শনিবার - মে ১৮ - ২০২৪

ইস্ট পয়েন্ট পার্ক

Main pavillion at East Point Park

প্রাকৃতিক সৌন্দর্যকে explore করার নেশা সবার থাকে না। কিছু কিছু মানুষের থাকে,যারা এই সৌন্দর্যকে বোঝে এবং মন থেকে উপলদ্ধি করতে পারে, অনুভব করতে পারে। এই হাতে গোনা ভ্রমন পিপাসু মানুষগুলির মধ্যে নয়ন হাফিজ ভাই আর সবিতা দির নাম অন্যতম।
প্রকৃতির অপার সৌন্দর্যকে খুজে বের করা,তাকে ধারণ করার মধ্যে যে আনন্দ আর তৃপ্তি আছে তা নয়ন ভাই আর সবিতা দির ভ্রমন সংগী হলে টের পাওয়া যায়।
সুন্দর, নয়নাভিরাম স্থান খুজে পেতে বেশী দূরে না গেলেও চলে। টরন্টোর কাছাকাছিই প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর অনেক স্থান আছে, যেখানে চটজলদি চলে যাওয়া যায়। কাজের শেষে অনেক সময় দূরে যেতে ইচ্ছে করে না, সময়ও থাকে না।
East Point Park (101 Copperfield Rd, Scarborough, ON M1E 3T9) আমাদের বাসা থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে। এই পার্কটির সংগে আমার পরিচয় ঘটে নয়ন ভাইয়ের মাধ্যমে। এই বছরের উইল্টারে এই স্থানটিতে প্রথম যাওয়া হয়েছিল। তখন ইষ্ট পয়েন্ট পার্ক তুষারে আবৃত ছিল। সেটি ছিল অন্যরকম সৌন্দর্য। আবার এই সামারে ইষ্ট পয়েন্ট পার্কে ঘুরতে এসে অন্যরকম সৌন্দর্য দেখা হলো। ইষ্ট পয়েন্ট পার্কের সব চেয়ে সুন্দর স্পটটি একটি পানি শোধানাগারকে ঘিরে। পায়ে হেটে একটু চড়াইয়ে উঠে সমতল স্থানটিতে হাজির হলে বিস্তীর্ণ লেকের দেখা পাওয়া যায়। দৃষ্টি প্রসারিত করে তাকালে দেখা যায় এই লেকের সীমা আদিগন্তে মিশে গেছে। নিচের দিকে তাকালে স্বচ্ছ নিস্তরঙ্গ পানি। সমতল জায়গাটিতে অনেকেই ফোল্ডিং চেয়ার পেতে বসে আছে। কেউ কেউ অলস দৃষ্টি মেলে সুদূরে তাকিয়ে আছে। আবার কেউ কেউ বসে এক জায়গায় জড়ো হয়ে গল্প করছে। একজনকে দেখলাম ফোল্ডিং চেয়ারে বসে বইয়ের মধ্যে ডুবে আছে।
চারিপাশে অনেক বুনোফুল ফুটে আছে। পড়ন্ত বিকেলের আভা মিশে আছে নিলাভ আকাশ জুড়ে। এখান থেকে একটি ব্রিজ অনেক দূর পর্যন্ত চলে গিয়েছে। লেকের ধার দিয়ে হাটা পথ সবুজ গাছগাছালির মধ্য দিয়ে অনেক দূর পথ অতিক্রম করে একটি জায়গায় শেষ হয়েছে। স্বাস্থ্য সচেতন অনেকেই বৈকালিক ভ্রমনে বেড়িয়েছেন। অনেকেই লেকের ধার দিয়ে সাইকেল চালিয়ে অনেক দূর পর্যন্ত চলে যাচ্ছে।
আমরা টরন্টোর আশেপাশে সুন্দর স্থান বলতে ব্লাফার্স পার্ক, হাই পার্ককেই বুঝি। কিন্তু একটু explore করলে আরো অনেক সুন্দর স্থানের দেখা পাওয়া কঠিন নয়। ইষ্ট পয়েন্ট পার্ক আপনার ভালো লাগার তালিকায় নিঃসন্দেহে যুক্ত হতে পারে।

- Advertisement -

Read More

Recent