মঙ্গলবার - ফেব্রুয়ারি ২০ - ২০২৪

স্বাস্থ্যমন্ত্রী জিন-ইভেস ডুকলোসের উদ্যোগ

স্বাস্থ্যমন্ত্রী জিন ইভেস ডুকলোস এবং তার প্রাদেশিক প্রতিপক্ষরা স্বাস্থ্যসেবা উন্নত করার জন্য কী করা দরকার সে বিষয়ে ব্যক্তিগতভাবে একমত হয়েছেন

স্বাস্থ্যমন্ত্রী জিন-ইভেস ডুকলোস এবং তার প্রাদেশিক প্রতিপক্ষরা স্বাস্থ্যসেবা উন্নত করার জন্য কী করা দরকার সে বিষয়ে ব্যক্তিগতভাবে একমত হয়েছেন, তবে তিনি যুক্তি দেন যে “বলটি প্রিমিয়ারের কোর্টে” থেকে আরও তহবিলের জন্য একটি চুক্তি গ্রহণ করার জন্য অটোয়া।

ফেডারেল এবং প্রাদেশিক রাজনীতিবিদদের মধ্যে আলাপ-আলোচনা অভিভূত পেডিয়াট্রিক হাসপাতাল এবং স্বাস্থ্যকর্মী বার্নআউটের পটভূমিতে স্থবির হয়ে পড়েছে যা কানাডার সিস্টেমকে একটি সঙ্কটে নিমজ্জিত করেছে।

- Advertisement -

প্রদেশ এবং অঞ্চলগুলি কানাডা হেলথ ট্রান্সফার বৃদ্ধির দাবি করেছে, যা ফেডারেল তহবিলের প্রধান উৎস যা প্রাদেশিক স্বাস্থ্য ব্যবস্থায় প্রবাহিত হয়, কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন যে এটি তখনই ঘটবে যখন প্রদেশগুলি সেই ব্যবস্থাগুলির সংস্কার এবং উন্নতি করতে সম্মত হয়।

ডুকলোস গত মাসে ব্রিটিশ কলাম্বিয়ায় প্রাদেশিক এবং আঞ্চলিক স্বাস্থ্য মন্ত্রীদের সাথে দেখা করেছিলেন এবং তিনি বলেছেন যে তারা কী করা দরকার সে সম্পর্কে ঐকমত্য অর্জন করেছেন, কিন্তু প্রধানমন্ত্রীরা স্বাক্ষর করতে অস্বীকার করেছেন।

ডুকলোস বুধবার সাংবাদিকদের বলেন, “আমরা সমস্ত সমস্যা এবং সেই সমস্যার সমাধানের বিষয়ে একমত। আমরা ভ্যাঙ্কুভারে ব্যক্তিগতভাবে সম্পূর্ণ চুক্তিতে ছিলাম।”

“সমস্যা হল যে প্রিমিয়াররা চান না যে আমরা সেই ফলাফল এবং সেই ফলাফলগুলির কথা বলি। তারা ডলার নিয়ে একটি নিরর্থক লড়াই বজায় রাখতে চায়।”

ম্যানিটোবার প্রিমিয়ার হিদার স্টেফানসন বুধবার বলেছেন যে ফেডারেল মন্ত্রীর মন্তব্য “ভুল”।

“কানাডা হেলথ ট্রান্সফার এমনকি এজেন্ডায়ও ছিল না যখন স্বাস্থ্যমন্ত্রীরা গত মাসে বৈঠক করেছিলেন। তিনি বৈঠকের বাইরে মিডিয়ার কথা বলেছেন। কিন্তু কোনো ধরনের প্রকৃত প্রস্তাব নিয়ে আসেননি। সেগুলিই সত্য,” স্টেফানসন একটি ইমেল বিবৃতিতে বলেছেন।

তিনি বলেছিলেন যে কানাডিয়ানরা “ফেডারেল গেমস” নিয়ে ক্লান্ত এবং প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর অনুরোধের পুনরাবৃত্তি করেছেন।

প্রাদেশিক প্রিমিয়াররা বলেছেন যে তারা জাস্টিন ট্রুডোর সাথে একটি গ্রুপ হিসাবে না বসা পর্যন্ত তারা একটি চুক্তিতে একমত হতে পারবেন না। প্রধানমন্ত্রী এই ধরনের বৈঠকে প্রতিশ্রুতিবদ্ধ হবেন না, পরিবর্তে প্রধানমন্ত্রীদের সাথে একের পর এক কথা বলতে পছন্দ করেন।

“আমরা একটি ফেডারেল প্রস্তাবের আরও বিশদকে স্বাগত জানাই এবং তাত্পর্যপূর্ণ সংলাপ এবং অর্থপূর্ণ অগ্রগতির অগ্রগতি করি,” প্রধানমন্ত্রী একটি বৈঠকের অনুরোধের অংশ হিসাবে প্রধানমন্ত্রীকে একটি যৌথ চিঠিতে লিখেছেন।

ট্রুডো ছুটির বিরতির আগে হাউস অফ কমন্সের চূড়ান্ত প্রশ্নোত্তর পর্বে যাওয়ার পথে বুধবার সাধারণভাবে আলোচনা এবং স্বাস্থ্যসেবার বিষয়ে তার অবস্থান পুনর্ব্যক্ত করেন।

ট্রুডো বলেন, “আমরা সবাই এই দেশের স্বাস্থ্যসেবার অবস্থা নিয়ে চিন্তিত … এবং সেই কারণেই আমি কানাডিয়ানদের জন্য বাস্তব ফলাফল প্রদানের জন্য প্রদেশগুলিতে চাপ অব্যাহত রাখব।”

“আমরা সেখানে বিনিয়োগের সাথে থাকব, তবে আমাদের নিশ্চিত করতে হবে যে তারা কানাডিয়ানদের পারিবারিক ডাক্তার পেতে, অপেক্ষার তালিকা বন্ধ করতে এবং চিকিত্সায় সহায়তা করছে।”

ডুকলোস বলেছেন যে তিনি নিশ্চিত যে স্বাস্থ্যমন্ত্রীরা একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হবেন – যদি প্রধানমন্ত্রীরা অনুমতি দেন।

“আমরা জানি আমরা কিছু সময়ে ফলাফলের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছব,” ডুকলোস বলেছিলেন। “আমাদের সেই কাজটি করতে দেওয়ার জন্য আমাদের প্রধানমন্ত্রীর প্রয়োজন।”

- Advertisement -

Read More

Recent