রবিবার - এপ্রিল ২৮ - ২০২৪

কানাডা চাইল্ড টেক্স বেনিফিট

কানাডা চাইল্ড বেনিফিট (CCB) বা কানাডা চাইল্ড ট্যাক্স বেনিফিট (CCTB), একটি কর-মুক্ত মাসিক সরকারি অর্থ প্রদান যাহা যোগ্য কানাডিয়ান পরিবারগুলি শিশুদের লালন-পালনের খরচে সাহায্য করার জন্য প্রাপ্ত। চাইল্ড ট্যাক্স বেনিফিট ও ন্যাশনাল চাইল্ড বেনিফিট (এনসিবি) শিশুদের সহ নিম্ন আয়ের পরিবারগুলির জন্য একটি মাসিক সুবিধা এর সাথে চাইল্ড ডিসঅ্যাবিলিটি বেনিফিটও (সিডিবি) অন্তর্ভুক্ত, গুরুতর এবং দীর্ঘায়িত মানসিক বা শারীরিক প্রতিবন্ধী শিশুদের যত্ন নেওয়া পরিবারগুলির জন্য একটি মাসিক ভাতা৷
চাইল্ড ট্যাক্স বেনিফিট নিম্ন আয়ের পরিবারগুলির অত্যন্ত পরিচিত নাম কানাডায়, বর্তমানে যে ভাল অংকের ভাতা পরিবারগুলি সহায়তা পাচ্ছেন, এপর্যায়ে আসার এক সুদীর্ঘ ইতিহাস ও ঐতিহ্য রয়েছে এদেশে। সেই ইতিহাসের দিকে আলোকপাত করতে আজকের এই রচনার প্রয়াস।

- Advertisement -

ইতিহাস ও ঐতিহ্যের কথা :

কানাডা যেমন সুবৃহৎ ও বিস্তীর্ণ, তেমনি আজ অবধি এর আধুনিকীকরণের ইতিহাসও বিপুলা। জনহীন প্রান্তর, আদিবাসী, দুঃসাহসিক আগত বসতকারী, যাদের অনেকে দ্বীপান্তরিত হয়েছিল নিজ জন্মভূমি থেকে, সংঙ্কটপূ্র্ণ ইউরোপীয় ও তাদের শত্রু, মিত্র সন্ধিক্ষনে লড়াই, সঙ্ঘর্ষ ইত্যাদি। বস্তুত উপনিবেশ স্থাপনার যুদ্ধ বিগ্রহে ইতিহাসের পাতা প্রলম্বিত। আজকে এই লেখার শিরোনাম অনুসারে সেই ইতিহাসের বিস্তারিত অবতারণা এখানে সম্ভব নয়। তবে কানাডার শৈশব মঙ্গল ভাতার ( Child Tax Benefit ) ইতিহাসও ঔপনিবেশিক দীর্ঘ অতীতের সাথে অঙ্গাঙ্গিভাবে সম্পর্কিত এবং তার সূচনা হয়েছিল ১২ই এপ্রিল ১৬৭০ সালে, কুইবেকে সর্বপ্রথম নিউফ্রান্স নামে উপনিবেশ পত্তনের সময় থেকে। যদিও এই ভাতার বিলুপ্তি মাঝে ঘটেছিল।
সর্বপ্রথম ফ্রান্স কানাডার পূর্বাঞ্চল কুইবেকে উপনিবেশ স্থাপনের লক্ষ্যে প্যারিস থেকে কিছু বসতকারী পাঠায়, যারা এসে বসবাস শুরুর মাধ্যমে নিউফ্রান্স নামে একটি উপনিবেশ গড়ার পত্তন আরম্ভ করেছিল। সামরিক বাহিনী ছাড়াও দফায় দফায় লোক আসছিল যাদের নির্দিষ্ট কোন দক্ষতা ছিল, যেমন কৃষি, ঔষধ প্রস্তুতকারী বা কর্মকার ইত্যাদি। বিবাহিত দম্পতি আসলে তাদের জন্য আর্থিক অনুদান আকর্ষনীয় ছিল যাতে করে তারা সন্তান লাভ করে সামাজিক ভাবে বড় পরিবার গড়তে আগ্রহী হয়। ফ্রান্সের তদানীন্তন সরকার ১৬০৮ সালে কুইবেক ও ১৬৪২ সালে মনট্রিয়াল শহর গড়ে নাম দেয় নিউফ্রান্স এবং জনসংখ্যা বাড়িয়ে শক্তিশালী উপনিবেশ স্থাপনে প্রয়াসী হয়। তখন যারা সেখানে বাস করতে শুরুকরে তাদের অধিকাংশই ছিল পুরুষ, তুলনা মূলক মহিলা ছিল খুব কম সংখ্যক। ফ্রান্সের কিং লুইস লক্ষ্য করেছিলেন নিউফ্রান্সের জনসংখ্যা বাড়ছেনা, তাই আদেশদেন ফ্রান্স থেকে কুইবেকে অবিবাহিত মেয়ে অভিবাসী পাঠাতে এবং কুইবেকে আসার পর তাদের বিবাহের উদ্যোগ নেয়া হয়েছিল সরকারি ভাবে। এসব ফ্রান্স থেকে আগত বিবাহের পাত্রীদের নাম দেয়া হয়েছিল রাজার কন্যা এবং বিবাহের খরচ বাবত সরকারি অনুদান দেয়া হয়েছিল। তাছাড়া আদিবাসী সম্প্রদায়ের সাথেও বৈবাহিক সম্পর্ক স্থাপনে উৎসাহিত করা হয়। এর সুফল পাওয়া গিয়েছিল, অনেক পরিবার স্থায়ী ভাবে বসবাসের মাধ্যমে নিউফ্রান্সের শহর দুটিকে জনসংখ্যা সহ সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়েছিল।

কানাডায় শৈশব ভাতা (Child Benefit) প্রদানের সূচনা :
ফ্রান্স সরকার নিউফ্রান্সে পরের ধাপে বিবাহিত পরিবার যাতে বড় হয় তাকে উৎসাহিত করতে প্রতিটি শিশু জন্ম হলে সরকারি অনুদানের প্রবর্তন করে, এমনকি ১২ এপ্রিল ১৬৭০ সালে এক আদেশে বলা হয়, যে পরিবারে ১০টি শিশু জন্ম হবে তাদের বার্ষিক ৩০০ লিব্রেস (French money) এবং ১২টি শিশু জন্ম হলে ৪০০ লিব্রেস পর্য্যন্ত অনুদান দেয়া হবে। এই অঙ্ক সেই আমলে বিশাল পরিমাণ অর্থ ছিল। তাছাড়া প্রতিটি ছেলেকে ২০ বছর বয়সে এবং মেয়েকে ১৬ বছর বয়সে বিয়ে করতে হবে অন্যথায় আর্থিক অনুদান সংকোচ করার আদেশও ছিল। বড় মাপের অনুদানের প্রবর্তনের সুফলও ভাল হয়েছিল। কেথরিন নামে এক মহিলা ও তার স্বামী পিয়ারে রয় ১৮ টি সন্তানের জনক-জননী হয়েছিলেন, এরকম আরো অনেক বড় বড় পরিবার নিউফ্রান্সের অগ্রগতিতে তথা উপনিবেশ বিস্তারে সহায়ক হয়েছিল। ঐতিহাসিক ভাবে বলতে গেলে ১৬৭০ সালেই কানাডায় শৈশব ভাতা প্রদানের সূচনা তৈরি হয়েছিল, এই ঐতিহ্য স্মরণ করে বিভিন্ন সময়ে কানাডার কনফেডারেশন হওয়ার পরও ফ্যাডারেল সরকার শৈশব ভাতার প্রচলন করে বিভিন্ন নামে বা মাত্রায়। যদিও অর্থনৈতিক মন্দা, যুদ্ধ বিগ্রহ, রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন, নানা কারণে এই ভাতা বহু বছর নামমাত্র বা বিলুপ্ত ছিল এবং পরে আবার ভিন্ন ভিন্ন নামে প্রচলিত হয়েছিল।

দীর্ঘসময় বিলোপ থাকার পর, চাইল্ড বেনিফিট নামে পুনঃ ভাতা চালু করা হয় ১৭৯৮ সালে যদিও ১৮০৫ সালে সেটি আবার বিলুপ্ত করা হয়েছিল অর্থনৈতিক মন্দার কারণে। ১৯০৯ সালে আবার চালু করা হয়েছিল তবে খুবই স্বল্প পরিমাণে, যেটি ১৯৪৫ সাল পর্যন্ত চলেছিল।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের শেষে কানাডার দশম প্রধানমন্ত্রী উলিয়াম মেকেঞ্জী কিং ১৯৪৫ সালে সর্বজনীন মঙ্গল কামনায় পারিবারিক ভাতা নামে স্বল্প আয়ের পরিবারের প্রত্যেক মা যার ১৬ বৎসর বয়সের নীচে সন্তান ছিল, তাদের মাসিক সরকারী চেক প্রদানের আইনানুগ বিধি প্রবর্তিত করেছিলেন। বিশ্বযুদ্ধের পর অনেক পরিবার মুদ্রাস্ফীতির কারণে আর্থিক অনটনের স্বীকার হয়েছিল। এই পারিবারিক ভাতা প্রবর্তনের বিচক্ষণতা পরিবারের সচ্ছলতা ফিরিয়ে এনেছিল এবং প্রথমবারের মত কানাডা কনফেডারেশনের জনগণ অনুধাবন করেছিল সরকারের কর্মপন্থা সামাজিক অগ্রগতিতে কতটা কল্যাণকর ছিল। কনফেডারেশনে এর পরের বছর গুলোতে কম বেশী বিভিন্ন নামে চাইল্ড বেনিফিট প্রচলিত ব্যবস্থা ছিল বা আজ অবধি চলে আসছে।

চাইল্ড ট্যাক্স বেনিফিট (১৯৯৩-১৯৯৮):

ফ্যাডারেল অর্থ মন্ত্রী, ডন মাজানকোস্কি, ১৯৯২ সালের কানাডিয়ান ফ্যাডারেল বাজেটে একটি পুনর্নবীকরণ এবং সমৃদ্ধ চাইল্ড ট্যাক্স বেনিফিট চালু করার ঘোষণা করেছিলেন যা পারিবারিক ভাতা, চাইল্ড ক্রেডিট এবং ফেরত যোগ্য চাইল্ড ট্যাক্স ক্রেডিটকে একীভূত সুবিধার মধ্যে একত্রিত করে। প্রতি শিশু $১,০২০ (তৃতীয় সন্তান এবং পরবর্তী শিশুদের জন্য $৭৫ এর সম্পূরক সুবিধা সহ)। পারিবারিক ভাতার বিপরীতে যা এটি প্রতিস্থাপন করে, এই মাসিক অর্থ প্রাপ্তি কর যোগ্য ছিল না।

১ জুলাই, ১৯৯৮ এ নতুন কানাডা চাইল্ড ট্যাক্স বেনিফিট ঘোষনা করা হয়, প্রতি-পরিবার ভিত্তিতে না হয়ে প্রতি-শিশু ভিত্তিতে যাহা সর্বাধিক সুবিধার স্তরে উত্থাপিত হয়। প্রথম সন্তানের জন্য $৬০৫, দ্বিতীয় সন্তানের জন্য $৪০৫, যেকোনো অতিরিক্ত সন্তানের জন্য $৩৩০ ধার্য করা হয়েছিল। বেনিফিটগুলি সর্বাধিক করা হয়, আয়ের স্তর যেখানে বাৎসরিক $১০,০০০ থেকে যায়, প্রতি পরিবারে। বেনিফিটগুলি সম্পূর্ণরূপে শেষ হয়ে যায়, আয়ের স্তর যেখানে $২৫,৯২১ থেকে উপরে হয়।

ইউনিভার্সাল কানাডা চাইল্ড বেনিফিট (২০০৬-২০১৬) :
২০০৬ সালের কানাডিয়ান ফ্যাডারেল নির্বাচনের পর, স্টিফেন হার্পারের নেতৃত্বে নতুন রক্ষণশীল সরকার ইউনিভার্সাল কানাডা চাইল্ড বেনিফিট (UCCB) ঘোষনা করে, যাহা ৬ বছরের কম বয়সী শিশুদের জন্য বার্ষিক $১,২০০ পর্যন্ত একটি নতুন সুবিধা। অন্যান্য সুবিধার বিপরীতে, UCCB হল একটি কর যোগ্য পেমেন্ট যাতে প্রাপকের আয় অন্তর্ভুক্ত।

ইউনিভার্সাল চাইল্ড কেয়ার বেনিফিট অ্যাক্ট ২২ জুন ২০০৬ এ রাজকীয় সম্মতি লাভ করে এবং প্রথমবার জুলাই ২০০৬এ অর্থ প্রদান শুরু করে।
ইউসিসিবি-র একটি উল্লেখযোগ্য সম্প্রসারণ ঘোষণা করা হয়েছিল নভেম্বর ২০১৪এ, 6 বছরের কম বয়সী শিশুদের জন্য UCCB পরিমাণ বার্ষিক ভিত্তিতে $১,২০০ থেকে $১,৯২০তে বৃদ্ধি করা হয়। $৭২০ এর এই বাৎসরিক অতিরিক্ত সুবিধা সহ ৬ থেকে ১৭ বছর বয়সী শিশুদের জন্য ভাতা প্রসারিত করা হয়। এই নতুন সুবিধাটি ২০১৫ থেকে শুরু হওয়া চাইল্ড ট্যাক্স ক্রেডিট প্রতিস্থাপন করে। ইউসিসিবি ৩০ জুন ২০১৬ পর্যন্ত অপরিবর্তিত ছিল যখন সুবিধাটি বাতিল করা হয়েছিল এবং আগের কানাডা চাইল্ড বেনিফিট দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।
বর্তমান কানাডার ফ্যাডারেল সরকার ঘোষণা করেছেন যে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের সাথে তাল মিলিয়ে সর্বোচ্চ বার্ষিক কানাডা চাইল্ড বেনিফিট আবারও বাড়ানো হল, ২০২১-২০২২ অর্থ বছরে এসুবিধা সর্বোচ্চ ৬ বছরের কম বয়সী শিশু প্রতি $৬,৮৩৩ এবং ৬ থেকে ১৭ বছর বয়সী প্রতি শিশুর জন্য $৫,৭৬৫5 ধার্য করা হয়, ফলে প্রতি শিশু $৩৫০ বেশি সুবিধা পাবে।
এছাড়া কনফেডারেশনের কোন কোন প্রদেশ প্রয়োজনে শৈশব ভাতার স্বতন্ত্র সিদ্ধান্তও গ্রহন করেছিল।
কুইবেক প্রাদেশিক সরকার ১৯৮৮ সালে নবজাতক শিশুর জন্য কর মুক্ত বিশেষ ভাতা প্রবর্তন করে, কারণ লক্ষ্য করা হয়েছিল জন্মের হার ক্রমশ নিম্নগামী, তাই প্রতিটি পরিবারকে সন্তান ধারণ করতে প্রণোদিত করতে এই মোটা অংকের ভাতার ঘোষনা দেয়া হয়েছিল। এই কার্যক্রমের আওতায় প্রথম সন্তান জন্ম হলে ৫০০ ডলার, দ্বিতীয় সন্তান জন্মনিলে ১০০০ ডলার এবং তৃতীয় সন্তান জন্ম হলে ত্রৈমাসিক ৪০০ ডলার করে ২০ কিস্তিতে মোট ৮০০০ ডলার পর্যন্ত প্রদানের বিধি প্রবর্তিত হয়েছিল। তবে ১৯৯৭ সনে কুইবেক সরকার এই কার্যক্রম শোচনীয় ভাবে ব্যর্থ মনেকরে এবং বাতিল ঘোষনাকরে, কারন প্রতিটি শিশুর জন্যে ১৫০০০ ডলার মূল্যের জনগণের করের পুঁজি অত্যাধিক ব্যয় সাপেক্ষ ছিল।

নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডরে স্বতন্ত্র চাইল্ড বেনিফিট :
নিউফাউন্ডল্যান্ড অ্যান্ড ল্যাব্রাডর চাইল্ড বেনিফিট হল একটি প্রাদেশিক ট্যাক্স ক্রেডিট যা ১৮ বছরের কম বয়সী শিশুদের লালন-পালনের খরচ সহ নিম্ন আয়ের পরিবারগুলিকে সাহায্য করার জন্য মাসিক ভাতা প্রদান করা হয়। যদি পরিবারের মোট আয় $১৭,৩৯৭ এর নিচে হয়, তাহলে সম্পূর্ণ সুবিধা পায় এবং পরিবারের মোট আয় $১৭,৩৯৭ এবং $২৫,৩৮৫ এর মধ্যে হলে সুবিধার পরিমাণ হ্রাস পায়।

নিম্নলিখিত তথ্য ব্যবহার করে বেনিফিটের গণনা করা হয়, যেমন পরিবারের সাথে বসবাসকারী শিশুদের সংখ্যা, সন্তানদের বয়স এবং পরিবারের বার্ষিক আয়।
অর্থ প্রদান বছরের জুলাই থেকে পরের বছরের জুন পর্যন্ত চলে এবং কানাডা রেভিনিউ এজেন্সি (CRA) দ্বারা জারি করা হয়। আগের বছরের পরিবারের মোট আয়ের উপর ভিত্তি করে প্রতি জুলাই মাসে অর্থ প্রদানগুলি পুনরায় গণনা করা হয়। জুলাই ১৯৯৯ সাল থেকে এই সুবিধা কার্যকর হয়।

এই ঘোষণার আওতায় প্রতিটি শিশুর জন্য ধার্য করা ভাতা নিম্নরূপ :
প্রথম সন্তানের জন্য প্রতি মাসে $৩৪.০৮, দ্বিতীয় সন্তানের জন্য প্রতি মাসে $৩৬.১৬, তৃতীয় সন্তানের জন্য প্রতি মাসে $৩৮.৮৩ এবং প্রতিটি অতিরিক্ত শিশুর জন্য প্রতি মাসে $৪১.৬৬।
এটি প্রদেশটিতে প্রায় ৯,৫০০ নিম্ন আয়ের পরিবারকে সহায়তা করে থাকে।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent