রবিবার - মে ১৯ - ২০২৪

টরন্টো পুলিশের বৈষম্যের শিকার কৃষ্ণাঙ্গরা


২০২০ সালে টরন্টো পুলিশের কাছ থেকে বৈষম্যমূলক আচরণের শিকার হয়েছেন যারা তাদের মধ্যে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ ২০ থেকে ৬০ শতাংশ। এছাড়া পুলিশ কর্মকর্তারা অস্ত্র তাক করেছেন যাদের দিকে তাদের বেশিরভাগই কৃষ্ণাঙ্গ।
২০২০ সালে ৮৬ হাজার ৫০০টি ঘটনা পর্যালোচনা করে তৈরি প্রতিবেদন বুধবার প্রকাশ করেছে টরন্টো পুলিশ সার্ভিস। এ ঘটনার ফলে জনগণের কাছে ক্ষমা চান টরন্টো পুলিশের প্রধান জেমস রেমার।
এক সংবাদ সম্মেলনে জেমস রেমার বলেন, উপাত্ত যা বলছে তাতে পুলিশ প্রধান হিসেবে আমার এবং আমাদের কমান্ড ও সার্ভিসের অন্য সদস্যদের জন্য চ্যালেঞ্জিং। তবে তার চেয়েও বেশি কঠিন টরন্টোর কৃষ্ণাঙ্গ কমিউনিটির জন্য, যারা বহু বছর ধরে আমাদেরকে তাদের অভিজ্ঞতার কথা শুনিয়ে আসছে। আমি যে এগুলো শুনছি আমাদের কমিউনিটিকে সেটা জানাতে চাই।
পর্যালোচনা অনুযায়ী, ২০২০ সালে টরন্টো পুলিশ যাদের বিরুদ্ধে বল প্রয়োগ করেছে তাদের ৩৯ শতাংশ কৃষ্ণাঙ্গ। একই বছর মাত্র ২৪ শতাংশ কৃষ্ণাঙ্গ মানুষের সঙ্গে টরন্টো পুলিশ যোগাযোগ করেছে। এর অর্থ হচ্ছে কৃষ্ণাঙ্গ মানুষের হারের তুলনায় তাদের সঙ্গে বল প্রয়োগের ঘটনা ঘটেছে ২২০ শতাংশ বেশি।
যাদের দিকে পুলিশ অস্ত্র তাক করেছে তাদের মধ্যে কৃষ্ণাঙ্গদের হার শ্বেতাঙ্গদের তুলনায় ১৫০ শতাংশ বেশি। এ হার এশীয়দের মধ্যে ১৬০ শতাংশ এবং দক্ষিণ এশীয়দের মধ্যে ২০০ শতাংশ বেশি।
২০২০ সালের পুরো সময়ে টরন্টো পুলিশ চারটি ঘটনায় গুলি ছুড়েছে। এতে নিহত হন দুইজন। ব্লাক লাইভস ম্যাটার টরন্টোর প্রতিষ্ঠাতা সাইরাস মারকাস ওয়্যার সিপি২৪কে বলেন, টরন্টো পুলিশ সার্ভিসের মধ্যে জাতিগত সমস্যা রয়েছে। এটা কমিউনিটিগুলোর ওপর প্রভাব ফেলছে।
২০২০ সালের পর্যালোচনায় বল প্রয়োগের ৯৪৯টি ঘটনা খতিয়ে দেখা হয়েছে, যার সঙ্গে জড়িত ১ হাজার ২২৪ জন।

- Advertisement -

Read More

Recent