শুক্রবার - মে ৩ - ২০২৪

আবাসন খাত ধ্বংসের মুখে

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের সর্বশেষ তথ্য অনুযায়ী গড় কানাডিয়ান বাড়ির দাম জুলাই মাসে $৬২৯৯৭১ হয়েছে যা গত জুলাইয়ের $৬৬২৯২৪ থেকে পাঁচ শতাংশ কম

কোভিড-১৯ মহামারীর মাধ্যমে কানাডার অর্থনীতিতে জ্বালানির পর বাড়ির দাম কমে যাওয়া এবং বিডিং যুদ্ধগুলো ছড়িয়ে পড়ায় রিয়েল এস্টেট বাজার চরম অস্থিরতা দেখা যাচ্ছে। ব্যস্ত ফলের মৌসুম ঘনিয়ে আসার সাথে সাথে রিয়েলটর এবং অর্থনীতিবিদদের মধ্যে মূল্য নির্ধারণের স্লাইড কতক্ষণ স্থায়ী হবে এবং এটি কতটা কম হবে তা নিয়ে মতবিরোধ রয়েছে৷

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, গড় কানাডিয়ান বাড়ির দাম জুলাই মাসে $৬২৯,৯৭১ হয়েছে, যা গত জুলাইয়ের $৬৬২,৯২৪ থেকে পাঁচ শতাংশ কম। ২০২০ সালের মার্চ মাসে যখন মহামারী লকডাউন শুরু হয়েছিল, তখন গড় জাতীয় মূল্য ছিল $৫৪৩,৯২০। গড় বাড়ির দাম এখনও প্রাক-মহামারী স্তরের উপরে, কিন্তু বন্ধকের হার বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির চাপ বাজারে তফাৎ তৈরী করে দিচ্ছে। কানাডিয়ান মর্টগেজ অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অনুসারে, গড় কানাডিয়ান বাড়ির দাম বার্ষিক ভিত্তিতে ১০.৮ শতাংশ কমে ২০২২ সালের শেষ নাগাদ $৭৬২,৩৮৬ এবং ২০২৩ সালে $৭৮৬,২৫২-তে পৌঁছানোর পূর্বাভাস শোনা যাচ্ছে।  কিছু অর্থনীতিবিদ একই সময়ের মধ্যে ২০ থেকে ২৫ শতাংশ দরপতনের আশঙ্কা করছেন।

- Advertisement -

ভ্যাঙ্কুভারের হাউজিং মার্কেটও রিয়েল এস্টেট এজেন্টদের সাথে একমত পোষণ করেছে যে তারা এখন “অচলাবস্থা” এর সম্মুখীন; কারণ, বিক্রেতারা যে বিষয়ে চুক্তিতে আসে, বছরের প্রথমদিকে তারা ততটা আয় করতে পারেন না। বেশিরভাগ স্থানান্তর বন্ধকী হারের জন্য দায়ী, যা সুদের হারের ওঠানামাকে প্রতিফলিত করে এবং ক্রয় ক্ষমতাকে নষ্ট করতে পারে।

ব্যাঙ্ক অফ কানাডা সুদের হার এক শতাংশ পয়েন্ট বাড়িয়ে ২.৫ শতাংশ করেছে, যা ২৪ বছরের মধ্যে সবচেয়ে বড় বৃদ্ধি এবং কানাডিয়ানদের বাড়ি কেনা বন্ধ রাখতে বাধ্য করছে৷ বি.সি.-তে আবাসনের দাম প্রসঙ্গে রিয়েল এস্টেট বোর্ড অফ গ্রেটার ভ্যাঙ্কুভারের প্রেসিডেন্ট জেনিস ফ্রালিক বলেন, হতে পারে মূল্য হ্রাস পেয়েছে, তবে এটি অনেকের প্রত্যাশার মতো কম নয়।

জুলাই মাসে এই অঞ্চলের বেঞ্চমার্ক মূল্য ছিল $১.২ মিলিয়নের বেশি, যা এক বছর আগের তুলনায় ১০ শতাংশ বেশি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent