শুক্রবার - মে ২৪ - ২০২৪

সুরক্ষিত থাকুন

ছবিব্রাক্সো

এই শীতে অন্টারিওর ওশাওয়াতে একটি বাড়ির খোঁজে ছিলেন সম্ভাব্য ক্রেতা নাদিম সুমার ও তার স্ত্রী গারলিন সাগু। ভিতে ফাটল থেকে শুরু করে রহস্যজনক কোনো পানির দাগের কারণে মনে কোনো প্রশ্ন দেখা দিলে সেদিকে ঘনিষ্ঠ নজর রাখা যে তাদের দায়িত্ব সেটা তারা ভালো করেই জানতেন।

সুমার বলছিলেন, আমাদের কঠোর কিছু নীতিমালা আছে। আদৌ বিপদজনক কিছু দেখা দিলে সেই বাড়ির দিকে আমরা আর যাবোই না।

- Advertisement -

২০২২ সালে বাড়ি নির্মাণ বা মেরামতের অভিজ্ঞতা না থাকা অনেককেই হঠাৎ করে শিঙ্গেল, নর্দমা ও পানিরোধক ফিলারগুলো পরীক্ষা করে দেখতে হয়ে। এর কারণ, সুমার ও সাগুর মতো অনেককেই উত্তপ্ত আবাসন বাজারে বাড়ি ক্রয়ে রীতিমতো প্রতিযোগিতা করতে হয়েছে। এর ফলে বাড়ি ক্রয়ের ক্ষেত্রে একসময় চালু থাকা পরিদর্শনের প্রথা এখন অনেক জায়গাতেই নেই।

সুমার বলেন, আমরা ১২ অথবা ১৩টি প্রস্তাব পাই। কিন্তু আমরা জানতাম যে, পরিদর্শন ক্লজ যুক্ত করা একরকম অসম্ভব।

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, ফেব্রুয়ারিতে কানাডায় বাড়ি বিক্রি ৪ দশমিক ৬ শতাংশ বেড়েছে। এই বিক্রি মহামারি-পূর্ববর্তী মাসের তুলনায় প্রায় ৩৫ শতাংশ বেশি। কারণ, কম সুদের হারকে পুঁজি করে ক্রেতারা বাড়ি ক্রয়ের প্রতিযোগিতায় নামেন, যা বাড়ির দাম বাড়িয়ে দেয়।

সেই সঙ্গে কানাডায় বাড়ির জাতীয় গড়ও ফেব্রুয়ারিতে ৩০ শতাংশ বেড়েছে। কোনো কোনো অঞ্চলে দাম বৃদ্ধির এ হার অস্বাভাবিক বেশি। ক্যালগেরির আবাসন বাজারে তো রীতিমতো বিস্ফোরণ ঘটেছে। গত তিন মাসেই সেখানে বাড়ির দাম বেড়েছে ৩৪ দশমিক ৬ শতাংশ।

এ ধরনের বাজারে একাধিক প্রস্তাবের সঙ্গে ক্রেতাদের প্রতিযোগিতা করতে হচ্ছে। এর ফলে বাড়ির প্রস্তাবিত দামই যে বেড়ে যাচ্ছে তা নয়, অনেক ক্রেতা কোনো ধরনের শর্ত ছাড়াই বাড়ি কিনছেন। এ অবস্থায় লুকিয়ে থাকা ত্রুটি থেকে সুরক্ষিত থাকার কোনো উপায় আছে কী? বিশেষজ্ঞরা বলছেন, প্রথার বাইরে এসে ভাবলে অবশ্যই আছে।

লুসিঙ্ক বলেন, ক্রেতারা নিবন্ধিত বাড়ি পরিদর্শককে ভাড়া করতে পারেন। বাড়িটি কেনার আগেই সেটি পরিদর্শন আরেকটি উপায় হতে পারে। বাড়ি পরিদর্শক বা নির্মাণ সম্পর্কে ভালো ধারণা আছে এমন কাউকে খুঁজে আপনার সঙ্গে নিন। এটা সম্ভব না হলে পরিদর্শনের জন্য বাড়িতে প্রবেশাধিকার চেয়ে অনুরোধ করতে পারেন ক্রেতা। ক্রয় চুক্তি চুড়ান্ত পর্যায়ে পৌঁছানোর সময় এই অনুরোধ করা যেতে পারে।

- Advertisement -

Read More

Recent