শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

কোভিড-১৯ এখনো ছড়াচ্ছে: ট্যাম

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা তেরেসা ট্যাম

তুলনামূলক উচ্চ মাত্রায় কোভিড-১৯ সংক্রমণ এখনো ছড়াচ্ছে বলে মন্তব্য করেছেন কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম। সেই সঙ্গে ইনফ্লুয়েঞ্জার অন্যান্য ধরন নতুন বছরে বাড়তে পারে বলেও মনে করেন তিনি।

ডা. তেরেসা ট্যাম বলেন, ভবিষ্যতের এপিডেমিকের ব্যাপারে প্রস্তুতি গ্রহণে ও মোকাবিলা করতে সরকারের বিনিয়োগ প্রয়োজন।

- Advertisement -

বছর শেষের সাক্ষাৎকারে ডা. ট্যাম কানাডিয়ানদের সতর্ক থাকার আহ্বান জানান। তিনি বলেন, ছুটির মধ্যে লোকজন কি ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে তার ওপর নির্ভর করছে আগামীতে কোভিড-১৯ ও ফ্লু পরিস্থিতি কেমন হবে তা। অর্থাৎ, এটা নির্ভর করছে ভ্যাকসিনেশন হালনাগাদকরণ, ইনডোরে জনবহুল স্থান, পরিবারের ঝুঁকিতে থাকা ব্যক্তির সঙ্গে সাক্ষাতের সময় মাস্ক পরিধানের ওপর।

তিনি বলেন, আমি সব সময়ই বলে থাকি, পরিস্থিতি আমাদের নিজেদের হাতে। আমরা সিদ্ধান্ত নিতে পারি এবং মহামারির গতিপথকে প্রভাবিত করতে পারি। আমাদের ঝুঁকি হ্রাসে কি করা উচিত আমরা তা জানি। বিশেষ করে হাসপাতালগুলো যেখানে প্রচ-রকম চাপের মধ্যে রয়েছে। এটাও মনে রাখতে হবে যে, অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সোভিড এসে গেছে এবং সংক্রমিত হলে গুরুতর অসুস্থতা ও হাসপাতালে ভর্তির ঝুঁকি কমাতে কার্যকর ওষুধটি। জনগণকে বিশেষ করে উচ্চ ঝুঁকিতে রয়েছেন, তাদেরকে বিষয়টি আমি ভেবে দেখার আহ্বান জানাচ্ছি।

ডা. ট্যাম বলেন, কীভাবে আপনি প্যাক্সলোভিড, র‌্যাপিড টেস্ট সেবা পেতে পারেন আপনার চিকিৎসকের সঙ্গে সে ব্যাপারে পরামর্শ করুন। তাহলে দ্রুততম সময়ের মধ্যে আপনি ওষুধটি পেয়ে যাবেন। কোভিড-১৯ এর জন্য দায়ি ভাইরাসটি প্রতিনিয়ত ধরন পাল্টাচ্ছে এবং অস্ট্রেলিয়ায় গ্রীষ্মে সংক্রমণ বেড়ে যাওয়ার দিকে চোখ রেখে এখানে কি হতে পারে সেটা বোঝার চেষ্টা করছি।

আরও বুস্টার ডোজ প্রয়োজন কিনা তা বলার সময় এখনো আসেনি। তবে অধিকতর দিকনির্দেশনার জন্য আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে কানাডিয়ান স্বাস্থ্য বিশেষজ্ঞরা নতুন বছরে বসবেন। একটা ভালো খবর হলো, সংক্রমণ বাড়লেও আইসিইউতে রোগী ভর্তি ও মৃত্যুর হার অনেক কম রয়েছে। এটার দিকে আমাদের চোখ রাখা উচিত। কারণ, এই মুহূর্তে আমাদের লক্ষ্য হচ্ছে অসুস্থতা কতটা কমিয়ে রাখা যায় সেটা।

- Advertisement -

Read More

Recent