সোমবার - মে ৬ - ২০২৪

কানাডায় দূষণ কমেছে

ছবিসিবাসটিয়ান ট্যাম

২০২০ সালে কানাডার গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ তিন দশকের সর্বনিম্নে নেমেছে। মহামারির কারণে বিধিনিষেধের কারণে ব্যক্তিগত গাড়ি রাস্তায় না নামায় ও কয়েক মাস ধরে উড়োজাহাজগুলো গ্রাউন্ডেড থাকা এই ফলাফলে ভূমিকা রেখেছে।
তবে নতুন এবং তেল ও গ্যাস শিল্প থেকে মিথেন গ্যাস নিঃসরণের অধিক নির্ভুল হিসাব বলছে, গত ২৫ বছরে কানাডায় গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ আগের ধারণার চেয়ে বেড়েছে।
পরিবেশমন্ত্রী স্টিভেন গিলবোল্ট এক লিখিত বিবৃতিতে বলেন, সার্বিকভাবে ২০২০ সালের প্রতিবেদনকে এই বিশ্বের জন্য ভালো সংবাদই বলতে হবে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে কানাডা ৬৭ কোটি ২০ লাখ টন কার্বন ডাইঅক্সাইড অথবার এর সমপরিমাণ ওজনের মিথেন, নাইট্রাস অক্সাইড ও বায়ুমন্ডলের তাপ বৃদ্ধি ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য অন্যান্য গ্যাসের নিঃসরণ হয়েছে। ২০১৯ সালের তুলনায় নিঃসরণের এ পরিমাণ ৬ কোটি ৬০ লাখ টন বা ৯ শতাংশ কম।
তবে কানাডা সঠিক পথে আছে বলে জানান গিলবোল্ট।
২০০৫ সালে কার্বন নিঃসরণের যে পরিমাণ ছিল ২০৩০ সাল নাগাদ তার চেয়ে ৬০ শতাংশ কম নিঃসরণে কানাডার নতুন যে লক্ষ্যমাত্রা তার থেকে এখন অনেক দূরে রয়েছে দেশটি। লক্ষ্যমাত্রায় পৌঁছাতে হলে ২০৩০ সাল নাগাদ কানাডাকে কার্ন নিঃসরণ ৪৪ কোটি ৫০- লাখ টনে সীমিত রাখতে হবে।
২০২০ সালে সড়ক পরিবহন থেকে কার্বন নিঃসরণ ১৪ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। উড়োজাহাজ পরিবহন শিল্পের কার্বন নিঃসরণ কমেছে প্রায় অর্ধেক। উৎপাদ খাত এবং তেল ও গ্যাস উত্তোলন শিল্পের নিঃসরণও হ্রাস পেয়েছে। মহামারির কারণে অর্থনৈতিক কর্মকান্ড বন্ধ থাকা ও স্তিমিত হয়ে যাওয়া এতে ভূমিকা রেখেছে।
কানাডার পরিবেশ বিষয়ক চিন্তক প্রতিষ্ঠান ক্লিন এনার্জি কানাডার নির্বাহী পরিচালক মেরান স্মিথ বলেন, ২০২০ সালে কানাডার কার্বন নিঃসরণ বৈশ্বিক গড়ের চেয়ে অনেক বেশি হ্রাস পেয়েছে।
২০২১ সালে নেচার সাময়িকীতে প্রকাশিত উপাত্ত বলছে, ২০২০ সালে বৈশ্বিক কার্বন নিঃসরণ ৬ দশমিক ৪ শতাংশ হ্রাস পেয়েছে। যদিও গ্লোবাল কার্বন প্রজেক্টের হিসাব অনুযায়ী, বৈশ্বিক কার্বন নিঃসরণ কমেছে কমপক্ষে ৭ শতাংশ।
স্মিথ বলেন, কার্বন নিঃসরণ হ্রাস ভালো সংবাদ। কিন্তু দুই বছরের বেশি সময় ধরে অভ্যন্তরীণভাবে কানাডার কার্বন নিঃসরণের তথ্য কানাডার প্রকাশ না করাটা হতাশার।

- Advertisement -

Read More

Recent