রবিবার - মে ১৯ - ২০২৪

অন্টারিও প্রভিন্সিয়াল নির্বাচনের সাতকাহন

অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ডছবিফোর্ড নেশন্স

জুনের ২ তারিখ প্রভিন্সিয়াল নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচনে জয় করায়ত্ত করার জন্য বিভিন্ন দল বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছে। কিন্তু কোন দলই অন্টারিয়ানরা কিভাবে জীবন যাত্রার ব্যয় নির্বাহ করবে সেই বিষয়ে কোন সন্তোষজনক প্রতিশ্রুতি দিতে পারেনি।
দিন দিন জীবন যাত্রার ব্যয় বেড়ে চলেছে। দ্রব্য মূল্যের উর্ধ্ব গতি, বাড়ি ভাড়ার উর্ধ্ব গতি। এর সংগে সাম্প্রতি যুক্ত হয়েছে গ্যাসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি। যারা প্রাইভেট কার ব্যবহার করেন তাদের জন্য ব্যয় নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। এমনকি যে সব ব্যবসা প্রতিষ্ঠান নিজেদের জন্য যানবাহন ব্যবহার করেন তাদেরকেও বাড়তি ব্যয় সামাল দিতে হচ্ছে। বর্তমানের ডাগ ফোর্ড সরকার অক্টোবরের ১ তারিখ মিনিমাম ওয়েজ ঘন্টায় ১৫:৫০ করবেন বলে অনেক আগে থেকেই প্রতিশ্রুতি দিয়ে রেখেছিলেন। কিন্তু ঘন্টায় মিনিমাম ওয়েজ ১৫:৫০ দিয়ে কি বর্তমানের জীবন যাত্রার ব্যয় মিটানো সম্ভব? ঘন্টায় মিনিমাম ওয়েজ ২০:০০ ডলার নির্ধারণ করলেও এই ব্যয় মিটানো সম্ভব নয়। সেখানে ১৫:৫০ কিছুই না। বরং এই মিনিমাম ওয়েজ অক্টোবরে আরেক দফা মূল্য বৃদ্ধির কারন হবে।
মিনিমাম ওয়েজ শুধুমাত্র প্রান্তিক উপার্জনকারীদের কিছুটা সহায়ক হবে কিন্তু যারা মিনিমাম ওয়েজের উর্ধ্বে উপার্জন করেন তাদের ওয়েজ একই হারে না বাড়লে তাদের জন্য এই মিনিমাম ওয়েজ বৃদ্ধি কোন ফল বয়ে আনবে না।
সরকারের যে সব খাতের সাথে অন্টারিয়ানদের ব্যয় জড়িত সেই সব খাতে ব্যয় কমানোর জন্য কি কি উদ্যোগ নেওয়া যেতে পারে তা নিয়ে প্রতিটি দলকে ভাবতে হবে। ডাগ ফোর্ড সরকার গাড়ির নাম্বার প্লেট নবায়নের বিষয়টি বাতিল করেছেন এবং এই খাতের কিছু অর্থ অন্টারিয়ানদের ফেরত দিয়েছেন। এটি একটি ভালো উদ্যোগ। এই রকম আর কোন কোন খাতে অন্টারিয়ানদের ব্যয় কমানো সম্ভব সেটি নিয়ে ভাবার সময় এসেছে।
আমার মতে যে দল অন্টারিয়ানদের ব্যয় নির্বাহের জন্য সঠিক এবং বাস্তবসম্মত প্রতিশ্রুতি দিতে পারবে সেই দল জনমত তার দিকে টেনে নিতে সক্ষম হবে।
আরেকটি বিষয় কোন দলের প্রতিশ্রুতিতে দেখলাম না আর তা হচ্ছে, ডাগ ফোর্ড সরকার ক্ষমতায় আসার পর স্টুডেন্ট লোনের ছয় মাস গ্রেস প্রিয়ড বাতিল করে দিয়েছিলেন অর্থাৎ স্টুডেন্টরা বর্তমানের নিয়ম অনুযায়ী শিক্ষাজীবন শেষ করেই লোন পরিশোধের উদ্যোগ নিতে হবে। শিক্ষা জীবন শেষ করেই চাকরি পেয়ে যাবে এমন নিশ্চয়তা নেই দেখেই এই গ্রেস প্রিয়ড রাখা হয়েছিল যাতে ছাত্ররা শিক্ষাজীবন শেষ করে ছয় মাস সময়ের মধ্যে চাকরি জোগাড় করতে পারে এবং সেই চাকরির আয় থেকে স্টুডেন্ট লোন পরিশোধের উদ্যোগ নিতে পারে।
যাই হোক, প্রভিন্সিয়াল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দল গুলির প্রতিশ্রুতিতে উল্লেখিত বিষয়গুলি এখনো সেইভাবে উচ্চারিত হয়নি।আশা করি হয়ত নির্বাচনের শেষ সময়ে বিষয়গুলি আসবে।

স্কারবোরো, টরন্টো, কানাডা

- Advertisement -

 

- Advertisement -

Read More

Recent