শুক্রবার - মে ১০ - ২০২৪

পোপের কানাডা সফরসূচিতে পরিবর্তন আসেনি

ক্রাউন ইনডিজিনাস সম্পর্কিত মন্ত্রী মার্ক মিলার

পোপ ফ্রান্সিসের আসন্ন কানাডা সফরসূচি অপরিবর্তিত রয়েছে বলে জানিয়েছেন ক্রাউন-ইনডিজিনাস সম্পর্কিত মন্ত্রী মার্ক মিলার। তবে তার স্বাস্থ্য নিয়ে চরম উদ্বেগ রয়েছে বলে জানান তিনি।
হাঁটুর সমস্যায় থেরাপি নেওয়া যাতে বিঘ্নিত না হয় সেজন্য ৮৫ বছর বয়সী পোপের আসন্ন আফ্রিকা সফর পুনর্নির্ধারিত হতে পারে বলে ভ্যাটিকানের পক্ষ থেকে গত সপ্তাহে ঘোষণা দেওয়া হয়। এর পরই এই মন্তব্য করলেন মিলার।
২ থেকে ৭ জুলাই পর্যন্ত পোপের কঙ্গো, দক্ষিণ সুদান সফরের কথা রয়েছে। এর কয়েক সপ্তাহ পরই তার কানডা সফরের কথা। এই সফরে তিনি ক্যাথলিক চার্চের আবাসিক স্কুল পরিচালনার জন্য আদিবাসীদের কাছে তার দীর্ঘ প্রতীক্ষিত ক্ষমা চাওয়ার কথা রয়েছে।
মিলার বলেন, তাকে স্বাগত জানানোর জন্য আমরা প্রস্তুত। কিন্তু তার স্বাস্থ্য নিয়ে বড় ধরনের উদ্বেগ রয়েছে।
হিসাব অনুযায়ী, সরকারি অর্থে চার্চ পরিচালিত এসব ইনস্টিটিউশনে প্রায় দেড় লাখ আদিবাসী শিশুকে জোরপূর্বক ভর্তি করা হয়। যেখানে শারীরিক ও যৌন নির্যাতনের পাশাপাশি ব্যাপক মাত্রায় তাদের প্রতি অবহেলা ছিল।
ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন অব কানাডার ২০১৫ সালে প্রকাশিত চুড়ান্ত প্রতিবেদনে কয়েক হাজার ভুক্তভোগীর সাক্ষ্য গ্রহণ করা হয়। ওই প্রতিবেদনেই স্কুল পরিচালনায় চার্চের ভূমিকার জন্য কানাডার মাটিতে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়। এ বছরের গোড়ার দিকে পোপ ফ্রান্সিস ফার্স্ট নেশন, ইনুইট ও মেটিস প্রতিনিধিদের কাছে ক্ষমা চাওয়ার আগ পর্যন্তও এ দাবি উপেক্ষিত ছিল। বিষয়টি নিয়ে পোপের সঙ্গে কথা বলতে ভ্যাটিকানে গিয়েছিলেন এসব প্রতিনিধি।
ভুক্তভোগীরা এখনও কানাডার মাটিতে তার ক্ষমা চাওয়া দেখার আশায় রয়েছেন। মিলার বুধবার বলেন, আমার জানামতে পোপ ফ্রান্সিসের আসন্ন এডমন্টন, কুইবেক সিটি ও ইকালুইট সফরসূচি অপরিবর্তিত রয়েছে। এতে কোনো পরিবর্তন আসেনি।
এই সফর সংক্রান্ত মুখপাত্র গত সপ্তাহে বলেছিলেন, পোপের আসন্ন সফরের ব্যাপারে কানাডিয়ান কনফারেন্স অব ক্যাথলিক বিশপস ভ্যাটিকানের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলেছে। সফর দুটির মাঝে পোপ ফ্রান্সিস যাতে বিশ্রাম নিতে পারেন সেদিকে খেয়াল রাখা হচ্ছে।
বুধবার মিলার বলেন, লজিস্টিক বিষয়ে বেশিরভাগ কাজই এখনও বাকি আছে। যেমন বয়স্করা কীভাবে পোপের সঙ্গে মিলিত হবেন এবং তাদের জন্য কী ধরনের মানসিক সহায়তা প্রয়োজন হবে। বয়স্করা পোপের সঙ্গে মুহূর্তটি যাতে সঠিকভাবে কাটাতে পারেন সেটা নিশ্চিত করতে অনেক কাজ এখনও বাকি আছে। এ সহায়তা সরকারের তরফ থেকে সব সময়ই করা হবে।

- Advertisement -

Read More

Recent