মঙ্গলবার - এপ্রিল ৩০ - ২০২৪

অক্টোবরে কানাডার প্রবৃদ্ধি ০.১%

ছবি এরকি ম্যাকলগিান

অক্টোবরে কানাডার মোট দেশজ উৎপাদনের (জিডিপি) সামান্য বেড়েছে। স্ট্যাটিস্টিকস কানাডা শুক্রবার জানিয়েছে, অর্থনীতি দশমিক ১ মতাংশ সম্প্রসারিত হয়েছে, প্রাথমিক প্রাক্কলনের চেয়ে যা বেশি। তবে প্রকৃত জিডিপি অপরিবর্তীই রয়েছে।

সংস্থাটির তথ্য অনুযায়ী, সরকারি খাত, পাইকারী বিক্রি ও ক্লায়েন্ট-ফেসিং খাতের ভালো ফলাফলের ওপর ভিত্তি করে সেবা উৎপাদনকারী খাতের প্রবৃদ্ধি বেড়েছে। সেই সঙ্গে এই প্রবৃদ্ধি পণ্য উৎপাদন খাতের হ্রাসকে ছাপিয়ে গেছে।

- Advertisement -

সার্বিকভাবে অক্টোবরে ২০টি শিল্পখাতের মধ্যে ১১টি সম্প্রসারিত হয়েছে। পরিবহন খাতের প্রবৃদ্ধি অক্টোবরে ৫ দশমিক ৫ শতাংশে পৌঁছেছে, যা ২০২০ সালের ফেব্রুয়ারিতে কোভিড-১৯ মহামারির পূর্ববর্তী অবস্তার সমান। নয় মাস ধরে নিরবচ্ছিন্ন সেবা সত্ত্বেও আকাশ পরিবহনের অবস্থা মহামারি পূর্ববর্তী অবস্থার চেয়ে ৩৪ শতাংশ কম আছে। পারফর্মিং আর্ট, স্পেকটেটর স্পোর্ট ও হেরিটেজ ইনস্টিটিউশন শিল্পের প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৭ শতাংশ। অক্টোবরে টরন্টো ব্লু জেস গেমস স্বাভাবিকের তুলনায় বেশি হয়েছে।

খাদ্য পরিষেবা ও পানীয় খাতের প্রবৃদ্ধি হয়েছে অক্টোবরে ২ দশমিক ১ শতাংশ। অ্যাকোমোডেশন খাতে ১ দশমিক ৬ শতাংশ হ্রাসকে যা ছাড়িয়ে গেছে।

অক্টোবরে পণ্য উৎপাদন খাতের নেতিবাচক প্রবৃদ্ধির কারণ মূলত মাইনিং, কোয়ারিং এবং তেল ও গ্যাস উত্তোলনে দুর্বলতার পাশাপাশি উৎপাদন খাতের শ্লথতা। সব মেটাল আকরিক উৎপাদন খনির কার্যক্রমই অক্টোবরে হ্রাস পেয়েছে। সবেচেয় বেশি কমেছে কপার, নিকেল, লেব ও জিংক উৎপাদন, যার হার ৪ দশমিক ৮ মতাংশ। এরপর সবচেয়ে বেশি উৎপাদন কমেছে সিলভার আকরিকের উৎপাদন ২ দশমিক ১ শতাংশ।
নভেম্বরের প্রাথমিক হিসাব প্রকৃত জিডিপি অপরিবর্তীত থাকার ইঙ্গিত দিচ্ছে। কিন্তু এই হিসাব আগামী মাসে হালনাগাদ করা হতে পারে বলে সর্তক করে দিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা।

- Advertisement -

Read More

Recent