শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

টরন্টোর আবাসন বাজার এখন ক্রেতাদের অনকূলে

বাড়ির মূল্য সংশোধনের পরিপ্রেক্ষিতে বিক্রি ও নতুন লিস্টিংয়ের অনুপাত ধারাবাহিকভাবে কমছে। এ অবস্থায় গ্রেটার টরন্টোর এরিয়ার (জিটিএ) কিছু অংশের আবাসন বাজারকে ক্রেতা অনকূল বাজার বলে মনে করছে কানাডার অন্যতম বড় ব্যাংক আরবিসি।

- Advertisement -

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে আরবিসির সহকারী প্রধান অর্থনীতিবিদ রবার্ট ঘস বলেছেন, দেশব্যাপী আবাসন বাজারের চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্য যৌক্তিক পর্যায়ে থাকলেও অন্টারিও এবং ব্রিটিশ কলাম্বিয়ার কিছু ব্যয়বহুল আবাসন বাজারের ক্ষেত্রে তা দেখা যাচ্ছে না। টরন্টো, অটোয়া, নায়াগ্রা রিজিয়ন, হ্যামিল্টন, লন্ডন, ভিক্টোরিয়া, ভ্যানকুভার ও ফ্রেজার ভ্যালিতে বিক্রি ও নতুন লিস্টিংয়ের অনুপাত বর্তমানে দশমিক ৪ এর মধ্যে ওঠানামা করছে। অনুপাত এর নিচে নেমে গেলে সাধারণত বিক্রেতারা মূল্য নিয়ন্ত্রণের সুযোগ পেয়ে থাকেন।

রে/ম্যাক্সের সতর্কবার্তার মাত্র দুই সপ্তাহ পর প্রতিবেদনটি প্রকাশিত হলো। জিটিএতে বাড়ির দাম ২০২৩ সালে ১১২ শতাংশের মতো কমতে পারে বলে জানিয়েছে রে/ম্যাক্স।

হগ বলেন, অন্টারিও এবং ব্রিটিশ কলাম্বিয়ার বাজারে এর চেয়ে বেশি মূল্য সংশোধন হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এ বছরের গোড়ার দিকে সর্বোচ্চে পৌঁছানোর পর ক্যাম্ব্রিজে এমএলএস হোম প্রাইস ইনডেক্স কমেছে ২১ শতাংশ, লন্ডনে ১৯ শতাংশ, কিচেনার-ওয়াটারলুতে ১৯ শতাংশ, ব্র্যান্টফোর্ডে ১৮ শতাংশ, হ্যামিল্টন-বার্লিংটনে ১৮ শতাংশ, কুয়ার্থা লেকসে ১৭ শতাংশ, ব্যারিতে ১৭ শতাংশ, চিলওয়াকে ১৬ শতাংশ এবং ফ্রেজার ভ্যালিতে ১৩ শতাংশ। জিটিএতেও বাড়ির মূল্য উল্লেখযোগ্য অর্থাৎ ১২ শতাংশ হ্রাস পেয়েছে। তবে গ্রেটার ভ্যানকুভার এরিয়াতে মূল্য সংশোধন হয়েছে তার চেয়ে তুলনামূলক কম ৬ শমতাংশ।

জিটিএতে সব ধরনের বাড়ির দাম সর্বোচ্চে পৌঁছেছিল গত ফেব্রুয়ারিতে গড়ে ১৩ লাখ ৩৪ হাজার ৬২ ডলার। ব্যাংক অব কানাডার আগ্রাসী সুদের হার বৃদ্ধির পর থেকে তা প্রায় ১৯ শতাংশ হ্রাস পেয়েছে।

হগ তার প্রতিবেদেনে বলেছেন, সাম্প্রতিক মাসগুলোতে মূল্যহ্রাসের গতি কমার অর্থ হলো বাজারের মন্দা তার সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে। স্বল্প মেয়াদে আবাসন বাজার বিশেষ করে অন্টারিও এবং ব্রিটিশ কলাম্বিয়ার বাজার উত্তর হওয়ার সম্ভাবনা কম।

ব্যাংক অব কানাডা সর্বশেষ সুদের হার বৃদ্ধির পর আরবিসির সাম্প্রতিক এই প্রতিবেদন সামনে এলো। এ বছরের গোড়ার দিকে টানা সপ্তমবারের মতো সুদের হার বাড়িয়েছে ব্যাংক অব কানাডা।

- Advertisement -

Read More

Recent