রবিবার - জুলাই ১৪ - ২০২৪

টাস্কফোর্সের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন

হুইসলব্লোয়িং কানাডা রিসার্চ সোসাইটির প্রেসিডেন্ট পামেলা ফরওয়ার্ড ট্রেজারি বোর্ড প্রেসিডেন্ট মোনা ফর্টিয়েরকে পাঠানো এক চিঠিতে টাস্কফোর্সে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন কারো না থাকাকে বেদনায়ক অনুপস্থিতি বলে আখ্যায়িত করেছেন

ফেডারেল উইসলব্লোয়িং রেজিম পর্যালোচনাকারী টাস্কফোর্সের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন তুলেছে একটি অ্যাডভোকেসি গ্রুপ। নতুন এই টাস্কফোর্সকে তারা তাই সমর্থন করতে পারছেনা বলে জানিয়ে দিয়েছে।
হুইসলব্লোয়িং কানাডা রিসার্চ সোসাইটির প্রেসিডেন্ট পামেলা ফরওয়ার্ড ট্রেজারি বোর্ড প্রেসিডেন্ট মোনা ফর্টিয়েরকে পাঠানো এক চিঠিতে টাস্কফোর্সে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন কারো না থাকাকে বেদনায়ক অনুপস্থিতি বলে আখ্যায়িত করেছেন।

হুইসলব্লোয়িং নিয়ে উন্নত শিক্ষা ও ধারণা দেওয়ার কাজ করে থাকে গ্রুপটি। টাস্কফোর্সের স্বাধীনভাবে কাজ করা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে তারা। কারণ হিসেবে তারা বলেছে, টাস্কফোর্সের ৯ সদস্যের মধ্যে চারজন সরকারের বিভিন্ন স্তরের বর্তমান বা সাবেক কর্মী।

- Advertisement -

টাস্কফোর্সের কো-চেয়ার সুজানে ক্রেইগ অন্টারিওর সিটি অব ভনের ইন্টিগ্রিটি কমিশনার। আরেক কো-চেয়ার মেরি ম্যাকফ্যাডিয়েন সাস্কেচুয়ানের ন্যায়পাল এবং পাবলিক ইন্টারেস্ট ডিসক্লোজার কশিনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ট্রেজারি বোর্ড সেক্রেটারিয়েট বলেছে, সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শের ভিত্তিতে অধিকাংশ টাস্কফোর্স সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মধ্যে শিক্ষাবিদ যেমন রয়েছে, একইভাবে রয়েছে ইউনিয়নের প্রতিনিধিরাও। এর মধ্য দিয়ে দক্ষতায় এক ধরনের বৈচিত্র্য আনা হয়েছে।

সেক্রেটারিয়েটের মুখপাত্র রোলা সালেম বলেন, পর্যালোচনায় অংশীজনদের সঙ্গে পরামর্শ করা হবে বলে আশা করা হচ্ছে এবং আমরা তাদের মতামত শোনার অপেক্ষায় রয়েছি। কারণ, কার্যপ্রণালির জন্য এটা গুরুত্বপূর্ণ। হাউস অব কমন্সের গভর্নমেন্ট অপারেশন্স অ্যান্ড এস্টিমেটস বিষয়ক কমিটি প্রকাশিত ২০১৭ সালের প্রতিবেদনের সুপারিশমালাও এক্ষেত্রে বিবেচনায় নেওয়া হবে। প্রতিবেদনে ৫২ জন সাক্ষীর সাক্ষ বিবেচনায় নেওয়া হয়েছিল।

টাস্কফোর্স পাবলিক সার্ভেন্ট ডিসক্লোজার প্রোটেকশন অ্যাক্টের সম্ভাব্য সংশোধনীর ব্যাপারে সুপারিশসহ প্রতিবেদন তৈরি করবে। ১২ থেকে ১৮ মাসের মধ্যে প্যানেল তাদের কাজ শেষ করবে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

Read More

Recent