রবিবার - মে ১৯ - ২০২৪

আন্তর্জাতিক নার্সদের দ্রুত নিবন্ধনের তাগিদ অন্টারিওর

এনডিপির ডেপুটি লিডার ডলি বেগম

আন্তর্জাতিক পেশাদারদের দ্রুততার ভিত্তিতে নিবন্ধনের জন্য নার্স ও চিকিৎসকদের নিয়ন্ত্রণকারী কলেজগুলোকে পরিকল্পনা তৈরির নির্দেশনা দিয়েছে অন্টারিওর স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রিমিয়ার ডগ ফোর্ড জরুরি কক্ষের কর্মী সংকট দূরীকরণে তার ক্ষমতার সবটুকু করার যে প্রতিশ্রুত দিয়েছিলেন, তা পূরণে এ উদ্যোগ যতেষ্ট নয় বলে মন্তব্য করেছে নার্সিং গ্রুপ ও সমালোচকরা।

স্বাস্ত্যমন্ত্রী সিলভিয়া জোন্স ওই নার্স ও চিকিৎসকদের যত দ্রুত সম্ভব নিবন্ধনে সবকিছু করার জন্য বৃহস্পতিবারই কলেজ অব নার্সেস অব অন্টারিও এবং কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস অব অন্টারিওকে নির্দেশনা দিয়েছেন। আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত নার্সদের কী ধরনের সহায়তা করা যেতে পারে সে পরিকল্পনা তৈরি করতেও নার্সিং কলেজকে নির্দেশনা দিয়েছেন মন্ত্রী। যেমন, তাদের দক্ষতাকে অন্টারিওর মানে উন্নীত করা এবং সময়ানগভাবে তাদেরকে প্র্যাক্টিসের অনুমতি দেওয়া।

- Advertisement -

কর্মী সংকটের কারণে প্রদেশের হাসপাতালগুলো সাম্প্রতিক সপ্তাহগুলোতে চাপের মধ্যে রয়েছে। কিছু জরুরি কক্ষ ঘণ্টার পর ঘণ্টা বন্ধ রাখতে হচ্ছে। কখনও কয়েকদিনও বন্ধ রাখতে বাধ্য হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। অন্টারিওর ক্লিন্টন ও সেইন্ট মেরি’স বন্ধের আশঙ্কা করা হচ্ছে।

কোভিড-১৯ মোকাবেলায় গত দুই বছর সামনের সারিতে থেকে কাজ করায় এমনিতেই ক্লান্ত হয়ে পড়েছেন নার্সরা। কিন্তু উপযুক্ত বেতন না পাওয়ায় অনেকের পেশাটি ছেড়ে যাওয়ার কারণ বলে জানান নার্সিং গ্রুপ, হাসপাতালের নির্বাহী ও অন্য স্বাস্থ্যসেবা পেশাজীবীরা।

বেশি সংখ্যায় আন্তর্জাতিক নার্স পেলে ব্যবস্থাটি উপকৃত হবে। তবে এই নির্দেশনা কাজে আসবে কিনা সে ব্যাপারে মূল্যায়নের আগে কলেজের কাছ থেকে প্রতিবেদন দেখতে চাই আমরা।

কয়েক মাস আগেই সরকারের যা করা উচিত ছিল সে লক্ষ্যে এই নির্দেশিকা ছোট পদক্ষেপ বলে মন্তব্য করেন অন্তর্বর্তী লিবারেল নেতা জন ফ্রেজার। তিনি বলেন, প্রদেশে বিদেশে প্রশিক্ষিত মেডিকেল পেশাজীবীর সংখ্যা বৃদ্ধিতে এখন পর্যন্ত সত্যিকারের কিছু যে সরকার করেনি সবাই সেটা জানেন।

নির্দেশিকাগুলোকে দুর্বল এবং এর সঙ্গে কাজের সমন্বয় দরকার বলে মনে করেন এনডিপির ডেপুটি লিডার ডলি বেগম। এক বিবৃতিতে তিনি বলেন, ফোর্ড এবং জোন্স কেউ-ই এখনও তহবিল দেননি অথবা অন্টারিওতে কাজ করতে ইচ্ছুক চিকিৎসক ও নার্সদের যোগ্যতা কী হবে সে সংক্রান্ত পথরেখা চুড়ান্ত করেননি। এ নিয়ে আর কোনো অস্পষ্টতা কাম্য নয়।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent