রবিবার - মে ১২ - ২০২৪

এতিমখানাটি এখন বিজনেস ইনকিউবেটর

নোভা স্কশিয়ায় কৃষ্ণাঙ্গ শিশুদের জন্য এতিমখানাটি সংস্কার করে কমিউনিটি হাব ও বø্যাক বিজনেসের ইনকিউবেটর হিসেবে পুনরায় চালু করা হয়েছে। ক্লিনি প্লেস যে ভবনটিতে অবস্থিত সেখানেই নোভা স্কশিয়ার হোম ফর কালারড চিলড্রেন পরিচালিত হতো। এটি চালু হয় ১৯২১ সালে।

- Advertisement -

১৯৭৮ সালে এতিমখানাটি বন্ধ হয়ে যায়। এরপর হ্যালিফ্যাক্স এরিয়ার ভবনটি দীর্ঘদিন অব্যবহৃত অবস্থায় পড়ে ছিল। এরপর ২০১৬ সালে কৃষ্ণাঙ্গ নেতৃত্বাধীন দাতব্য সংস্থা আকোমা হোল্ডিংস ইনকর্পোরেশন এটি পুনরায় চালুর চেষ্টা শুরু করে। আকোমা বোর্ডের প্রেসিডেন্ট ক্যাথলিন মিচেল বলেন, ভবনটির ঐতিহাসিক গুরুত্বের স্বীকৃতি দিয়ে থাকে তার সংস্থা। আগস্টে এটি মিউসিপালিটির কাছ থেকে ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে। কিনি প্লেস আফ্রিান নোভা স্কশিয়ান কমিউনিটিকে আরও উন্নত সেবা দিতে সক্ষম হবে।

এতিমখানায় অবহেলা ও নির্যাতনের গল্প নিয়ে এর সাবেক বাসিন্দারা মুখ খোলায় ইনস্টিটিউশনটি বর্ণবাদ ও বৈষম্য নিয়ে চলমান সংকটের প্রতীক হয়ে দাঁড়িয়েছে। মিচেল বলেন, আজ আমরা ভবনটির ১০১ বছর পেছনের কথা ভাবছি। একই সঙ্গে ভবিষ্যতের দিকেও তাকাচ্ছি।

কিনি প্লেসে থাকবে অফিস, ক্যাফো, ক্যাটারিং ব্যবসা এবং হেয়ার সেলুন ও স্পা সুবিধা। জ্যেষ্ঠ নাগরিকদের জমায়েতের স্থানও থাকবে এখানে। সেই সঙ্গে আর্ট ক্লাস, ওয়ার্কশপ ও সভার জন্য কমিউনিটি সদস্যরা স্টুডিও ভাড়া নিতে পারবেন। ব্যবসা প্রতিষ্ঠানের জন্য জায়গাও ভাড়া পাওয়া যাবে ভবনে।

ক্লিনি প্লেসের নামকরণ করা হয়েছে নোভা স্কশিয়া হোম ফর কালারড চিলড্রেনের প্রতিষ্ঠাতা ও প্রথম তত্ত্বাবধায়ক জেমস আলেক্স্যান্ডার রস কিনির নামানুসারে।

- Advertisement -

Read More

Recent