শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

বিক্রি হয়ে যাচ্ছে হোম ক্যাপিটাল গ্রুপ ইনকর্পোরেশন

বন্ধকী ঋণদাতা Home Capital Group Inc. একটি চুক্তিতে Smith Financial Corp. এর কাছে বিক্রি হবার জন্য সম্মত হয়েছে $১.৭ বিলিয়নে। কারণ সেক্টরটি ক্রমবর্ধমান সুদের হার এবং অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে চাপ অনুভব করছে।

- Advertisement -

চুক্তির অধীনে, স্মিথ ফাইন্যান্সিয়াল সোমবার বলেছে যে এটি হোম ক্যাপিটালের শেয়ারগুলির জন্য নগদ $৪৪  প্রদান করবে, যা টরন্টো স্টক এক্সচেঞ্জে শুক্রবারের $২৭.০৫ এর সমাপনী মূল্য থেকে ৬৩ শতাংশ বেশি।

হোম ক্যাপিটাল বোর্ডের চেয়ার অ্যালান হিবেন বলেন, সমস্ত নগদ অফার শেয়ারহোল্ডারদের জন্য নিশ্চয়তা প্রদান করে।

সুদের হার বৃদ্ধি এবং রিয়েল এস্টেট বাজার মহামারী চলাকালীন ক্রমবর্ধমান কার্যকলাপের কারণে বন্ধক শিল্প চাপের মধ্যে রয়েছে, বিকল্প ঋণদাতারা সম্ভাব্য উচ্চ ঝুঁকি নিতে চাচ্ছেন।

হোম ক্যাপিটাল এই মাসের শুরুতে রিপোর্ট করেছে যে তার তৃতীয়-ত্রৈমাসিক আয় এক বছরের আগের তুলনায় ২৯ শতাংশ কমেছে কারণ সুদের মার্জিন আরও খারাপ হয়েছে এবং বন্ধকী উত্স প্রায় ২৩ শতাংশ কমে গেছে।

ন্যাশনাল ব্যাঙ্কের বিশ্লেষক জেইম গ্লোয়েন গত মাসে অনুমান করেছেন যে হোম ক্যাপিটাল ঋণগ্রহীতারা পরবর্তী বছরে তাদের মাসিক বন্ধকী অর্থপ্রদানে $১১৯০  বৃদ্ধির সম্মুখীন হতে পারে।

অনেক বেশি ঋণ পরিষেবার বোঝা, বাড়ির দাম হ্রাস, ঋণদাতাদের লোকসান বাড়াতে পারে এবং নিয়ন্ত্রকদের পদক্ষেপ নিতে চাপ দিতে পারে বলেও গ্লোয়েন জানান।

আরেকটি বন্ধকী ঋণদাতা, রমস্পেন ইনভেস্টমেন্ট কর্পোরেশন, ৯ নভেম্বর বলেছে যে এটি বিনিয়োগকারীদের খালাস বন্ধ করে দিচ্ছে কারণ লোন পরিশোধের কার্যকলাপ বন্ধ রয়েছে।

স্মিথ ফাইন্যান্সিয়াল, যা ইতিমধ্যেই হোম ক্যাপিটালের ৯.১ শতাংশের মালিক, স্টিফেন স্মিথের পারিবারিক হোল্ডিং কোম্পানি, যিনি কানাডার ফার্স্ট ন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের নির্বাহী চেয়ারম্যান এবং সহ-প্রতিষ্ঠাতা, কানাডা গ্যারান্টি মর্টগেজ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান হিসাবে সক্রিয় এবং কানাডার ডুও ব্যাংকের সহ-মালিক। তিনি এক বিবৃতিতে বলেছেন যে হোম ক্যাপিটাল হল একটি কৌশলগত সম্পদ যা তিন দশকেরও বেশি অভিজ্ঞতার সাথে কানাডা জুড়ে একটি বৈচিত্র্যময় উপস্থিতি এবং ঋণদাতা এবং আমানত গ্রহণকারী হিসাবে একটি বিশ্বস্ত অবস্থান তৈরি করেছে৷

গ্লোইন সোমবার একটি নোটে লিখেছেন যে স্মিথ ফাইন্যান্সিয়ালের প্রস্তাবিত চুক্তিটি ভালো কারণ এটি সাম্প্রতিক বছরগুলিতে হোম ক্যাপিটালের চেয়ে বেশি মূল্যায়নের প্রতিনিধিত্ব করছে।

সাম্প্রতিক বছরগুলিতে হোম ক্যাপিটালের শেয়ারের মূল্য উল্লেখযোগ্য হারে পরিবর্তন হয়েছে, ২০১৫ সালে যা $৫৪ নিয়ে শীর্ষে ছিল, তারপর বন্ধকী জালিয়াতির সমস্যাগুলির মধ্যে ২০১৭ সালে প্রায় $৮ এ নেমে গেছে।

কোম্পানিটি অন্টারিও সিকিউরিটিজ কমিশনের সাথে জালিয়াতির অভিযোগের বিষয়ে নিষ্পত্তি করে এবং ওয়ারেন বাফেটের বার্কশায়ার হ্যাথওয়েকে একটি অস্থায়ী বিনিয়োগকারী হিসাবে সেই সময়কার সংকটের মধ্য দিয়ে সাহায্য করার জন্য নিয়ে আসে।

চুক্তিটি ২০২৩ সালের মাঝামাঝি সময়ে বন্ধ হবে বলে আশা করা হচ্ছে, হোম ক্যাপিটাল শেয়ারহোল্ডারদের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোটের পাশাপাশি আদালত এবং নিয়ন্ত্রক অনুমোদন এবং অন্যান্য প্রথাগত বন্ধ হয়ে যাওয়া শর্তগুলির অনুমোদন প্রয়োজন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent