রবিবার - মে ১৯ - ২০২৪

জাতীয় চাইল্ডকেয়ার ব্যবস্থায় দীর্ঘমেয়াদি ভূমিকা চায় লিবারেলরা

ফ্যামিলি বিষয়ক মন্ত্রী কারিনা গোল্ড

ডেকেয়ার ও ভবিষতে জাতীয় চাইল্ডকেয়ার ব্যবস্থায় দীর্ঘমেয়াদি ভূমিকা চেয়ে আইন প্রস্তাব করেছেন ফ্যামিলি বিষয়ক মন্ত্রী কারিনা গোল্ড। বিল সি-৩৫ নামে প্রস্তাবিত এই আইনে প্রদেশ ও আদিবাসী লোকজনের জন্য দীর্ঘমেয়াদি তহবিলের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এছাড়া কীভাবে ওই তহবিল চলবে সে সম্পর্কিত নীতির ব্যাপারেও ধারণা দেওয়া হয়েছে বিলে। তবে এতে অর্থের সুনির্দিষ্ট পরিমাণের ব্যাপারে কোনো প্রতিশ্রুতি দেওয়া হয়নি।

জাতীয় চাইল্ডকেয়ার পরিকল্পনা সামনে এনেছে লিবারেল সরকার, যার উদ্দেশ্য এ বছরের শেষ নাগাদ ডেকেয়ার খরচ ৫০ শতাংশে এবং ২০৫০ সালের মধ্যে দৈনিক ১০ ডলারে নামিয়ে আনা। আগামী পাঁচ বছরের জন্য চাইল্ডকেয়ারে ৩ হাজার কোটি ডলার ব্যয়ের ব্যাপারে ২০২১ সালের ফেডারেল বাজেটে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এরপর প্রতি বছর ব্যয় করা হবে ৯২০ কোটি ডলার।

- Advertisement -

কারিনা গোল্ড বলেন, আমরা যা করবো তা সুরক্ষিত করতে চাই।

কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর এর আগে বলেছিলেন, নির্বাচিত হলে তার দল বিদমান চাইল্ডকেয়ার পরিকল্পনা বাতিল করবে এবং এর পরিবর্তে ট্যাক্স ক্রেডিট চালু করবে, যা সরাসরি পরিবারগুলোর কাছে পৌঁছবে।

দেশব্যাপী ডেকেয়ার ব্যবস্থা গড়ে তুলতে লিবারেল সরকারের সাবেক প্রধানমন্ত্রী পল মার্টিন ২০০৫ সালে প্রদেশগুলোর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন। কিন্তু পরের বছর ক্ষমতায় এসে কনজার্ভেটিভ প্রধানমন্ত্রী স্টিফেন হারপার চুক্তিগুলো বাতিল করেন।

অনেকেই ধারণা করছেন যে, ভবিষ্যতের কনজার্ভেটিভ সরকার হারপারের মতো অত দ্রুত লিবারেল সরকারের নতুন কমৃসূচি বাতিল করতে পারবে না।

কনজার্ভেটিভ পার্টির ফামিলি বিষয়ক কিটিক মিশেল ফেরেই এক ইমেইল বিবৃতিতে বলেছেন, পরিবারগুলো যে সাশ্রয়ী ও মানসম্পন্ন চাইল্ডকেয়ার সেবার দাবি রাখে তার দল তাতে মান্যতা দেয়। কিন্তু এখনো তা পরাহত। লিবারেলদের প্রতিশ্রুতি সত্ত্বেও সাশ্রয়ী চাইল্ডকেয়ার সেবা এখনো অনেক কানাডিয়ান পরিবারের কাছে অধরা। কারণ, চাইল্ডকেয়ার পেতে অপেক্ষমাণ দীর্ঘ তালিকাটি আরও দীর্ঘ হচ্ছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent