রবিবার - মে ১২ - ২০২৪

টরন্টোতে বিশ্বকাপ হবে কিনা জানা যাবে ১৬ জুন

ছবি কানাডা সকার

২০২৬ সালের ফিফা বিশ্বকাপ ফুটবলে আয়োজন শহর হিসেবে টরন্টোর নাম থাকবে কিনা ১৬ জুন তা নির্ধারণ হয়ে যাবে। ৪৮ দেশের অংশগ্রহণে বিশ্বকাপের এই আয়োজন যৌথভাবে হবে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে। তবে কোন কোন শহরে ম্যাচ অনুষ্ঠিত হবে সে তালিকা এখনও প্রকাশ করেনি ফিফা।

টরন্টো, এডমন্টনসহ ২২টি শহর এখন পর্যন্ত আয়োজক হওয়ার চেষ্টা করছে। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফিফার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, কোন ১৬টি শহরে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে।

- Advertisement -

সম্ভাব্য আয়োজক হিসেবে ফিফা প্রতিনিধিদের গত নভেম্বরে টরন্টো সফরের কয়েক মাস পর এ ঘোষণা এলো। ফিফা ভাইস প্রেসিডেন্ট ও কনকাকাফ প্রেসিডেন্ট ভিক্টর মন্টাগিয়ানি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, যে ঘোষণাই আসুক না কেন তা আসবে ফুটবলের স্বার্থে। আমরা কেবল শহরগুলোর ব্যাপারে আমাদের মূল্যায়ণ এবং এই প্রক্রিয়ায় তিনটি সদস্য সংগঠনের চেষ্টা ও উদ্যোগের কথাই আরেকবার বলতে পারি।

কর্মকর্তাদের একটি প্রতিবেদন গত এপ্রিলে অনুমোদন করেছে টরন্টো সিটি কাউন্সিল। সেখানে বিশ্বকাপের ম্যাচ আয়োজনে সম্ভাব্য খরচ উল্লেখ করা হয়েছে ২৯ কোটি ডলার। এই ব্যয়ের দুই-তৃতীয়াংশ বহন করার কথা প্রাদেশিক ও ফেডারেল সরকারের।

এ ব্যয়ের মধ্যে ৬ কোটি ৩৭ লাখ ডলার ব্যয় হবে বিএমও ফিল্ডকে ম্যাচ আয়োজনের উপযোগী করতে মূলধনী কাজ বাবদ। অতিথি দলের প্রশিক্ষণ সুবিধা তৈরিতে ব্যয় হবে ৪ কোটি ১২ লাখ ডলার।

সিটি কর্মকর্তাদের মতে, এই অনুষ্ঠান জিডিপিতে ৩০ কোটি ৭০ লাখ ডলার যোগ করবে এবং নগরীতে দর্শক আসবে ১ লাখ ৭৪ হাজার।

মেয়র জন টরি গত এপ্রিলে এ ব্যাপারে সাংবাদিকদের বলেন, এটা টরন্টোকে মানচিত্রে নতুনভাবে স্থান করে  দেবে। বিশ্বের সর্ববৃহৎ ক্রিড়া অনুষ্ঠান এটি। আমি মনে করি, আমাদের এর অংশ হয়ে থাকা উচিত। টরন্টোর বিপুল সংখ্যক মানুষ এ ব্যাপারে বিশেষভাবে আগ্রহী বলে আমার মনে হয় এবং এর ব্যবসায়ীক দিকটাও তারা দেখতে পাচ্ছেন।

- Advertisement -

Read More

Recent