শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

কমিউনিটি মিডিয়া অ্যাডভোকেসি সেন্টারের সঙ্গে দ্রুতই সম্পর্ক ছিন্ন হচ্ছে

 

কমিউনিটি মিডিয়া অ্যাডভোকেসি

- Advertisement -
ডাইভারসিটি ও ইনক্লুশন মন্ত্রী আহমেদ হুসেন

সেন্টারের সঙ্গে ফেডারেল সরকারের সম্পর্ক ছিন্ন করার কাজ দ্রুত এগিয়ে নিতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডাইভারসিটি ও ইনক্লুশন মন্ত্রী আহমেদ হুসেন। লিবারেল ককাসের সহকর্মীরা এই গ্রীষ্মে গ্রুপটি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করার পর এ মন্তব্য করলেন তিনি।

হাউজ অব কমন্সের হেরিটেজ কমিটি হেরিটেজ বিভাগের সঙ্গে সংস্থাটিকে অর্থায়নের বিষয়টি পরীক্ষা করে দেখছে। সংস্থাটির একজন জ্যেষ্ঠ পরামর্শক ইহুদি শেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ নিয়ে একাধিক টুইট করার পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নিয়েছে তারা।

গত আগস্টে লেইদ মারুফের করা ওই টুইট সামনে আসার পর বর্ণবাদবিরোধী প্রকল্প দেখাশোনার কাজ করা সংস্থাটির অর্থায়ন বন্ধ করে দেয় ফেডারেল সরকার। হেরিটেজ কমিটিকে আহমেদ হুসেন বলেন, ১৯ অথবা ২০ জুলাই লিবারেল এমপি অ্যান্থনি হাউজফাদার প্রথমবারের সংস্থাটি নিয়ে তার উদ্বেগের কথা আমাকে জানান। এরপর তাৎক্ষণিকভাবে তার কার্যালয় প্রকল্পে অর্থায়নের বিস্তারিত বিষয় পর্যালোচনার জন্য হেরিটেজ বিভাগকে নির্দেশ দেয়।

কনজার্ভেটিভ এমপি মেলিসা ল্যান্টসম্যান কমিটিকে বলেন, মারুফের ইহুদিবিদ্বেষী টুইটের বিষয়টি হুসেনের কার্যালয়কে জানানোর এক মাসেরও বেশি সময় পর সংস্থাটির অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও হুসেন বলেন, তিনি তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিলেও প্রক্রিয়াটি সম্পন্ন করতে সময় লেগেছে। তিনি মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার আগেই তহবিলটি অনুমোদিত হয়েছে এবং তার বিশেষ আরও ভালোভাবে যাচাই-বাছাইয়ের প্রয়োজন ছিল। এখন তিনি প্রকল্পে অর্থায়ন প্রক্রিয়া আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি দিচ্ছেন।

কানাডা মিডিয়া অ্যাডভোকেসি সেন্টারের জন্য অনুমোদিত হেরিটেজ বিভাগের ১ লাখ ৩৩ হাজার ডলারের তহবিল আগস্টেই বন্ধ করে দেন আহমেদ হুসেন। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও সংস্থাটির অর্থায়নের পূর্ণাঙ্গ মূল্যায়নের ঘোষণা দেন।

তবে কেন তার দপ্তর আগেভাগেই কাজ করেনি? এই প্রশ্নের উত্তরে হুসেন বলেন, তিনি আইন বিভাগের সঙ্গে এ নিয়ে পরামর্শ করে সঠিক প্রক্রিয়া মেনে তহবিল ও বর্ণবাদবিরোধী প্রকল্প বন্ধ করতে চেয়েছিলেন। আজকে আমাদের কাছে যে পরিমাণ তথ্য আছে জুলাইয়ে নিশ্চয় তা ছিল না।

তবে হাউজফাদারের অভিযোগের সময় কি কি তার জানা ছিল না সে ব্যাপারে ব্যাখ্যা করেন নি আহমেদ হুসেন।

- Advertisement -

Read More

Recent