রবিবার - মে ১৯ - ২০২৪

প্রেমহীন দাম্পত্য

ছবিনিক ফেউইং

একঘেঁয়ে সংসার কারই বা কাম্য?দিনের পর দিন কলুর বলদের মতো উপার্জন করলাম, বাচ্চা লালন পালন করলাম, বছরে একটা বিদেশ ভ্রমণ, নিজের একটা ফ্ল্যাট, গাড়ি করলাম, আর দিন শেষে জৈবিক চাহিদা মিটিয়ে নিলাম, বন্ধুর মতো নিজেদের ভালমন্দ, আয়, চাকরী আর আটপৌরে দু চারটা কথা শেয়ার করলাম! এই মানেই যদি সুখী সংসার হয়, তাহলে আপনি বড্ড সস্তা মস্তিস্কের, সস্তা বুদ্ধিবৃত্তির মানুষ।
বয়োঃসন্ধির সময় থেকেই সাধারণত আমাদের সবার মনের ভেতর নিজের গোপন কোঠরে একজন স্বপ্নপুরুষ বা স্বপ্নের নারী থাকে। আমরা কি আসলে সেই স্বপ্নের মানুষ বাস্তবে পাই?
কেন একটা সময় গিয়ে আমরা আমাদের দাম্পত্যে আগ্রহ হারিয়ে ফেলি! মনে হয় যেন, কী নেই কী নেই! দাম্পত্য জীবনে পারস্পরিক বোঝাপড়া, বিশ্বাস, আস্থা এগুলো যেমন অতি বড় নিয়ামক, তার চেয়ে ভীষণ জরুরি নিয়ামক হলো “প্রেম”। দাম্পত্যে “প্রেম” থাকাটাই বেশি জরুরি। প্রেমহীন দাম্পত্য কেবল যাপন করা সম্ভব, সে দাম্পত্যকে ধারণ করা, তাতে প্রাণ এর অস্তিত্ব রাখা কিন্তু কষ্টের।
সম্পর্ককে ধারণ করতে হয় নিজের মাঝে। যদি সম্পর্কের খোরাকগুলো মেটানো না হয়, নিত্য তাতে রং ছড়ানো না হয়, তবে সে সম্পর্কের মানুষ টাকে কিন্তু বেশিদিন পুষে রাখা যায় না। আর প্রেমহীন দাম্পত্য হলো পোষ না মানা পাখির মতোই, কখন যে আপনার আকাশ থেকে ঘুরে গিয়ে অন্যের আকাশে উড়ে বেড়াবে আপনি বুঝতেও পারবেন না।
আপনার মন হরণ করা সেই প্রেম! সেই প্রেমিক বা প্রেমিকা! সে এক পাহাড় সমান দ্বিধা আর অভিমান নিয়ে আপনার কাছ থেকে এক পৃথিবী দূরে সরে গেছে তা আপনি জানতে ও পারবেন না।

ইস্টইয়র্ক, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent