রবিবার - মে ১৯ - ২০২৪

সভরেনটি অ্যাক্ট বিলের বিপক্ষে জেসন কেনি

আলবার্টার প্রিমিয়ার জেসন কেনি

সভরেনটি অ্যাক্ট বিল স্বয়ংক্রিয়ভাবে পাস করবেন না বলে লেফটেন্যান্ট গভর্নর জানিয়ে দেওয়ার পর তার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন আলবার্টার প্রিমিয়ার জেসন কেনি। ইউনাইটেড কনজার্ভেটি নেতৃত্বের দাবিদার একজন প্রতিদ্বন্দ্বি বিলটি প্রস্তাব করেছেন।

জেসন কেনি বিলটিকে হাস্যকর, অযৌক্তিক এবং প্রদেশ থেকে ব্যবসা ও বিনিয়োগ তাড়ানোর রসদ হিসেবে উল্লেখ করেছেন।

- Advertisement -

আইন বিশেষজ্ঞ, কেনিসহ বিভিন্ন রাজনীতিক ও গভর্নমেন্ট হাউজ লিডার জেসন ক্সিন প্রস্তাবটির কঠোর সমালোচনা করেছেন। সেই সাথে এটি আইন হিসেবে পাস হওয়া উচিত কিনা সেই প্রশ্নও তুলেছেন।

স্মিথের আনা বিলটি পাস করবেন কিনা, সাংবাদিকরা জানতে চাইলে লেফটেন্যান্ট গভর্নর সালমা লাখানি বলেন, এ ব্যাপারে এখনই কিছু বলতে পারছি না। তবে যে বিলই তিনি আইনে পরিণত হওয়ার জন্য স্বাক্ষর করেন না কেন তা যেনো সংবিধানসম্মত হয় সেটা দেখা তার দায়িত্ব।

প্রিমিয়ার জেসন কেনি এ প্রসঙ্গে বলেন, আমার মনে হয় লাখানি লেফটেন্যান্ট গভর্নর হিসেবে তার কতর্ব্যরে বিষয়ে সঠিক উত্তরই দিয়েছেন। কোনো কিছুতে তিনি সমস্যায় পড়লে সেক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন এবং সব ধরনের সাংবিধানিক রীতিনীতি বিবেচনা করতে পারেন। প্রস্তাবটি লাখানি এমনকি সমগ্র প্রদেশকে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ফেলে দিয়েছে। এটা সত্যিই একটা নৈরাজ্যিক আইন। একজন সাংবিধানিক বিশেষজ্ঞ একে আলবার্টা সুইসাইড অ্যাক্ট হিসেবে উল্লেখ করেছেন। এটা লেফটেন্যান্ট গভর্নরকে খুবই বিবৃতকর পরিস্থিতিতে ফেলে দিয়েছে। বিনিয়োগকারীদের আস্থার ব্যাপারেও এটা বিপর্যয়কর বার্তা পৌঁছে দেবে।

স্মিথ এ প্রসঙ্গে বলেন, লেফটেন্যান্ট অনির্বাচিত পদ এবং প্রধানমন্ত্রী তাকে নিয়োগ দিয়ে থাকেন। আমাদের সরকার ব্যবস্থায় প্রতীকি কিছু দায়িত্ব পালন করে থাকেন তিনি। প্রাদেশিক আইনসভায় পাস হওয়া কোনো আইনে সম্মতি দিতে অস্বীকৃতি জানানোর কোনো ক্ষমতা তার নেই।

জেসন কেনির বিরুদ্ধে নেতৃত্বের প্রতিযোগিতায় নিরপেক্ষতা রক্ষা না করার অভিযোগও এনেছেন স্মিথ। তিনি বলেন, আমাদের প্রদেশের ইতিহাসে বিদায়ী কোনো নেতার ক্ষেত্রে তার উত্তরসূরী নির্বাচনে এতোটা নির্লজ্জভাবে সম্পৃক্ত হতে দেখা যায়নি। আমি তার প্রতি আহ্বান জানাবো দায়িত্বশীল একজন রাষ্ট্রীয় নেতার দায়িত্ব পালনের।

- Advertisement -

Read More

Recent