেন্ট কেভিন ক্রিগার এক চিঠিতে বলেন, টিআরআরইবি এটা বলিষ্ঠভাবে বিশ্বাস করে যে আবাসন বাজারকে লক্ষ্য করে গৃহীত সরকারি নীতি হতে হবে প্রমাণভিত্তিক। এই বিচেনায় নন-প্রিন্সিপাল বাড়ি বিক্রির ওপর আরেকটি স্পেকুলেশন ট্যাক্স সাশ্রয়ী আবাসনের ক্ষেত্রে কোনো টেকসই সুবিধা দেবে কিনা তা পরিস্কার নয়। বস্তুতপক্ষে এটা এমন সব অনাকাক্সিক্ষত পরিণতি ডেকে আনতে পারে যা বাড়ির মালিক, বিক্রেতা ও ভাড়াটিয়াদের জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি করবে।

টরন্টো সিটি কাউন্সিলের হাউজ স্পেকুলেশন ট্যাক্স আরোপের কোনো ক্ষমতা নেই এবং এ ধরনের কর আরোপের জন্য প্রাদেশিক সরকারকে আইন পাশ করতে হবে।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent