সোমবার - মে ৬ - ২০২৪

টরন্টোর নতুন আবৃত্তি সংগঠন ‘কন্ঠচিত্রণ’

 

কবি আসাদ চৌধুরী

১১জুন টরন্টো শহরে বেশ আনন্দঘন পরিবেশে আত্মপ্রকাশ করলো আবৃত্তি সংগঠন ‘কণ্ঠচিত্রণ’। এই শহরে বাংলা কবিতা পাঠ বা আবৃত্তিকে জনপ্রিয় করেছেন – এমন অনেকেরই একাগ্রতা আর নিবিষ্টতারই ফলশ্রুতি আজকের নতুন প্রজন্মের মাঝে কবিতা নিয়ে এই উদ্দীপনাপূর্ণ আলোড়ন। হাসান মাহমুদ, রূমানা চৌধুরী, হিরু ইসলাম, রাশেদা মুনীর, সুমি রহমান, মৌ মধুবন্তী, মেহরাব রহমান, অনন্ত আহমেদ, আহমেদ হোসেন, শেখর গোমেজ, দিলারা নাহার বাবু, অনিন্দ্য শান্ত, মেরী রাশেদীন প্রমুখ শিল্পী ব্যক্তিগত কিংবা দলগত পরিবেশনার মাধ্যমে টরন্টো শহরে বাংলা কবিতা আবৃত্তির শ্রোতা সৃষ্টিতে বিশেষ ভূমিকা পালন করেছেন। এবং এখনো তাঁদের অনেকেরই নিমগ্ন সাধনা অব্যাহত। ‘কণ্ঠচিত্রণ’ তাদেরই কবিতা প্রেমের বহুদা বিস্তৃত শাখা-প্রশাখায় পত্র পল্লবিত হয়ে ফুলে-ফলে সুশোভিত হওয়ার আনন্দময় বিস্তার।
‘কণ্ঠচিত্রণ’-এ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানোর সঙ্গে সঙ্গে আমি আবৃত্তির এই পূর্বসূরিদের প্রতিও অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই৷ কণ্ঠচিত্রণের সকলেই টরন্টো শহরের সাংস্কৃতিক পরিমণ্ডলে পরিচিত মুখ। সাংগঠনিকভাবেও তারা অভিজ্ঞতালব্ধ। অতএব, আমরা আশা করতে পারি কণ্ঠচিত্রণ এই শহরে কবিতা আবৃত্তির মাধ্যমে মানুষের ভেতরের মানবিক ও সহনশীল চেতনার ঘুমন্ত রূপকে ভিন্ন মাত্রায় জাগিয়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করবে।
ভালো লেগেছে কণ্ঠচিত্রণের আড়ম্বরপূর্ণ আত্মপ্রকাশে৷ পদযাত্রা যদি আনন্দময় ও উৎসবমুখর হয় -এর গন্তব্য নিশ্চয়ই আনন্দের সঙ্গে অর্থপূর্ণও হবে। কণ্ঠচিত্রণের অর্থপূর্ণ গন্তব্যের প্রথম পদক্ষেপটিই আমাকে দারুণভাবে উৎসাহিত করেছে। তাদের প্রথম কর্মসূচীই হলো কর্মশালা। যে কোন বিষয় সম্যকরূপে রপ্ত করতে বা স্বতঃস্ফূর্ত সাবলীলভাবে নিজের অধীন রাখতে কর্মশালার বিকল্প নেই৷ কাব্য-শিল্প-সাহিত্য-ললিতকলায় তো এর গুরুত্ব আরো আরো। শিল্পকলায় রেখা-ছন্দ-তাল-লয় ইত্যাদি বিষয়ের স্বতসিদ্ধ রূপটি বা তত্ত্বটি হয়তো প্রাতিষ্ঠানিক শিক্ষায় আয়ত্ত্ব করতেও পারেন। কিন্তু শিল্পের আন্তপ্রবাহের ক্রমশ বদলে যাওয়া রূপটি সময়কেই নির্ণয় করে ধরে রাখে, ধারণ করে। তাই, সমকালের শিল্প প্রকরণের তরঙ্গ বা ঢেউকে ধরে এর ভিন্ন অবয়বের অনুষঙ্গের কোলাজে প্রকৃত শিল্পে সমকালকে ধারণ করতে হলে কর্মশালার বিকল্প নেই। কণ্ঠচিত্রণ কর্মশালাকে সামনে রেখে তাদের যাত্রারম্ভ করেছেন। সাংগঠনিকভাবে আত্মপ্রকাশের শুরুতে কণ্ঠচিত্রণে আছেন শেখর গোমেজ, ববি রব্বানী, এলিনা মিতা, আসমা হক, নুসরাত জাহান চৌধুরী শাঁওলী ও হিমাদ্রী রয়। উপদেষ্টা মণ্ডলীতে আছেন কবি আসাদ চৌধুরী, খসরু চৌধুরী ও সাদী আহমেদ। কণ্ঠচিত্রণের সবার জন্য অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।
কণ্ঠচিত্রণের ধ্বনি কালের দেয়ালে প্রতিধ্বনিত হয়ে শ্রোতার কানে অনুরণিত হোক, এই শুভকামনা।

- Advertisement -

টরন্টো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent