বৃহস্পতিবার - মে ৯ - ২০২৪

অব্যাহতিপ্রাপ্ত কর্মীদের কম বেতনের চাকরি নিতে দুবার ভাবা উচিত

২০২২ সালের দ্বিতীয়ার্ধ্বে উল্লেখযোগ্য সংখ্যক চাকরিচ্যুতির ঘটনা ঘটেছে। বিশেষ করে প্রযুক্তি খাতে। চাকরি হারানো কর্মীরা তাদের ন্যায্য ক্ষতিপূরণ পাবেন কিনা এ নিয়ে তার চিন্তিত। সাধারণ নিয়ম বলছে, চাকরিচ্যুত কর্মীদের এই ক্ষতি পুষিয়ে নিতে আরেকটি চাকরি খুঁজি নিতে হয়। তবে তাদের এমন চাকরিই খোঁজা উচিত যেখানে তারা আগের বেতনই পাবেন।

- Advertisement -

কিন্তু একই ধরনের চাকরি সেভাবে না থাকলে সেক্ষেত্রে কি হবে? অন্টারিওর লেক বনাম লা প্রেসে মামলায় দেখা যায়, মেরিদা লেক ফ্রেঞ্চ ভাষার পত্রিকা লা প্রেসে পাঁচ বছর ধরে মহাব্যবস্থাপক হিসেবে চাকরি করেন। তার মূল বেতন ছিল ১ লাখ ৮৫ হাজার ডলার। সঙ্গে একটি গাড়ি, বোনাস, পেনশন ও অন্যান্য সুবিধা। ২০১৯ সালের মার্চে যখন তাকে চাকরিচ্যুত করা হয় তখন তার বয়স হয়ে যায় ৫২ বছর।

পত্রিকাটির টরন্টো অফিসে লেক ছিলেন সবচেয়ে জ্যেষ্ঠ কর্মী এবং পত্রিকার বিজ্ঞাপন রাজস্ব দেখভাল করতেন তিনি। যখন তাকে চাকরিচ্যুত করা হয় তখন তার অধীনে কর্মী ছিলেন আটজন। চাকরিচ্যুতির আগে তাকে দুই মাসের নোটিশ দেওয়া হয়। চাকরি খোয়া যাওয়ার পর আর কোনো চাকরি পাননি তিনি। অন্যায়ভাবে চাকরিচ্যুতির অভিযোগ এনে মামলা দায়ের করেন লেক।

কয়েক বছর পর যখন মামলার শুনানি হয় তখনও লেক কর্মহীন ছিলেন। তার পদ, বয়স, আয় ও একই ধরনের চাকরির প্রাপ্যতা বিবেচনা করে আদালত আট মাসের নোটিশ দিতে বলেন। যদিও লা প্রেসে এই যুক্তি দেখায় যে, তার ক্ষতিয়ে পুষিয়ে নিতে অনীহার কারণে লেকের নোটিশ পিরিয়ড কমিয়ে আনা দরকার। তারা বলে, আট মাসের নোটিশ পিরিয়ডে লেক মাত্র ১১টি চাকরির আবেদন করেন। শেষ পর্যন্ত বিচারক লেকের আট মাসের নোটিশ পিরিয়ড দুই মাসে কমিয়ের আনেন। এ অবস্থায় লেকের আরও নিচের পদে আর কম বেতনের চাকরিতে আবেদন করা উচিত। কারণ, চাকরিচ্যুতির পর এখন পর্যন্ত তিনি বেকার।

এ সিদ্ধান্তের বিরুদ্ধে লেক অন্টারিও আপিল কোর্টে যান। কিন্তু আপিল কোর্ট এ ব্যাপারে একমত হয় যে, নতুন চাকরি খোঁজার ক্ষেত্রে লেক অতিরিক্ত সময় নিয়েছেন। শেষ পর্যন্ত লেকের আট মাসের নোটিশ পিরিয়ডই বহাল থাকে।

মামলাটি প্রযুক্তিসহ যেসব খাতের কর্মীদের ব্যাপকহারে ছাঁটাই করা হয়েছে তাদের জন্য সত্যিই উপকারী। আপনার জন্য একই বেতনের চাকরি পর্যাপ্ত সংখ্যায় না থাকে তাহলে আপিল আদালতই বলেছে, কম বেতনের চাকরি গ্রহণের দরকার নেই আপনার। আমাদেরও প্রত্যাশা একই ধরনের চাকরি কম থাকায় প্রাদেশিক আদালত বেশি দিনের নোটিশ পিরিয়ডের ব্যাপারে সম্মতি দেবে।

- Advertisement -

Read More

Recent