বুধবার - মে ২২ - ২০২৪

ফার্স্ট নেশনের জরুরি সহায়তায় সুনির্দিষ্ট পদক্ষেপ প্রয়োজন

কমিউনিটির কাছে পৌঁছানোর সুযোগ নেই, এই কথা বলে ফার্স্ট নেশনগুলোর জরুরি ব্যবস্থাপনা উন্নয়নের ব্যর্থতার দায় ফেডারেল সরকার এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন কানাডার অডিটর জেনারেল কারেন হোগান। হাউস অব কমন্স কমিটির সামনে তিনি বলেন, কমিউনিটিগুলোর সহায়তা চাওয়ার জন্য অপেক্ষা না করে অটোয়ার উচিত কোন ফার্স্ট নেশনের সবচেয়ে বেশি সহায়তা প্রয়োজন তা খুঁজে বের করা।

- Advertisement -

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতিতে আদিবাসী লোকজনকে সহায়তায় ফেডারেল সরকারের কৃতকর্ম নিয়ে তৈরি অ্যাটর্নি জেনারেলের সাম্প্রতিক প্রতিবেদন খতিয়ে দেখছে সংসদীয় কমিটি।

তৃতীয় অডিটর জেনারেল হিসেবে কীভাবে তিনি ইস্যুটিতে ফেডারেল সরকারের পদক্ষেপের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন তার একটি রূপরেখা তুলে ধরার মধ্য দিয়ে হোগান তার সাক্ষ্য শুরু করেন। তিনি বলেন, ২০১১ সালে কানাডার অডিটর জেনারেল শেয়লা ফ্রেজার দশ বছর পর সরকারের নিরীক্ষা ও ফার্স্ট নেশনগুলোর ব্যাপারে প্রদত্ত সুপারিশগুলোকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন।

ফ্রেজারের উত্তরসূরী মাইকেল ফার্গুসন এ ব্যাপারে অটোয়ার কর্মকা-কে চূড়ান্তভাবে অগ্রহণযোগ্য বলে মত দেন। কানাডার আদিবাসীদের কাক্সিক্ষত সেবা দিতে সরকারের প্রতিশ্রুতি ও কর্মসূচিগুলো নিরীক্ষা করে দেখছি। যদিও বারবারই সেগুলো ব্যর্থ হয়েছে। আমার কাছে এটা পরিস্কার যে, শক্ত কথাও পরিস্থিতিতে বদল আনতে পারছে না।

অডিটর জেনারেলের সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলায় কয়েক শ ফার্স্ট নেশনের মধ্যে কাদের সক্ষমতা সবচেয়ে কম এখন পর্যন্ত সরকার তা চিহ্নিত করতে পারেনি। বিষয়টি ২০১৩ সালেও তোলা হয়েছিল। কিন্তু সরকার এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি।

২০১৫ সালে ক্ষমতায় আসার পর থেকে আদিবাসীদের সঙ্গে সম্পৃতির বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছে জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার। যদিও হোগানের প্রতিবেদন বলছে, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ফার্স্ট নেশনগুলোকে প্রয়োজনীয় সহায়তা দিতে ইন্ডিজেনাস সার্ভিসেস কানাডা ব্যর্থ হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে এটা বারংবার ঘটছে। ২০১৭ সালে ডিপার্টমেন্ট অব ইন্ডিজেনাস কানাডাকে বিভক্ত করে ইন্ডিজেনাস সার্ভিসেস কানাডা তৈরি করা হয়।

হোগানের কার্যালয় বলছে, অর্থায়নের জন্য পাঁচ বছর ধরে অপেক্ষা করছে ৭৪টি প্রকল্প। ১১২টি প্রকল্প বাস্তবায়নে যে ২৯ কোটি ১০ লাখ ডলারের হিসাব করা হয়েছে তা বেশ কম। কারণ, ৪৩টি প্রকল্পের হিসাব এখনো চূড়ান্ত করা হয়নি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent