শুক্রবার - মে ১০ - ২০২৪

দিনযাপন


দুই ঘন্টা অপেক্ষায় বসে আছি। গাড়ির রুটিন চেকআপ। কাজ হয় তো আধা ঘণ্টা বা তার কম সময়ের অথচ অপেক্ষার সময়টা বেশি। কাছে একটা শপিং মল থাকলে ঘোরা ফেরা করে কাটাতে পরতাম। অনেকদিন মলে যাওয়া হয়না। কেনাকাটার চেয়ে জিনিস পত্র দেখতে আমার ভালোলাগে। সাথে হাঁটা হয় অনেক।
গত দুই বছর হাঁটা কম হচ্ছে। আগে গাড়ি দেয়ার পর বাড়ি পৌঁছে দিত আবার কাজ হলে নিয়ে আসত। কোভিটের প্রকোপ পরে অনেক সুবিধার সার্ভিস বন্ধ হয়ে গেছে। আমরাও অনেক পাবলিক সার্ভিস নেয়া বন্ধ করে দিয়েছি এখন।
হাতে মোবাইল আছে তাই একা সময় কাটিয়ে দিচ্ছি। কথা বলে, হাবিজাবি কত কিছু দেখে। বসে বসে কিছু কাজও করে ফেললাম।
খানিক আগে চ্যাপটার বুক শপে বেশ অনেকটা সময় কাটালাম। নতুন বইয়ের ঘ্রাণ নিতে সব সময় ভালো লাগে।
অনেক পুরানো একটা বই দেখলাম সেলফে সাজানো। হয়তো মুভি হওয়ার পর বইটার চাহিদা বেড়েছে আবার। বইটা পড়েছিলাম অনেক আগে। মুভি ও দেখেছিলাম বছর চার আগে। সত্যি ঘটনার উপর লেখা গল্প টা খুব কঠিন জীবনের।
দুস্থ পরিবারের বাচ্চা একটি ছেলে ভাই যার সারাক্ষণের সাথী। একদিন হারিয়ে যায়। সেই তিন চার বয়সে, অনেক কঠিন পথ পারি দিয়ে অস্ট্রেলিয়ার একটি পরিবারের কাছে চলে যায় তাদের এডপশন পেয়ে।
অনেক সুন্দর জীবন পেয়েও খুশি থাকতে পারে না। ছোট বেলার জীবন তাড়িত করে ছেলেটাকে। গুগল ম্যাপে গ্রামের মনে থাকা পরিবেশ আর ভাইয়ের নামটি দিয়ে অবশেষে খুঁজে পায় নিজের শৈশব হারিয়ে যাওয়া মা।কিন্তু সব চেয়ে কাছের ভাইটি, যে আগলে রাখতো নিজের জীবন বাজী রেখে, তার সাথে দেখা হয় না। কঠিন জীবন সংগ্রামে সে হারিয়ে গেছে জীবন থেকেই।
লায়ন নামের বইয়ের গল্প করুণ সুন্দর।
অনেকেই বই পড়ছে কফি পান করতে করতে।
আমি ও কিছু নতুন বই দেখলাম, পড়লাম খানিকটা সময়। কফি পানের ফাঁকে।
কিনলাম না কিছু এখন পড়ার সময় খুব কম হয়ে গেছে। আর জানলাম মানুষের কত দিনের পুরানো বইপত্র ডুবে গেছে বন্যার জলে। জীবন ধারনের কাছে অনেক কিছু অপ্রয়োজনীয় হয়ে যায়।
দুটো কাজ সারতে আজ সারাদিন চলে যাচ্ছে।

- Advertisement -

Read More

Recent