রবিবার - মে ১৯ - ২০২৪

বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন চেয়েছে মডার্না

ছবি মডার্না

মূল ও ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন চেয়ে হেলথ কানাডায় আবেদন করেছে মার্কিন ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। মডার্না কানাডার প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপক প্যাট্রিসিয়া গোথিয়ের বলেন, বাইভ্যালেন্ট নামে পরিচিত এই ভ্যাকসিনের অনুমোদন চেয়ে হেলথ কানাডায় বৃহস্পতিবার আবেদন দাখিল করা হয়েছে। দ্রুত অনুমোদন পেলে সেপ্টেম্বরের মধ্যেই কানাডায় প্রয়োগের জন্য ভ্যাকসিন ডোজ প্রস্তুত হয়ে যাবে।

গোথিয়ের বলেন, প্রত্যেকেই বাইভ্যালেন্ট চাইছে এবং হেমন্তের শুরুর দিকেই তারা এটা চায়। এ কারণেই কত সংখ্যক ডোজের প্রয়োজন তা চুড়ান্ত করতে এবং আমরা তা পূরণ করতে পারবো কিনা ফেডারেল সরকারের সঙ্গে সে ব্যাপারে ঘনিষ্ঠভাবে কাজ করছি আমরা।

- Advertisement -

মডার্না বলছে, উহানে সনাক্ত হওয়া মূল ভ্যারিয়েন্ট এবং বিএ.১ নামে পরিচিত ওমিক্রনের সাবভ্যারিয়েন্টের সমন্বয়ের মাধ্যমে নতুন ভ্যাকসিন বিস্তৃত পরিসরে সুরক্ষা দিতে সক্ষম। দ্রুত সংক্রামক বিএ.৪ বিএ.৫ সাভ্যারিয়েন্টের বিরুদ্ধেও কিছু মাত্রায় সুরক্ষা দিতে সক্ষম এই ভ্যাকসিন। যুক্তরাষ্ট্রে বর্তমানে কোভিড-১৯ সংক্রমণের অর্ধেকই হচ্ছে এই দুই সাবভ্যারিয়েন্টের কারণে।

মডার্নার প্রাথমিক গবেষণার ফলাফল বলছে, চতুর্থ ডোজের তুলনায় সমন্বিত ভ্যাকসিন ডোজ ওমিক্রনের বিরুদ্ধে লড়াইকারী বেশি অ্যান্টিবডি তৈরি করে। সত্যিই এটা গুরুত্বপূর্ণ সুরক্ষা বলে মন্তব্য করেন গোথিয়ের।

বাইভ্যালেন্ট ভ্যাকসিনও এর আগে হেলথ কানাডা অনুমোদিত মডার্না কোভিড-১৯ ভ্যাকসিনের মতোই নিরাপদ বলে জানিয়েছে মডার্না। এটা কেবল নতুন ভ্যারিয়েন্টের কথা বিবেচনায় নিয়ে হালনাগাদ করা হয়েছে।

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরসা ট্যাম এর আগে বলেছিলেন, নতুন ফর্মুলার ভ্যাকসিন অনুমোদনের জন্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছ থেকে বিস্তারিত তথ্যের অপেক্ষায় আছে হেলথ কানাডা। এ ব্যাপারে কত দ্রুত পদক্ষেপ নেওয়া হয় তার ওপর নির্ভর করছে এর প্রাপ্যতা ও প্রয়োগের দিনক্ষণের বিষয়টি।

উল্লেখ্য, ফাইজার ও বায়োএনটেকও সম্ভাব্য ভ্যারিয়েন্ট অভিযোজিত কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে পরীক্ষা করছে। মডার্নার মতো বাইভ্যালেন্ট ভ্যাকসিন এর মধ্যে অন্যতম।

This article was written by Rezaul Haque as part of the LJI

 

- Advertisement -

Read More

Recent