বুধবার - মে ২২ - ২০২৪

স্নোমোবাইল থেকে এরোপ্লেন : কানাডার এক সাফল্যের ইতিহাস

ছবিবোম্বাডিয়ার

একটি শীতকালীন যান তৈরির ধারণা জোসেফ-আরমান্ড বোম্বার্ডিয়ারের মনে এসেছিল বিশেষ পরিস্থিতিতে, একদিন তুষারঝড়ের পরে যেখানে তার ছোট ছেলে পেরিটোনাইটিস থেকে অসুস্থ হয়ে পড়ে, তাকে নিকটস্থ হাসপাতালে নিতে পারেনি, প্রবল স্নোতে গাড়ী চালানো দুরূহ ছিল বলে, অপ্রত্যাশিতভাবে ছেলে মারা যায়। তাই বোম্বার্ডিয়ার স্নোতে চলার মত একটি যান উদ্ভাবনের প্রয়াসে মনোনিবেশ করেছিলেন। ১৯৩৬ সালে, জোসেফ তার প্রথম বাণিজ্যিক স্নোমোবাইল B7 চালু করেতে সক্ষম হয়েছিলেন।

প্রথম B7 (B for Bombardier এবং সাত জন যাত্রীর জন্য 7) স্নোমোবাইলগুলি ১৯৩৬-৩৭ সালের শীতকালে বিক্রি হয়েছিল এবং বেশ সমাদৃত হয়েছিল।

- Advertisement -

কানাডায় স্নোমোবাইল উদ্ভাবকের নিজ নামে কোম্পানি প্রতিষ্ঠা :

১৯৪২ সালে, জোসেফ-আরমান্ড বোম্বার্ডিয়ার স্নোমোবাইল তৈরি করার জন্য তার নিজ কোম্পানি প্রতিষ্ঠা করেন। গ্রামীণ কুইবেকের ভালকোর্টে একটি উদ্যোক্তা কোম্পানির সূচনা হয়েছিল। স্বল্প সময়ের মাঝে একজন উদ্যোক্তার নেতৃত্বে, Bombardier Inc. পরিবহন শিল্পে বিশ্বব্যাপী নেতৃত্ব দেবার মত এক কোম্পানির আবির্ভাব হয়েছিল। জন্মের পর থেকে অসাধারণভাবে পরিচালিত কোম্পানিটি আকর্ষণীয় প্রদর্শন, শক্তিশালী নেতৃত্ব এবং উত্তরাধিকার উপভোগ করেছে।

স্নোমোবাইলগুলি পরিবহন, বিনোদন ও শিকারের জন্য ব্যবহার করা হয়, বিশেষত গ্রামীণ এলাকা এবং কানাডার উত্তরের প্রদেশ গুলিতে। একটি স্নোমোবাইল তুষারের উপর ভ্রমণের জন্য স্বয়ংচালিত যান। এটি সামনের দিকে স্কিস দ্বারা চালিত হয় এবং পিছনে ট্র্যাকের একটি বেল্ট দ্বারা চালিত হয়।

পরে Bombardier-12-প্যাসেঞ্জার B12 মডেলও তৈরি করেছিল।বোম্বার্ডিয়ার দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত যানবাহনের ডিজাইন করেন। ১৯৫১ সালের মধ্যে, ২,৮০০ টিরও বেশি B12 তৈরি করা হয়েছিল, বোম্বার্ডিয়ার স্নোমোবাইলটিকে নির্ভরযোগ্য করতে অনেক উৎকর্ষ পেটেন্ট করেছিলেন। এর মধ্যে রয়েছে সাসপেনশন এবং ট্রান্সমিশন সিস্টেমের নবীকরণ।

১৯৫৮ সালে, বোম্বার্ডিয়ার হালকা ইঞ্জিন সহ ছোট স্নোমোবাইলের জন্য একটি প্রোটোটাইপ তৈরি করেছিলেন। এই বিনোদনমূলক মডেলের উত্পাদন পরের বছর স্কি-ডু ট্রেডমার্কের অধীনে শুরু হয়েছিল। এই ধরনের স্নোমোবাইল, একটি মোটরসাইকেলের আকারে, তুষারময় জলবায়ুতে খুব জনপ্রিয় হয়ে ওঠে। বেশ কিছু নির্মাতা বর্তমানে বিভিন্ন ব্র্যান্ড নামে ব্যক্তিগত স্নোমোবাইল তৈরি করে।

স্নোমোবাইলের চাকাগুলি মূলত বড় গিয়ারগুলির সাথে ট্র্যাকের গর্তগুলিতে সমানভাবে দাঁতের ফাঁক দিয়ে আটকানো থাকে৷ গিয়ারের প্রতিটি ঘূর্ণন ট্র্যাকগুলিকে শক্তি দেয় এবং স্নোমোবাইলটিকে এগিয়ে নিয়ে যায়। ইঞ্জিন যত দ্রুত চলে, গিয়ারগুলি তত দ্রুত ঘোরে এবং ট্র্যাকগুলি তত দ্রুত চলে। প্রাথমিক ক্লাচ ইঞ্জিন ক্র্যাঙ্কশ্যাফ্টে বসে।

১৯৪৮ সালে, কুইবেক সরকার একটি আইন পাস করেছিল যাতে সমস্ত রাস্তা সিটি কর্পোরেশন দ্বারা তুষারমুক্ত করা প্রয়োজন ছিল। বোম্বার্ডিয়ারের স্নোমোবাইল বিক্রি এক বছরে প্রায় অর্ধেক কমে যায়। তাই আরমান্ড বোম্বার্ডিয়ার তার ব্যবসায় বৈচিত্র্য আনার সিদ্ধান্ত নেন, প্রথমে পৌরসভার ফুটপাতে ব্যবহারের জন্য বিশেষভাবে ট্র্যাক করা স্নোপ্লাউ তৈরি করে, ঘোড়ায় টানা যানবাহন প্রতিস্থাপন করে, তারপর খনি, পেট্রোলিয়াম শিল্পের প্রতিকূল পরিবেশের জন্য কার্যকর যান বাহন তৈরি করে।

পর্যায়ক্রমে ধীরে স্নোমোবাইল বাজারটি উত্তর আমেরিকার চারটি বৃহৎ নির্মাতা (Bombardier Recreational Products (BRP), আর্কটিক ক্যাট, ইয়ামাহা এবং পোলারিস এবং কিছু বিশেষায়িত নির্মাতার মধ্যে ভাগ হয়ে যায়।

উচ্চ ক্ষমতাসম্পন্ন আধুনিক স্নোমোবাইলও নির্মান করা হয়, যেটি ১৫০ মাইল প্রতি ঘণ্টা (২৪০ কিমি/ঘন্টা) এর বেশি গতি অর্জন করে। ড্র্যাগ রেসিং স্নোমোবাইলগুলি ২০০ মাইল প্রতি ঘণ্টা (৩২০ কিমি/ঘন্টা) এর বেশি গতিতে পৌঁছাতে পারে।

ভ্রমণের জন্য আর্কটিক অঞ্চলে স্নোমোবাইল ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আর্কটিকের জনসংখ্যা স্বল্প অর্থাৎ অনুরূপভাবে ছোট বাজার। তবে বেশিরভাগ স্নোমোবাইল বিনোদনের উদ্দেশ্যে বিক্রি হয়, যেখানে শীতকালে তুষার আচ্ছাদন স্থিতিশীল থাকে।
১৯৫০ দশকের গোড়ার দিকে, বোম্বার্ডিয়ার ১ বা ২ জন যাত্রীর জন্য ছোট স্নোমোবাইল তৈরির দিকে মনোনিবেশ করেছিল। ১৯৫৭ সালে একটি অগ্রগতি ঘটে যখন বোম্বার্ডিয়ার হালকা ওজনের যানবাহনগুলির জন্য তুষার-আঁকড়ে ধরার ট্র্যাকশন সরবরাহ করতে যথেষ্ট স্থায়িত্ব সহ একটি মোল্ডেড রাবারের ক্রমাগত ট্র্যাক তৈরি করেছিল। গাড়িটিকে “স্কি-ডগ” বলা হয়েছিল কারণ এটি শিকারীদের জন্য কুকুরের স্লেজ প্রতিস্থাপনের উদ্দেশ্যে তৈরি হয়েছিল। যাইহোক, ১৯৫৮ সালে, “স্কি-ডু” প্রথম প্রোটোটাইপে ডিজাইন হয়েছিল এবং অবিলম্বে জনপ্রিয় নাম হয়ে ওঠে।
জনসাধারণ শীঘ্রই তুষারের উপরে দ্রুতগতির যানবাহনের দুর্দান্ত মজা আবিষ্কার করে এবং একটি নতুন শীতকালীন খেলার জন্ম হয়েছিল কুইবেককে কেন্দ্র করে। প্রথম বছরে, বোম্বার্ডিয়ার ২২৫টি স্কি-ডু বিক্রি করেছিল, চার বছর পরে ৮২১০ টি বিক্রি হয়েছিল। প্রতিযোগী পোলারিস ইন্ডাস্ট্রিজ এবং আর্কটিক ক্যাটকে তখনও স্নোমোবাইল শিল্পে আধিপত্য বজায় রেখে চলে বোম্বার্ডিয়ার ।
১৮ ফেব্রুয়ারি, ১৯৬৪এ জে. আরমান্ড বোম্বার্ডিয়ার ৫৬ বছর বয়সে ক্যান্সারে মারা যান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি কোম্পানির সব অপারেশনের ক্ষেত্র তদারকি করতেন এবং গবেষণা বিভাগ নিয়ন্ত্রণ করতেন, সমস্ত ডিজাইন নিজেই তৈরি করেছিলেন। পরে তরুণ প্রজন্ম দায়িত্ব নেয়, আরমান্ডের ছেলে ও মেয়ের জামাইদের নেতৃত্বে, কোম্পানির পুনর্গঠন ও বিকেন্দ্রীকরণ হয়। কোম্পানি কম্পিউটার ইনভেন্ট্রি, অ্যাকাউন্টিং এবং বিলিং গ্রহণ সহ বিতরণ নেটওয়ার্ক উন্নত এবং বৃদ্ধি করে, এবং বিক্রয় কর্মীদের জন্য একটি প্রণোদনা প্রোগ্রাম তৈরি করা হয়েছিল।
২৩ জানুয়ারি, ১৯৬৯এ, কোম্পানিটি একটি পাবলিক কোম্পানিতে পরিণত হয়, মন্ট্রিল এক্সচেঞ্জ এবং টরন্টো স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়ে।
১৯৭০এর পর থেকে কোম্পানি মোটর স্কী ও মোটর সাইকেলের বিভিন্ন কোম্পানি অধিগ্রহণ করে পরপর।

বোম্বার্ডিয়ারের বৈচিত্রময় উচ্চপ্রযুক্তির ব্যবসায় প্রসার :

Canadair Ltd কানাডার একটি বেসামরিক এবং সামরিক বিমান প্রস্তুতকারক ছিল, ১৯৮৬ সালে বোম্বার্ডিয়ার এটি অধিগ্রহণ করার পরে একটি লাভজন ব্যবসায় পুনরুদ্ধার করে। ১৯৮৯ সালে বোম্বার্ডিয়ার উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্টে দেউলিয়া হয়ে যাওয়া শর্ট ব্রাদার্স এয়ারক্রাফ্ট প্রস্তুতকারী কোম্পানিকে অধিগ্রহণ করে। ১৯৯০ সালে দেউলিয়া আমেরিকান কোম্পানি লিয়ারজেট অধিগ্রহণের দ্বারা একটি বড় বিমান প্রস্তুত কারক কোম্পানি রূপে বোম্বার্ডিয়ার সারাবিশ্বে আবির্ভুত হয়।

এরোস্পেস বিভাগ কোম্পানির অর্ধেকেরও বেশি রাজস্বের আয় করতে শুরু করে, ২০১০ এর দশকের শুরুতে এর সবচেয়ে জনপ্রিয় বিমানের মধ্যে ড্যাশ ৮ সিরিজ, CRJ100/200/440, এবং CRJ700/900/1000 আঞ্চলিক বিমানের লাইন অন্তর্ভুক্ত ছিল যদিও কোম্পানিটি তার গবেষণা ও উন্নয়ন বাজেটের বেশির ভাগই নতুন CSeries-এ উৎসর্গ করেছিল।

CSeries বোম্বার্ডিয়ার বিভিন্ন আকারের সংস্করণে প্রাথমিকভাবে Airbus A318 এবং Airbus A319 এর সাথে প্রতিযোগিতা করেছিল, Boeing 737 এবং নেক্সট জেনারেশন Boeing 737-600 ও 737-700 মডেল কে বোম্বার্ডিয়ার দাবি করেছে যে CSeries এই প্রতিযোগীদের তুলনায় প্রতি ট্রিপে ২০% কম জ্বালানি পোড়াবে, যা এটিকে ২০১৭ সালে চালু করা Boeing 737 MAX-এর তুলনায় প্রায় ৮% বেশি জ্বালানি সাশ্রয়ী করে।

নভেম্বর ২০১২এ, বোম্বার্ডিয়ার সুইস ব্যবসায়িক জেট অপারেটর VistaJet এর সাথে ৫৬টি গ্লোবাল সিরিজ জেটের জন্য মোট $৩.১ বিলিয়ন মূল্যের জন্য তার ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি স্বাক্ষর করে, যার মধ্যে একটি অতিরিক্ত ৮৬ টি জেটের জন্য বিকল্পও ছিল, যার মোট লেনদেন মূল্য $৭.৮ বিলিয়ন।

এয়ারবাসের অংশীদারিত্ব গ্রহণ :
১৬ অক্টোবর ২০১৭এ, Bombardier এবং Airbus দীর্ঘমেয়াদী ২০ বছরে ৬,০০০এর বেশি নতুন ১০০-১৫০ আসনের বিমান তৈরি ও বাজারে বিস্তৃত করার জন্য CSeries প্রোগ্রামে একটি অংশীদারিত্ব ঘোষণা করেছে। সর্ত অনুযায়ী এই প্রোগ্রামের আওতায় জুলাই ২০১৮এ, Airbus ৫০.১% সংখ্যাগরিষ্ঠ অংশীদারিত্ব, Bombardier ৩১% এবং Investissement Québec ১৯% অধিগ্রহণ করে। এই চুক্তির অধীনে, CSeries তখন Airbus A220 হিসাবে বাজারজাত করা হয়েছে। এয়ারবাসের সাপ্লাই চেইন দক্ষতায় অ্যাক্সেসের উদ্দেশ্য হল উৎপাদন খরচ বাঁচানো, তাছাড়া সদর দপ্তর এবং প্রাথমিক সমাবেশ লাইনটি কুইবেকে রাখা, তবে দ্বিতীয় সমাবেশ লাইন মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামার এয়ারবাস কারখানায় চলে। এয়ারবাস তার অংশের জন্য অর্থ প্রদান করেনি বা কোন ঋণও গ্রহণ করেনি। এয়ারবাস জোর দিয়ে বলেছে যে ২০২৫ সালের পরে কৌশলগত অংশীদাররা এই প্রোগ্রামে বোম্বার্ডিয়ারের অংশীদারিত্ব কেনার কোনো পরিকল্পনা নেই, ধারাগুলি Airbusকে ২০২৩ সালে কুইবেকের শেয়ার কেনার অনুমতি দেয় এবং চুক্তিটি বন্ধ হওয়ার সাত বছর পরে বোম্বার্ডিয়ারের অংশ কেনার প্রস্তাব থাকে, যদিও উৎপাদন কমপক্ষে ২০৪১ সাল পর্যন্ত কুইবেকে থাকতে হবে। Bombardier CEO Alain Bellemare বলেছেন যে এই চুক্তির ফলে বিক্রয় বাড়বে, “এটি প্রোগ্রামের ভবিষ্যত নিশ্চিত করে তাই আত্মবিশ্বাসের মাত্রা বাড়ায় যে বিমানটি দীর্ঘস্থায়ী বাজার পাবে। Airbusএর গ্লোবাল স্কেলের সাথে CSeries-এর সমন্বয়ে, CSeries গ্রহণ করবে নতুন উচ্চতা”।
আজ অবধি Bombardier Aerospaceএর ২৭টি দেশে উৎপাদন, প্রকৌশল এবং পরিষেবা সুবিধা রয়েছে, উৎপাদন সুবিধাগুলি কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোতে অবস্থিত। উল্লেখযোগ্য যে বর্তমানে বোম্বার্ডিয়ারে প্রকৌশলী, বিজ্ঞানী ও গবেষক সহ প্রায় ৫০,০০০ কর্মচারী কাজ করেন।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent