বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

এসএলজিবিটি কমিউনিটির জন্য কর্মপরিকল্পনায় ১০ কোটি ডলার বিনিয়োগ

কানাডার ফার্স্ট ফেডারেল ২এসএলজিবিটিকিউআই+ অ্যাকশন প্লান এই কৌশল ঘোষণা করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কোভিড ১৯ মহামারির কারণে সশরীরে সংবাদ সম্মেলন থেকে বিরত থাকার পর ওইদিনই প্রথম সশরীরে সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী

কানাডার এলজিবিটি, টু-স্পিরিট ও ইন্টারসেক্স কমিউনিটির সহায়তায় ১০ কোটি ডলারের পাঁচ বছরের একটি পরিকল্পনা ঘোষণা করেছে ফেডারেল সরকার। সরকার একে বলছে ঐতিহাসিক পদক্ষেপ।

‘কানাডা’র ফার্স্ট ফেডারেল ২এসএলজিবিটিকিউআই+ অ্যাকশন প্লান’ এই কৌশল ঘোষণা করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কোভিড-১৯ মহামারির কারণে সশরীরে সংবাদ সম্মেলন থেকে বিরত থাকার পর ওইদিনই প্রথম সশরীরে সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী।

- Advertisement -

ট্রুডো এই পরিকল্পনাকে এ ধরনের প্রথম ফেফডারেল উদ্যোগ হিসেবে বর্ণনা করে বলেন, বৈষম্যের বিরুদ্ধে লড়াই এবং বৈচিত্রকে সমর্থনের ব্যাপারে সরকারের যে অঙ্গীকার এর মধ্য দিয়ে সেটাই সামনে এসেছে। এই পরিকল্পনা আমাদের বৈষম্যের বিরুদ্ধে চলমান লড়াই, প্রতিবন্ধকতাগুলো অতিক্রম, অধিকার রক্ষা এবং একটি ভষ্যিৎ নির্মাণে সহায়তা করবে, যেখানে একজন কানাডিয়ান যা তা হিসেবে এবং যাকে ভালোবসতে চায় তাকে ভালোবাসতে পারবে।

ট্রুডো বলেন, এই তহবিলের ৭৫ শতাংশ যাবে বৈচিত্র ও অন্তর্ভুক্তি নিয়ে কাজ করা সংগঠনগুলোর কাছে। কারণ, সত্যিকারের সমর্থন সেখান থেকেই আসে। আমাদের কমিউনিটির শক্তি ও সক্ষমতা প্রত্যেককেই উৎসাহিত করবে।

কৌশলে ২এসএলজিবিটিকিউআই+ নামটি গ্রহণ ও ব্যবহারের প্রস্তাব করা হয়েছে। কারণ, এটি অধিক অন্তর্ভুক্তিমূলক। এটি দ্বারা টু-স্পিরিট, লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার, কুইয়ার, ইন্টারসেক্স এবং সেক্সুয়াল ও লিঙ্গভিত্তিক আরও বিচিত্র মানুষদের বোঝায়।

নারী ও লিঙ্গ সমতা বিষয়ক মন্ত্রী মার্সি লেন এই কর্মপরিকল্পনা স্বাগত জানিয়ে বলেন, এই তহবিল বৈষম্যবিরোধী লড়াই করা সব সংগঠনের জন্য।

তিনি বলেন, বৈচিত্রপূর্ণ কমিউনিটিগুলোকে কীভাবে আরও ভালো সেবা দেওয়া যায়, তা নিয়ে ২০২০-২০২১ সালে পরিচালিত এক সমীক্ষায় ২৫ হাজারের বেশি মতামত আসে। তাতে বিস্তৃত জনগণকে শিক্ষিত করে তুলতে সরাসরি সহায়তা চাওয়া হয়। এই তহবিলের মধ্যে ৫০ লাখের বেশি খরচ হবে জনসচেতনা কর্মসূচি শুরু করতে।

এই পরিকল্পনার আওতায় ফৌজদারি আইন সংস্কারের ব্যাপারে আরও পরামর্শ গ্রহণের কর্মসূচিও শুরু করবে সরকার। এছাড়া ৭৭ লাখ ডলার বরাদ্দ রাখা হয়েছে উপাত্ত সংগ্রহ এবং এলজিবিটি ইস্যুতে ফেডারেল কার্যক্রমে সহায়তার জন্য কমিউনিটি নেতৃত্বাধীন নীতি গবেষণায়।

This article was written by Rezaul Haque as part of the LJI

 

- Advertisement -

Read More

Recent