বৃহস্পতিবার - মে ৯ - ২০২৪

খোলা ডায়েরি : মনিরুল ইসলাম

শিল্পী মনিরুল ইসলামের সঙ্গে তার স্টুডিওতে

গতকাল বৃহস্পতিবার বিকেলে চিত্র শিল্পী ও লেখক ইকবাল ভাই, বন্ধু নেহাল এবং টরোন্টো প্রবাসী ডকু নির্মাতা অনুপম সহ গিয়েছিলাম স্পেন প্রবাসী প্রখ্যাত চিত্র শিল্পী মনিরুল ইসলামের ধানমন্ডির স্টুডিওতে। মূল উদ্দেশ্য অনুপম ডকুমেন্টারি ফিল্ম নির্মাণ করবেন। বিষয় ইকবাল ভাইর পেইন্টিংস এবং কাজ নিয়ে।
ঘরোয়া আড্ডার আসরে যে রকম গল্প হয়, শিল্পী মনিরুল ইসলাম সেই ভঙ্গিতেই কথা বলছিলেন। কিছুটা সিনিয়র হলেও ইকবাল ভাইর সাথে তাঁর দীর্ঘ দিনের বন্ধুত্ব।
আমরা নানা রকম প্রশ্ন করছিলাম, আর তিনি তাঁর স্বভাবজাত সহজ ভঙ্গিতে সেই সব প্রশ্নের জবাব দিলেন। জল রঙের একটি ছবি আকতে আকতে বললেন, জল রঙের চিত্র হলো কবিতা।
জিজ্ঞেস করলাম, তাহলে তেলরং আর এক্রলিকের আঁকা পেইন্টিংস কে কি বলবেন?
তেলরং যদি হয় উপন্যাস, তবে এক্রলিক হবে গল্প বা পত্রাবলী।
বললেন, রঙ আর ফর্ম এর কম্পোজিশনে তৈরি হয় চিত্র কল্প। যেমন ইদানিং তিনি কসমিক বিশ্বের বিষ্ষয় নিয়ে ভাবেন আর সেসব ভাবনা চিন্তা চিত্রকল্পে তুলে আনতে চেষ্টা করেন। বিষয় বৈচিত্রে বহুমাত্রিক তার চিত্রশিল্প।
রঙ নিয়ে পত্র পল্লবে খেলতে খেলতে তিনি কথা বলছিলেন। দেখলাম রঙ আর তুলির খেলায় তাঁর দক্ষ হাতের কারুকাজে তৈরি হচ্ছে ভালোবাসার চিত্রপট।
ক্যানভাস বা কাগজ ছাড়াও তিনি কখনো কার্টুন বাক্সের করোগেটেড কাগজ কিংবা কখনো নিজের পছন্দের বিবিধ টেক্সচারের পেপার বা ফেব্রিক্স এর উপর ছবি আকেন। শিল্পীর খেয়াল, সৃজনশীলতা, নতুন নতুন আইডিয়া যেনো একে অপরের সাথে প্রতিযোগিতার খেলা খেলছে।
তিনি ছবি আঁকাকে মেডিটেশনের সাথে তুলনা করেন। শিল্পী যখন নিবিষ্ট হয়ে আঁকেন সেটা তো একধরনের ধ্যান।
গল্প করতে করতে তিনি আমাদের জন্য স্প্যানিশ ব্রুড কফি বানালেন। সেই কফির ঘ্রানে মৌ মৌ করছে ডাইনিং রুম।
মাগরিব নামাজের আজান পড়ছে। তিনিও তৈরি হচ্ছেন নামাজের জন্য। আমরাও বিদায় নিয়ে বেরিয়ে পড়লাম বই মেলার উদ্দেশ্যে।

- Advertisement -

Read More

Recent