রবিবার - জুলাই ১৪ - ২০২৪

পর্যাপ্ত তহবিলের প্রত্যাশা ফার্স্ট নেশন্স পুলিশ প্রধানের

ইন্ডিজেনাস পুলিশিংকে অত্যাবশ্যকীয় সেবা হিসেবে স্বীকৃতি দিতে আনা বিলে পর্যাপ্ত তহবিলের ব্যবস্থা থাকবে বলে আশা প্রকাশ করেছেন ফার্স্ট নেশন্স চিফস অব পুলিশ অ্যাসোসিয়েশনের প্রধান লেনার্ড বুশ

ইন্ডিজেনাস পুলিশিংকে অত্যাবশ্যকীয় সেবা হিসেবে স্বীকৃতি দিতে আনা বিলে পর্যাপ্ত তহবিলের ব্যবস্থা থাকবে বলে আশা প্রকাশ করেছেন ফার্স্ট নেশন্স চিফস অব পুলিশ অ্যাসোসিয়েশনের প্রধান লেনার্ড বুশ। পর্যাপত তহবিল থাকলে বাহিনীগুলো যথেষ্ট সংখ্যক কর্মকর্তাকে আকৃষ্ট করতে সক্ষম হবে।

সাবেক পুলিশ প্রধান ও সাস্কেচুয়ানের কাহকিউইস্তাহো ফার্স্ট নেশনের সদস্য লেনার্ড বুশ বলেন, পুলিশ প্রধান যখন সুনির্দিষ্টভাবে কাউকে পুলিশে পূর্ণকালীন চাকরি দিতে পারেন না, সেখানে এই তহবিল কর্মী নিয়োগ ও তাদেরকে ধরে রাখার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারবে। ইন্ডিজেনাস পুলিশে পূর্ণকালীন চাকরি না থাকায় কেন তারা অন্য কোথাও বৃহত্তর পুলিশ সার্ভিসে যাবে না, যেখানে তাদের দীর্ঘদিন চাকরি সুযোগ প্রায় নিশ্চিত?
এ সংক্রান্ত আইনের খসড়া প্রণয়নে বুশের অ্যাসোসিয়েশন ও অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্স কাজ করছে। নতুন বছরে আইনটি উত্থাপন করার কথা রয়েছে।

- Advertisement -

জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো ডিসেম্বরের গোড়ার দিকে দ্য কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে এর আগে বলেন, অন্যদের মতো আদিবাসী কমিউনিটিরও একই মানের পুলিশ বাহিনী পাওয়ার অধিকার রয়েছে। আস্থা, সম্মান ও আদিবাসী জনগণের অধিকারের স্বীকৃতি প্রদানের ভিত্তিতে আমাদের কাজ করা প্রয়োজন।

বুশ বলেন, কয়েক বছর ধরে আইনটি প্রণয়ন করা হচ্ছে। কিন্তু জেমস স্মিথ ক্রি নেশনে গণ ছুরি হামলার পর এই প্রয়োজনীয়তা সামনে চলে এসেছে।

৪ সেপ্টেম্বরের সাস্কাটুনের একটি ফার্স্ট নেশন ও ওয়েলডনের পাশর্^বর্তী একটি গ্রামে ওই ছুরি হামলায় ১১ জন নিহত হন। আহত হন আরও ১৮ জন। এর পর থেকেই জেমস স্মিথ ক্রিক নেশনের প্রধান ওয়ালি বার্নস তার কমিউনিটিতে পুলিশ সার্ভিস প্রতিষ্ঠায় ফেডারেল সরকারের কাছে সহায়তা চেয়ে আসছেন।

ফার্স্ট নেশন বর্তমানে ৫০ কিলোমিটারের মধ্যে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) ওপর নির্ভর করে থাকে। আরসিএমপি কমিউনিটিতে টহল অব্যাহত রেখেছে। তারপরও নিরাপত্তা ক্যামেরা স্থাপন ও এলাকাটিতে নজরদারির জন্য সদস্য নিয়োগের মতো বিষয়গুলো ফার্স্ট নেশন নিজের হাতে তুলে নিয়েছে।
ওই হামলার পর মেন্ডিসিনো বলেছিলেন, হেমন্তের মধ্যেই বিলটি প্রস্তুত হয়ে যাবে। কিন্তু এরপর তা পিছিয়ে গেছে।

বুশ এ প্রসঙ্গে বলেন, আদিবাসীদের দাবি অনুযায়ী পরামর্শ নিতে গিয়ে অনেক সময় ব্যয় হয়ে গেছে।
কানাডাজুড়ে ৩৬টি স্বশাসিত ফার্স্ট নেশন বা ইনুইট পুলিশ সার্ভিস রয়েছে। এগুলোর বেশিরভাগই কুইবেক এবং অন্টারিওতে। তবে একটি আছে সাস্কেচুয়ানে, যার নাম ফাইল হিলস ফার্স্ট নেশন্স পুলিশ সার্ভিস। ২০২১ সালে অবসরের পর থেকে এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন বুশ।

- Advertisement -

Read More

Recent