বৃহস্পতিবার - মে ৯ - ২০২৪

শিশুদের হঠাৎ হেপাটাইটিসের কারণ কী?

টরন্টো জেনারেল হসপিটালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা আইজ্যাক বোগোচ বলেন বিশ্বের একাধিক দেশে রোগটি শনাক্ত হয়েছে

কানাডায় শিশুদের মধ্যে শনাক্ত হওয়া গুরুতর হেপাটাইটের ঘটনা খতিয়ে দেখছেন কানাডার স্বাস্থ্য কর্মকর্তারা। পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা (পিএইচএসি) বুধবার গ্লোবাল নিউজকে বলেছে, সারা বিশ্বেই অজ্ঞাত কারণে শিশুদের মধ্যে যকৃতের রোগের ঘটনার কথা জানা যাচ্ছে এবং এ ধরনের অসুস্থতার ব্যাপারে তারা সচেতন আছে।

পিএইচএসি বলেছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের ঘটনার সঙ্গে এটি সম্পর্কযুক্ত কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। তদন্ত চলমান অবস্থায় এর হালনাগাদ তথ্য জানানো হবে।

- Advertisement -

এখন পর্যন্ত সারা বিশ্বে ১৯০ জন শিশুর মধ্যে অজ্ঞাত কারণে হঠাৎ যকৃতের রোগ দেখা গেছে। এর মধ্যে অন্তত একজনের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজনের যকৃত পুনস্থাপন করতে হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। এখন পর্যন্ত যেসব শিশু এর শিকার হয়েছে তাদের বয়স ১ মাস থেকে ১৬ বছর।

অধিকাংশ অসুস্থতার ঘটনাই ঘটেছে ইউরোপে। যুক্তরাজ্যে অজ্ঞাত কারণে শিশুদের মধ্যে হেপাটাইটিসের প্রথম রোগী শনাক্ত হয় গত জানুয়ারিতে। যুক্তরাষ্ট্রে প্রথম রোগী শনাক্ত হয় আলাবামায় গত অক্টোবরে। সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এ সংক্রান্ত ঘোষণাটি দিয়েছে গত সপ্তাহে।

কানাডায় ঠিক কত সংখ্যক শিশুর মধ্যে এ রোগ শনাক্ত করা গেছে পিএইচএসির পক্ষ থেকে তা জানানো হয়নি। এমনকি প্রথম রোগী কবে শানক্ত হয়েছে জানানো হয়নি তাও।

টরন্টো জেনারেল হসপিটালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. আইজ্যাক বোগোচ বলেন, বিশ্বের একাধিক দেশে রোগটি শনাক্ত হয়েছে। তবে বেশি শনাক্ত হয়েছে উচ্চ আয়ের দেশগুলোতে। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে এ রোগ শনাক্তের খবর এখন পর্যন্ত আমরা তেমন একটা শুনিনি। হয়তো বা সেখানে রোগটি শনাক্ত হচ্ছে না। সেখানে আরও বেশি রোগী থাকার সম্ভাবনা রয়েছে।

কিন্তু রোগটির কারণ এখন পর্যন্ত খুঁজে বের করতে পারেনি কোনো দেশের কর্তৃপক্ষই। আলাবামায় পরীক্ষায় ৯ শিশুর মধ্যে অ্যাডেনোভাইরাসে সংক্রমিত হওয়ার বিষয়টি শনাক্ত করা গেছে।

এছাড়া শিশুরাই বা কেন রোগটিতে আক্রান্ত হচ্ছে সে সম্পর্কেও এখন পর্যন্ত কোনো ধারণা পাননি বিজ্ঞানীরা। অনেকের মতে, কোভিড-১৯ লকডাউন শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিয়েছে। কারণ বিচ্ছিন্ন থাকাকালে তারা প্যাথোজেনের সংস্পর্শে এসেছে কম।

 

- Advertisement -

Read More

Recent