সোমবার - মে ২০ - ২০২৪

টরন্টোর ১৫ বিলিয়ন ডলারের বাজেট অনুমোদন

কোভিড-১৯ সংক্রান্ত আর্থিক ক্ষতির কারণে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার ঘাটতি সত্তে¡ও ২০২২ সালের জন্য ১৫ বিলিয়ন ডলারের পরিচালন বাজেট অনুমোদন করেছে টরন্টো সিটির নির্বাহী কমিটি। যদিও আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে অন্যান্য সরকার থেকে প্রতিশ্রুতি মেলেনি।
শুক্রবার কমিটির বৈঠকে প্রায় ১৫ বিলিয়ন ডলারের পরিচালন বাজেট সর্বসম্মতভাবে অনুমোদিত হয়। তবে আগামী সপ্তাহে চুড়ান্ত অনুমোদনের জন্য তা সিটি কাউন্সিলে পাঠাতে হবে। বাজেটে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার ন্য স্তরের সরকারের কাছ থেকে পাওয়ার প্রত্যাশা করা হয়েছে। যেমনটা করা হয়েছিল ২০২১ সালের বাজেটেও।
টরন্টোর মেয়র জন টরি শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে বলেন, ফেডারেল সরকার শেষ পর্যন্ত যে ঘাটতি পূরণে এগিয়ে আসবে না, এটা আমার মনে কখনও আসেনি। এর আগে তারা মহামারি থেকে বেরিয়ে আসদে মিউনিসিপালিটিগুলোকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে কয়েক মাসব্যাপী যে কথাবার্তা চলছে তার প্রয়োজনীয়তা বাড়ছে বলেও স্বীকার করেন তিনি।
প্রতিশ্রুত তহবিল না পেলে পরিকল্পিত অসংখ্য মূলধনী প্রকল্প ও মূলধনী সম্পদ পুরোপুরি কার্যকর করার সিদ্ধান্ত বাতিল করতে হবে বলে এর আগে সতর্ক করে দেন সিটি কর্মীরা।
নির্বাহী কমটি শুক্রবার যে প্রস্তাবিত বাজেট অনুমোদন করেছে তাতে আবাসিক করের হার ২ দশমিক ৯ শতাংশ বাড়ানো হয়েছে। এছাড়া নগরীর বিল্ডিং লেভি বাড়ানো হয়েছে ১ দশমিক ৫ শতাংশ। ২০১৯ সালে বিল্ডিং লেভি অনুমোদিত হয়।
করের হার এতো বেশি বাড়ানো মেয়র জন টেরির মেয়াদে এটাই প্রথম। কিন্তু এটা করতে হয়েছে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে। ওই দিন সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাজেটকে ভালো ও দায়িত্বশীল বলে আখ্যায়িত করেছিলেন জন টরি। তবে অন্য সব আর্থিক বাস্থবতা মেনে নিয়ে এটি এখনও যে কোভিড-১৯ বাজেট সেটি স্বীকার করেন তিনি। মেয়র জন টরি বলেন, মানুষকে কাজে ফেরানো শুরু হওয়ায় এবং যত দ্রুত সম্ভব তাদেরকে ট্রানজিটে ফেরানো সম্ভব হবে ।
This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent