বুধবার - মে ২২ - ২০২৪

ঋণ কর্মসূচিতে খেলাপির আশঙ্কা

ছবিইহুড নোহাস

ব্ল্যাকলকের রিপোর্টারের রিপোর্ট অনুসারে, একটি মহামারী ঋণ ত্রাণ কর্মসূচির কারণে কানাডিয়ান করদাতারা $২.৪ বিলিয়নের জন্য হুক হতে পারেন।

মন্ত্রিসভা ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত ব্যবসায়িক ঋণগ্রহীতাদের জন্য অর্থপ্রদানের ছুটি বাড়িয়ে দিলেও এতে ক্ষতির আশঙ্কা করা হয়েছিল। এটি $৪৯.২ বিলিয়নের কানাডা ইমার্জেন্সি বিজনেস অ্যাকাউন্ট প্রোগ্রাম থেকে উদ্ভূত হয়েছে। কনজারভেটিভ এমপি জন উইলিয়ামসনের (নিউ ব্রান্সউইক সাউথওয়েস্ট) একটি অনুরোধের পর এই তথ্য প্রকাশ্যে এসেছে।

- Advertisement -

কমন্সে উত্থাপিত মন্ত্রণালয়ের তদন্তে মন্ত্রিসভা $২.৪ বিলিয়ন ডলারের হিসেব দিয়েছে, যদিও এই ঋণ এক বছরেরও বেশি সময় ধরে পরিশোধযোগ্য নয়।

“আজ অবধি ঋণের ডলার মূল্য $১.৩ মিলিয়ন,” ​​তদন্ত থেকে জানা যায়। আরো জানা যায় যে, আর্থিক প্রতিষ্ঠানগুলি প্রোগ্রামটি পরিচালনা করে এবং শুধুমাত্র তখনই বন্ধ করতে পারে যদি ঋণটি একটি ঋণগ্রহীতা গ্রাহকের কাছে থাকে এবং আর্থিক প্রতিষ্ঠান তার নিজের কিছু বা সমস্ত ঋণ বাতিল করে দেয়।

ট্রুডো সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ব্যবসার জন্য প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গ্রীন সিগন্যাল পাওয়া প্রকল্পগুলিতে ঝুঁকিপূর্ণ বিনিয়োগে ভর্তুকি দিয়ে কোটি কোটি করদাতাদের ডলার ব্যয় করতে চলেছে।

গোল্ডস্টেইন: করদাতাদের বিলিয়ন বিলিয়ন ভর্তুকি দিতে হবে গ্রীন সিগন্যাল পাওয়া প্রকল্পের বিনিয়োগকারীদেরকে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কোভিড-১৯ পরিস্থিতির উপর অটোয়াতে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে যাচ্ছেন জানুয়ারী ১২, ২০২২ তারিখে।

কানাডার উপ-প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার ৩ নভেম্বর, ২০২২ এ কানাডার অন্টারিওতে পার্লামেন্ট হিলে পতনের অর্থনৈতিক বিবৃতি দেওয়ার আগে পরস্পরের সাথে ছবি তোলেন৷

মহামারীর লকডাউন আদেশের পরপরই ছোট ব্যবসাগুলিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থতা থেকে টেনে তুলতে সংসদ এই প্রোগ্রামটি চালু করেছে।

$৪০,০০০ এর সুদমুক্ত ঋণের অফারগুলিকে $৬০,০০০-এ প্রসারিত করা হয়েছে এবং চূড়ান্ত পরিশোধের ক্ষেত্রে তৃতীয়টি মওকুফ করে দেয়া হয়েছে, যার সর্বোচ্চ পরিমাণ $২০,০০০।

কানাডিয়ান সরকার রপ্তানি উন্নয়ন কানাডা (EDC) প্রোগ্রামটির জন্য যোগ্যতা অর্জন করেনি এমন কোম্পানিগুলিকে কেন মিলিয়ন মিলিয়ন ডলার ঋণ দেওয়া হয়েছিল তা ব্যাখ্যা করতে অস্বীকার করেছে৷ তথ্যের অ্যাক্সেসের নথিগুলি থেকে দেখা যায় যে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের অফিস সরকার চালিত সংস্থাগুলিকে অর্থপ্রদানের বিষয়ে অবগত ছিল না।

- Advertisement -

Read More

Recent