সোমবার - মে ২০ - ২০২৪

গন্ধ থাকলেও ডারহামের ট্যাপের পানি নিরাপদ


ডারহামের ট্যাপের পানিতে সম্প্রতি কর্দমাক্ত গন্ধ ও স্বাদ পাওয়া গেলেও তা নিরাপদ বলে আশ্বস্থ করেছে রিজিয়নটি। ১১ আগস্ট ডারহাম রিজিয়নের তরফ থেকে বলা হয়েছে, লেক অন্টারিওর মৌসুমি জৈব পরিবর্তনের কারণে পানির স্বাদে ও গন্ধে এই পরিবর্তন। গ্রীষ্মের শেষে অথবা হেমন্তের শুরুর দিকে সাধারণত এমনটা দেখা যায়।
রিজিয়নাল মিউনিসিপালিটি বলেছে, কবে নাগাদ পানি স্বাভাবিক অবস্থায় ফিরবে তা বলা মুশকিল। তবে লেকের পানির তাপমাত্রা কমে গেলে যে এর অবসান হবে সে ইঙ্গিত দিয়েছে তারা।
এ অবস্থায় মিউনিসিপাল কর্মকর্তারা পানির দুর্গন্ধ কমাতে এক জগ পানি রেফ্রিজারেট করতে অথবা এক গ্যাস পানিতে বরফের খন্ড যোগ করতে অথবা কয়েক ফোটা লেবুর রস ফেলে দেওয়ার পরামর্শ দিয়েছেন।
ডারহাম রিজিয়নের তরফ থেকে বলা হয়েছে, দুটি উপাদানের কারণে লেক অন্টারিও এবং লেক সিমকোর পানি ক্ষতিগ্রস্ত হয়। এর একটি হচ্ছে জিওসমিন এবং অন্যটি ২-মিথাইলআইসোবরনিয়ল। এর কোনোটিই জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। উপাদানগুলো পানির গুনগত মানেরও কোনো ক্ষতি করে না। কাচা ও পরিশোধিত উভয় পানির নমুনাই পরীক্ষাগারে পরীক্ষা করা হয়েছে এবং অন্টারিও পরিবেশ মন্ত্রণালয় নির্ধারিত সুপেয় পানির মানদন্ড পূরণ করেছে।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent