সোমবার - মে ২০ - ২০২৪

ফোনালাপ ফাঁস

ছবিমিরাম লোয়েল

ফোনালাপ ফাস হয় কিভাবে? এত দিন ভাবতাম সরকার তার প্রয়োজনমত ফোনালাপ ফাস করে দেয়। কিন্তু সরকারের লোকজন যখন কারো সাথে কোন কনট্রাক্ট পাইয়ে দেওয়ার জন্য ফোনে আলাপ করে তখন তা ফাস হয় কিভাবে?
এক হতে পারে যাদের মধ্যে আলাপ হচ্ছে তাদের মধ্যে কেউ একজন ফোনালাপ ফাস করে দেয়। কিন্তু যে দুজনের ফোনালাপ আজকে আমার ইনবক্সে ঘুরছে তাদের দুজনের কেউ-ই ফোনালাপ ফাস করতে যাবেন বলে মনে হয় না। তাহলে কে ফাস করলো?
কানাডায় প্রায় ১১ বছর আছি। আজ পর্যন্ত এখানে ফোনালাপ ফাস হতে কখনো শুনি নাই। কারন, এখানে কারো ফোনালাপ ফাস করে দেওয়া আইনত অপরাধের পর্যায়ে পড়ে। ফোনালাপ ফাস কারো প্রাইভেসীর গুরুতর লংঘন।
কারো ফোনে আড়িপাতাও গুরুতর অপরাধ। অথচ বাংলাদেশে এই অপরাধটি অহরহ ঘটে চলেছে। বাংলাদেশে এর বিরুদ্ধে কোন আইন আছে কিনা সন্দেহ। অথবা এর বিরুদ্ধে আইন করার কোন প্রয়োজনীয়তাও সরকার বোধ করেন না।
যতটুকু মনে পড়ে, বাংলাদেশে ফোনালাপ ফাস হওয়ার প্রথম ঘটনা ঘটে যুদ্ধাপরাধীদের বিচারের মামলা চলা কালে।
এর পর থেকে ফোনালাপ ফাসের ঘটনা নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিনত হয়।
অনেক সময় এই ফোনালাপের সত্যতা নির্ধারণও কঠিন হয়ে দাঁড়ায়। কারন, অন্যের কন্ঠ হুবুহু নকল করেও ফোনালাপের ঘটনা সাজানো সম্ভব।
আজকে যে ফোনালাপটি শোনা হলো তা আইনমন্ত্রী আর বেক্সিমকোর কর্নাধার সালমান এফ রহমান ওরফে দরবেশ বাবার মধ্যে হয়েছে। কাউকে কন্ট্রাক্ট পাইয়ে দেওয়ার ব্যাপাস্যাপার।
কথা হচ্ছে, ফোনালাপটি ফাস হলো কিভাবে? ফাস করলেন কে? নাকি এটি ভুয়া, নকল কন্ঠ?
স্কারবোরো, কানাডা

- Advertisement -

Read More

Recent