রবিবার - মে ১৯ - ২০২৪

জনপ্রিয়তায় পয়লিয়েভরের চেয়ে এখনো এগিয়ে ট্রুডো

পয়লিয়েভর ও এনডিপির জাগমিত সিং দুজনের চেয়েই এগিয়ে আছেন জাস্টিন ট্রুডো

প্রধানমন্ত্রী হিসেবে জাস্টিন ট্রুডোকেই এখন পর্যন্ত সবচেয়ে যোগ্য ব্যক্তি বলে মনে করেন অধিকাংশ কানাডিয়ান। তবে জনপ্রিয়তায় কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরের চেয়ে সামান্য এগিয়ে আছেন তিনি। লেজার পরিচালিত সাম্প্রতিক সমীক্ষায় এই ফলাফল উঠে এসেছে।
১৬ থেকে ১৮ সেপ্টেম্বর অনলাইনে ১ হাজার ৫২২ জন কানাডিয়ানের ওপর সমীক্ষাটি পরিচালনা করে লেজার। সমীক্ষায় দেখা যায়, আগস্টের শুরুর দিক থেকে লিবারেল পার্টির প্রতি সমর্থন নাটকীয়ভাবে ৫ পয়েন্ট কমে গেছে। অন্যদিকে টোরিদের প্রতি সমর্থন ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। এছাড়া এনডিপির প্রতি সমর্থন বেড়েছে ২ পয়েন্ট।
সমীক্ষার ফলাফল অনুযায়ী, লিবারেল পার্টির জনপ্রিয়তা এক বছর আগের তুলনায় হ্রাস পেয়েছে। ওই সময় জাস্টিন ট্রুডো জয়লাভ করে সংখ্যালঘু ফেডারেল সরকার গঠন করেন।
সমীক্ষায় অংশ নেওয়া ২৮ শতাংশ উত্তরদাতা বলেন, আজকে যদি নির্বাচন অনুষ্ঠিত হয় তাহলে ভোটটি তারা লিবারেল পার্টিকেই দেবেন। যদিও গত বছরের সেপ্টেম্বরে লিবারেল পার্টিকে ভোট দিয়েছিলেন ৩৩ শতাংশ ভোটার। অর্থাৎ, কিছু লিবারেল ভোটার ডানে বা বামে ঝুঁকে পড়েছেন।
অন্যদিকে সমীক্ষায় অংশ নেওয়া ৩৪ শতাংশ কানাডিয়ান এই মুহূর্তে ভোট হলে কনজার্ভেটিভ পার্টিকে ভোট দেবেন বলে জানিয়েছেন। গত সেপ্টেম্বরের নির্বাচনে টোরিরা ভোট পেয়েছিল ২৬ শতাংশ। অর্থাৎ কনজার্ভেটিভ পার্টির জনপ্রিয়তা অনেকটাই বেড়েছে। অন্যদিকে ২৩ শতাংশ ভোটার এই মুহূর্তে বোট হলে এনডিপিকে বোট দেবেন বলে জানিয়ে দিয়েছেন। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে এনডিপি ভোট পেয়েছিল ১৮ শতাংশ। আর গ্রিন পার্টিক ভোট দেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ৩ শতাংশ কানাডিয়ান। আরও ৩ শতাংশ কানাডিয়ান তাদের ভোটটি পিপল’স পার্টি অব কানাডাকে দিতে চান।
সবচেয়ে ভালো প্রধানমন্ত্রী কে হবেন? এই প্রশ্নের উত্তরে পয়লিয়েভর ও এনডিপির জাগমিত সিং দুজনের চেয়েই এগিয়ে আছেন জাস্টিন ট্রুডো। সমীক্ষায় অংশগ্রহণকারী ২৪ শতাংশ কানাডিয়ান প্রধানমন্ত্রী হিসেবে ট্রুডোকেই সবচেয়ে যোগ্য বলে মনে করেন। এই হার পয়লিয়েভরের চেয়ে ৩ এবং জাগমিত সিংয়ের চেয়ে ৭ পয়েন্ট বেশি।
প্রদেশভিত্তিক সমর্থনের তথ্য পর্যালোচনা করলে দেখা যায়, পয়লিয়েভর সবচেয়ে কম জনপ্রিয় কুইবেকে এবং সবচেয়ে বেশি জনপ্রিয় আলবার্টায়। অন্যদিকে ট্রুডোর জনপ্রিয়তা সবচেয়ে বেশি আটলান্টিক কানাডায় এবং সবচেয়ে কম জনপ্রিয়তা আলবার্টায়। তবে অন্টারিওতে ৩৪ শতাংশ বাসিন্দা নির্বাচনে পয়লিয়েভর নেতৃত্বাধীন কনজার্ভেটিভ পার্টিকে বেছে নেওয়ার পক্ষে মত দিয়েছেন। অন্যদিকে ট্রুডো নেতৃত্বাধীন লিবারেল পার্টিকে বেছে নিতে চান ৩২ শতাংশ অন্টারিওবাসী।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent