বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

পাকিস্তানকে আরও আড়াই কোটি ডলার অনুদান কানাডার

আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী হারজিত সজ্জন

গত বছরের ঐতিহাসিক বন্যা থেকে পুনরুদ্ধারে সহায়তার অংশ হিসেবে পাকিস্তানকে অতিরিক্ত আড়াই কোটি ডলার প্রদানের ঘোষণা দিয়েছে কানাডা। গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে।

পাকিস্তান সরকারের রেজিলিয়েন্ট রিকভারি, রিহ্যাবিলিটেশন অ্যান্ড রিকনস্ট্রাকশন ফ্রেমওয়ার্কের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ প্রকল্প সহায়তায় এই তহবিল ব্যয় করা হবে।

- Advertisement -

২০২২ সালের গ্রীষ্মে পাকিস্তানে নজিরবিহীন বৃষ্টিপাত হয়, যা ভয়াবহ বন্যা ডেকে আনে। এতে ১ হাজার ৭০০ এর বেশি মানুষ মারা যায় এবং সারাদেশের ৩ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়। এতে কেবল বাড়িঘরগুলোই নষ্ট হয়নি, অন্যান্য স্থাপনাও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো অসংখ্য মানুষকে জমে থাকা বন্যার পানির পাশেই দিন কাটাতে হচ্ছে।

আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী হারজিত সজ্জন বলেন, সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা থেকে পাকিস্তানের বেরিয়ে আসা অব্যাহত থাকায় কানাডা দেশটিকে সহায়তার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। জলবায়ু পরিবর্তন যেহেতু আবহাওয়াজনিত ঘটনা বাড়িয়ে দিচ্ছে, তাই জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে যেসব দেশ তাদের পাশে দাঁড়ানো আমাদের উচিত।

ভয়াবহ বন্যার ক্ষতি প্রত্যক্ষ করতে ২০২২ সালের সেপ্টেম্বরে পাকিস্তান সফর করেন সজ্জন। এখন পর্যন্ত কানাডা বন্যা মোকাবিলায় পাকিস্তানকে ৫ কোটি ৮০ লাখ ডলার দিয়েছে। সোমবার ঘোষিত তহবিলও এর মধ্যে অন্তর্ভুক্ত।

- Advertisement -

Read More

Recent