বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

সদস্যদের সুরক্ষা চাইলো ট্রানজিট ইউনিয়ন

উন্নত সুরক্ষার দাবিতে সরব হয়েছে টরন্টো ট্রানজিট কমিশনের টিটিসি সম্মুখসারির কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠন অ্যামালগামেটেডে ট্রানজিট ইউনিয়ন এটিইউ

সদস্যদের আরও উন্নত সুরক্ষার দাবিতে সরব হয়েছে টরন্টো ট্রানজিট কমিশনের (টিটিসি) সম্মুখসারির কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠন অ্যামালগামেটেডে ট্রানজিট ইউনিয়ন (এটিইউ)। ইটোবিকোকে এক ট্রানজিট অপারেটর হামলার শিকার হওয়ার পর এ দাবি তুলেছে তারা।

এটিইউ লোকাল ১১৩ বলেছে, ইটোবিকোকের লং ব্রাঞ্চ লুপে শুক্রবার সকাল ১০টার দিকে দায়িত্ব পালনকালে মুখোশপরা একজন পুরুষের হাতে একজন নারী অপারেটর হামলা ও ডাকাতির শিকার হন।

- Advertisement -

টিটিসি ঘটনাটি নিশ্চিত করে জানিয়েছে, অপারেটরের ফোনটি চুরি গেছে। এটা অবশ্যই আতঙ্কের। তবে ভালো যে, অপারেটর শারীরিকভাবে কোনো আঘাত পাননি। অপারেটররা যা করেন তার জন্য সুরক্ষা সবার আগে দরকরা এবং অপারেটরদের আমরা কাউন্সেলিং ও পিয়ার সহায়তা দেওয়ার প্রস্তাব করেছি, যাতে করে এ ঘটনার ধাক্কা থেকে তারা বেরিয়ে আসতে পারে।

টিটিসি এবং এটিইউ উভয়েই জানিয়েছে, টরন্টো পুলিশ ঘটনাটি তদন্ত করছে। যদিও পুলিশের তরফ থেকে সন্দেহভাজনের ব্যাপারে কোনো তথ্য সরবরাহ করা হয়নি।

এটিইউ লোকাল ১১৩ বলেছে, এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে টিটিসি কর্মীদের ওপর হামলার এটা দ্বিতীয় ঘটনা এবং ট্রানজিট কর্মীদের ওপর সব ধরনের হামলা বন্ধ করতে টিটিসিকে আরও কিছু করার দাবি জানানো হচ্ছে। দায়িত্ব পালনকালে কোনো কর্মীর ওপর হামলা খুবই দুঃখজনক। কিন্তু ঘটনা হলো এগুলো বারবারই ঘটছে। মহামারির পুরো সময়জুড়ে উত্তেজনা ও বিবাদ বেড়ে যাওয়াকে আমরা স্বাভাবিক বিষয় হিসেবে দেখেছি। হামলা ও হেনস্থার ভয়মুক্ত হয়ে দায়িত্ব পালনের সব ধরনের অধিকার কর্মীদের রয়েছে।

্িটটিসি বলেছে, হামলা ও হেনস্থার প্রতিটি রিপোর্ট তারা খুবই গুরুত্বের সঙ্গে নিয়ে থাকে। এ ব্যাপারে ইউনিয়ন অংশীদারদের সঙ্গে কাজ অব্যাহত রাখবে তারা। প্রত্যেক গাড়িতে বর্তমানে আমাদের সেফটি ব্যারিয়ার, ক্যামেরা, রেডিও এবং নন-অডিও ইকুইপমেন্ট রয়েছে। পাশাপাশি আমাদের কোর্ট অ্যাডভোকেসি প্রোগ্রামও রয়েছে, যা টিটিসি কর্মীদের উদ্দেশ্য করে চালানো অপরাধে জড়িতদের দোষী প্রমাণ করা ও কঠোর শাস্তি নিশ্চিতে সহায়তা করছে।

এটিইউ লোকাল ১১৩ বলছে, নগরীতে ট্রানজিট অপারেটরদের ওপর সহিংস হামলার পর টিটিসি সমন্বিত সুরক্ষা কৌশল গ্রহণ করেছে।

টিটিসি বলছে, কর্মী ও যাত্রীদের সুরক্ষা বাড়াতে অপারেটরের মতামতের ভিত্তিতে নতুন কৌশল বাস্তবায়ন করা হয়েছে। কোভিড-১৯ এর কারণে আমরা বড় আকারের অপারেটর ব্যারিয়ার বসিয়েছি এবং অপার্টেরদের মতামতের ভিত্তিতে অন্যান্য সুরক্ষা নকশার প্রোটোটাইপ করছি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent