সোমবার - জুন ১৭ - ২০২৪

আইন সংস্থা নিয়োগ অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশনস ফেডারেল সরকারের

অ্যাসেম্বলি অফ ফার্স্ট নেশনস ফেডারেল সরকারের বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন মামলা পরিচালনার জন্য একটি আইন সংস্থাকে নিয়োগ করেছে। ফাস্কেন, যিনি কানাডার নেতৃস্থানীয় ব্যবসায়িক আইন সংস্থাগুলির মধ্যে একটি, চ্যালেঞ্জিং আইনি সমস্যা নিয়ে এএফএন-এর জন্য কাজ করেছে। একটি প্রস্তাবিত $২০ বিলিয়ন চুক্তি নিষ্পত্তি অনুমোদিত হলে ফার্মটিকে অবশেষে ক্লাস অ্যাকশনের কাজের জন্য আইনি ফি দেওয়া হতে পারে। এখন সেই একই প্রতিষ্ঠান সাবেক জাতীয় প্রধানকে বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে।

- Advertisement -

অ্যাসেম্বলি অফ ফার্স্ট নেশনস (AFN) হাই-প্রোফাইল এবং লো-প্রোফাইল পরিস্থিতিতে নেভিগেট করতে সাহায্য করার জন্য একটি শীর্ষ কানাডিয়ান আইন সংস্থাকে নিয়োগ করেছে৷ ২০১৯ সাল থেকে ফার্মের আইনজীবীরা আঞ্চলিক প্রধানদের আচরণ সম্পর্কে দুটি তদন্ত পরিচালনা করেছেন এবং মামলার বিরুদ্ধে AFN কে রক্ষা করেছেন। এ বিষয়ে প্রধান বেলেগার্ড বলেন, “ফ্যাসকেন একটি অসাধারণ প্ল্যাটফর্ম যেখানে তিনি তার জীবনের কাজ চালিয়ে যেতে পারেন এবং আদিবাসীদের সাথে তাদের অভিজ্ঞতার মাধ্যমে অর্থপূর্ণ কথোপকথনে জড়িত থাকতে পারেন”।

২০১৯ সালে, AFN নোভা স্কটিয়া, নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডরের জন্য AFN আঞ্চলিক প্রধান মরলে গুগুর বিরুদ্ধে হয়রানির অভিযোগের তদন্ত পরিচালনা করার জন্য ফাস্কেনকে নিয়োগ করেছিল, যাকে সেই সময়ে বরখাস্ত করা হয়েছিল।

ফাস্কেন তদন্তকারীরা তাদের প্রতিবেদন সম্পূর্ণ করার একদিন পরে গুগু অঞ্চলের প্রধানদের সাথে কথা বলে কয়েক মাস পর তাকে পদ থেকে অপসারণের পক্ষে ভোট দেন। গুগু শেষ পর্যন্ত বিচারের মুখোমুখি হবেন এবং যৌন নিপীড়নের অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হবে না কারণ তার আইনজীবী এই দাবীটিকে “ভিত্তিহীন” বলে উড়িয়ে দিয়েছে।

২০১৯ সালে জেভিয়ার মৌশুম একই ধরনের মামলা দায়ের করার পর AFN কানাডার বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে। লবি গ্রুপটি আশঙ্কা করেছিল যে এটি দীর্ঘমেয়াদী সংস্কার সম্পর্কিত আলোচনায় সরে যাবে আদালতের নথিগুলি দেখে নিয়েছে বলে।

কানাডিয়ান মানবাধিকার ট্রাইব্যুনাল ২০১৯ সাল থেকে ট্রাইব্যুনালের প্রাক-বিদ্যমান ক্ষতিপূরণ আদেশকে সন্তুষ্ট করবে বলে ঘোষণা করতে অস্বীকার করার পরে মীমাংসাটি বর্তমানে হোল্ডে রয়েছে। প্রস্তাবিত নিষ্পত্তির অধীনে আইনজীবীদের দেওয়া যে কোনও আইনি ফি ক্লাস কাউন্সেলের মধ্যে আলোচনা করা হবে এবং  কানাডা এবং আদালত কর্তৃক অনুমোদিত হতে হবে। কানাডা এই ফিগুলি আলাদাভাবে প্রদান করবে, ২০ বিলিয়ন ডলারের মধ্যে নয় বলে ফাইল স্টেটে বলা হয়েছে। ঘোষণা পরিচালনাকারী একটি জনসংযোগ দল CBC থেকে মন্তব্যের জন্য সাক্ষাত্কারের অনুরোধে সাড়া দেয়নি।

সেই সময়ে, আর্চিবল্ড, যিনি এখন জাতীয় প্রধান, অভিযোগগুলিকে একটি প্রতিশোধ বলে দাবি করেছিলেন। তিনি AFN এর আর্থিক নীতি এবং অনুশীলনের পর্যালোচনার অনুরোধ করেছিলেন, দাবি করেছিলেন যে AFN এর মধ্যে “আর্থিক অসঙ্গতি” দেখানো নথি রয়েছে৷

অ্যাসেম্বলি অফ ফার্স্ট নেশনস ন্যাশনাল চিফ রোজ অ্যান আর্চিবাল্ড জুলাই মাসে ভ্যাঙ্কুভারের বার্ষিক সাধারণ সমাবেশে জরুরী রেজোলিউশনে ভোটের ফলাফলের পরে তার স্থগিতাদেশ চালিয়ে যেতে চেয়েছিলেন। মোট ২৫২ জন ফার্স্ট নেশনস প্রধান এবং প্রক্সি রেজুলেশনের বিপক্ষে ভোট দিয়েছেন, যেখানে মাত্র ৪৪ জন পক্ষে ভোট দিয়েছেন।

কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের মূল কোম্পানি, ফ্যাসকেনের একজন আইনজীবী, প্রাক্তন যোগাযোগ কর্মকর্তা গেইল বয়েডের দায়ের করা ভুলভাবে বরখাস্তের কারণে $১০০,০০০ এর মামলা করেছেন, যা AFN এর প্রতিনিধিত্ব করছে। অন্টারিও সুপিরিয়র কোর্ট রেজিস্ট্রি অনুসারে, ২০২১ সালের জুনে যৌথ সম্মতিতে মামলাটি খারিজ করা হয়েছিল। একই আইনজীবী ২০২২ সালের জুন মাসে এইচআর ডিরেক্টর রবিন হেনরি কর্তৃক দায়ের করা অন্যায়ভাবে বরখাস্তের মামলায় কোম্পানির প্রতিনিধিত্ব করছেন।

এটি $২০০,০০০ ক্ষতিপূরণ চায় কারণ তিনি অভিযোগ করেছেন যে এ দাবিটি আদালতে পরীক্ষা করা হয়নি।

- Advertisement -

Read More

Recent