বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

চীনের সঙ্গে সম্পর্কিত কোম্পানির সঙ্গে চুক্তি বাতিল

পাবলিক সেফটি মিনিস্টার মার্কো মেনডিসিনো

চীনের সঙ্গে সম্পর্কিত অন্টারিওর একটি কোম্পানির সঙ্গে চুক্তি বাতিল করেছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)। জননিরাপত্তা মন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র অড্রে শ্যাম্পো বৃহস্পতিবার বলেন, সিনক্লেয়ার টেকনোলজির সঙ্গে সম্পাদিত চুক্তি স্থগিত করা হয়েছে।

এ ব্যাপারে আর কোনো তথ্য জানানো হয়নি। বৃহস্পতিবার সকালে জাতীয় নিরাপত্তা বিভাগের মুখপাত্র ড্যানিয়েল ল বুথিলিয়ের বলেন, সরকারের বৃহত্তর পর্যালোচনার অংশ হিসেবে সিনক্লেয়ার টেকনোলজিসকে দেওয়া কিছু কাজ দ্বিতীয়বারের মতো তারা খতিয়ে দেখছে। ক্রয় প্রক্রিয়াগুলো আমরা খতিয়ে দেখছি এবং কীভাবে এসব উপকরণ ব্যবহৃত হয়েছে তাও যাচাই করে দেখছি। আমাদের অবকাঠামোর নিরাপত্তায় প্রয়োজনীয় সব পদক্ষেপই সরকরা গ্রহণ করবে।

- Advertisement -

রেডিও-কানাডার এক প্রতিবেদনের পর এ পদক্ষেপ নেওয়া হলো। ওই প্রতিবেদনে বলা হয়, অন্টারিওর অরোরাভিত্তিক কোম্পানিটিকে আরসিএমপিকে রেডিও ফ্রিকোয়েন্সি ফিল্টারিং সিস্টেম সরবরাহে গত বছর কাজ দেওয়া হয়।

সিনক্লেয়ারের মূল প্রতিষ্ঠান নরস্যাট ইন্টারন্যাশনাল ২০১৭ সাল থেকে চীনের টেলিযোগাযোগ কোম্পানি হাইতেরার মালিক। বিনিয়োগ তহবিলের মধ্য দিয়ে হাইতেরার ১০ শতাংশের মালিক চীনের সরকার। জননিরাপত্তা, সরকারের নিরাপত্তা, গুরুত্বপূর্ণ অবকাঠামোর ওপর নজরদারিতে হাইতেরা প্রযুক্তির ব্যবহার ২০২১ সালেই নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার জন্য প্রযুক্তিটিকে হুমকি বলে ওই সময় মনে করে দেশ্িট।

ফেব্রুয়ারিতে হাইতেরার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মামলা করা হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিযোগী কোম্পানি মটোরোলা সলিউশনের ব্যবসা সংক্রান্ত গোপনীয়তা হাইতেরা চুরি করেছে বলে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা অভিযোগ করার পর মামলাটি করা হয়।

কানাডার প্রতিরক্ষা বিভাগ গত এক দশকের সিনক্লেয়ারকে বেশ কয়েকটি কাজ দিয়েছে। কানাডার দুইটি মূল নৌঘাঁটি হ্যালিফ্যাক্স ও এসকুইমল্টে অ্যান্টেনা সরবরাহ এর মধ্যে অন্যতম।

- Advertisement -

Read More

Recent