বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

টরন্টো মেয়রের সঙ্গে বসতে চান ধর্মীয় নেতারা

মেয়র জন টরি

টরন্টোর বাজেটের প্রায় ৫ কোটি ডলার পুলিশের জন্য বরাদ্দ রাখা সম্ভব হলে নগরীর গৃহহীন মানুষদের এই শীতে কিছুটা উষ্ণতা দিতেও তারা কিছু করতে পারে বলে মন্তব্য করেছেন রেভারেন্ড আলেক্সা গিলমোর। বছরের সবচেয়ে ঠান্ডা মাসে টরন্টোর সবচেয়ে নাজুক লোকদের প্রতি নগরীর সহায়তার ঘাটতি নিয়ে জরুরি বৈঠকের দাবি সম্বলিত চিঠি মেয়র জন টরিকে হস্তান্তরে ইউনাইটেড চার্চ মিনিস্টার ফাদার প্রকাশ লোহালে অব পারোইসে ডু স্যাকরে-কোউর ক্যাথলিক চার্চ, ফেইথ ইন দ্য সিটি জন রেয়ারসন ও রিপলস অব কাইন্ডনেস ডেভিড ওয়ালশের সঙ্গে যোগ দেন।

বড়দিনে তীব্র শীতে গৃহহীন এক ব্যক্তির মৃত্যুর পর জরুরি এই দাবি জানানো হলো। প্রতিদিন আশ্রয় চেয়ে টরন্টোর আশ্রয়ণ ব্যবস্থার সঙ্গে যোগাযোগ করা গড়ে ১৬৮ জনকে ফিরিয়ে দেওয়ার এর একটা কারণ।
চিঠিতে স্বাক্ষরকারীরা দ্রুততম সময়ে গ্রেটার টরন্টো এরিয়াজুড়ে ওয়ার্মিং সেন্টার বৃদ্ধি, শীতের মাসগুলোতে এসব সেন্টারে ২৪ ঘণ্টা প্রবেশের সুযোগ রাখা, এনক্যাম্পমেন্ট উচ্ছেদ বন্ধ এবং নিয়মিত ব্যবস্থার মধ্যে আরও জায়গা বাড়ানোর দাবি জানিয়েছেন।

- Advertisement -

তারা বলেন, আবাসন সংকটের দূর্ঘমেয়াদি সমাধান দ্রুত দেখতে চান তারা, যাতে করে অর্থনৈতিকভাবে সবচেয়ে কষ্টে থাকা লোকদের সুরক্ষা দেওয়া সম্ভব হয়।

বর্তমানে নগরীর ওয়ার্মিং সেন্টারগুলো কেবল তখনই চালু থাকে যখন টরন্টোর মেডিকেল অফিসার অব হেলথ এনভায়রনমেন্ট কানাডার পূর্বাভাসের ভিত্তিতে তীব্র শীত আবহাওয়ার ব্যাপারে সতর্কতা জারি করেন। মাইনাস ১৫ ডিগ্রি তাপমাত্রা থাকে তখনই এই সতর্কতা জারি করা হয়।

স্টোন সোপ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা গিলমোর সিপি২৪কে বলেন, জীবনগুলো রক্ষায় আমাদের আশু পদক্ষেপন প্রয়োজন। আমরা যখন বড়দিনের উৎসব করছি, তখন আমাদের সম্মানীত অতিথি রাস্তায় জমে মারা যাচ্ছেন। ক্রিস্টিয়ান ধর্ম চর্চচাকারীদের কাছে এটা মোটেই গ্রহণযোগ্য হতে পারে না।

তিনি বলেন, ২০১৬ সালে টরন্টো বেশ কিছু ওয়ার্মিং সেন্টার সপ্তাহে সাতদিনই ২৪ ঘণ্টা চালু রেখেছিল। আমরা এটা করতে পারি। এটা রকেট সায়েন্স নয়। আগেও আমরা সেটা করে দেখিয়েছি। জন অসন্তোষের পর হ্যামিল্টন পুরো ছুটির মৌসুমে ওয়ার্মিং সেন্টার ২৪ ঘণ্টা চালু রাখতে জরুরিভিত্তিতে ১ লাখ ২৫ হাজার ডলার বরাদ্দ দিয়েছে। প্রতি বছরই শীত আছে। আমরা জানি যে, রাস্তায় লোকজন থাকে এবং তাদের জন্য আমাদের প্রস্তুতি থাকা প্রয়োজন। মানবিক শহরের কী এটাই করা উচিত নয়?

- Advertisement -

Read More

Recent