বৃহস্পতিবার - মে ৯ - ২০২৪

গ্রিনবেল্ট নিয়ে অভিযোগ খতিয়ে দেখছে ওপিপি

স্টিভ ক্লার্ক বলেন আমি আবাসন মন্ত্রী যারা বাড়ি নির্মাণ করতে চায় আমি তাদের সঙ্গে সাক্ষাৎ করেছি তা সে হ্যাবিটেট ফর হিউম্যানিটি হোক বা অন্টারিও অ্যাবোরোজিনাল হাউজিং সার্ভিসেস হোক অথবা বেসরকারি কোনো আবাসন কোম্পানি হোক যারা বছরে একটিই হোক বা ১ হাজারই হোক বাড়ি নির্মাণ করে থাকে সেটাই আমি করেছি

গ্রিনবেল্ট উন্নয়ন নিয়ে ফোর্ড সরকারের বিরুদ্ধে তোলা অভিযোগ খতিয়ে দেখছে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ। এর পূর্ণাঙ্গ হতে পারে কিনা সেটা যাচাই করে দেখছে তারা।

প্রভিন্সিয়াল পুলিশের অ্যান্টি-র‌্যাকেটস শাখা মধ্য ডিসেম্বর থেকেই বিষয়টি নিয়ে কাজ করছে। তবে তদন্তের জন্য কোনো তথ্য-উপাত্ত আছে কিনা সে ব্যাপারে এখনো নিশ্চিত হতে পারেনি তারা।

- Advertisement -

অ্যাডভোকেসি গ্রুপ এনভায়রনমেন্টাল ডিফেন্স ও ডেমোক্রেসি ওয়াচ ১৪ ডিসেম্বর বিষয়টি তদন্তের অনুরোধ করে। অন্টারিও লিবারেল পার্টি এতে তাদের সমর্থন ব্যক্ত করে। তাদের দাবি, আরও বাড়ি নির্মাণের জন্য গ্রিনবেল্টের মধ্যে ১৫টি সাইটের প্রায় ৭ হাজার ৪০০ একর জমি ডেভেলপারদের দেওয়া হচ্ছে।

অন্টারিও এনভায়রনমেন্ট প্রোগ্রাম ফর এনভায়রনমেন্টাল এর একজন মুখপাত্র বলেন, এসব জমি উন্মুক্ত করে দেওয়ার বিষয়ে জনগণের জানার কোনো কারণ থাকতে পারে না। সুতরাং কীভাবে তারা জানলো সেটা খুঁজে বের করার দায়িত্ব ওপিপির। মন্ত্রী যদি বলেন এটা তিনি নন। তাহলে ঠিক আছে। আমরা জানতে চাই তিনি কে।

২০১৮ সালে ডগ ফোর্ড প্রিমিয়ার নির্বাচিত হওয়ার একাধিক বৃহৎ ডেভেলপার গ্রিনবেল্টে জমি কিনেছে। ২০২২ সালের সেপ্টেম্বরের শেষ দিকেও বিনিয়োগ হয়েছে। পোথেন বলেন, তার সংস্থঅ কয়েক সপ্তাহ আগে প্রভিন্সিয়াল পুলিশের সঙ্গে কথা বলেছে। তবে কি আলোচনা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত তিনি জানাতে পারছেন না। তবে সংস্থার পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হয়েছে। আলোচনার বিস্তারিত প্রকাশ না করতে বলেছে ওপিপি।

প্রিমিয়ারের অফিস থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এ বিষয়ে তাদের সরকারের পক্ষ থেকে ওপিপির সঙ্গে কেউ যোগাযোগ করেনি। তাদের কাছে কোনো নথিও চাওয়া হয়নি।

ডেভেলপারদের জমি দেওয়ার বিষয়টি প্রিমিয়ার ডগ ফোর্ড এবং আবাসন মন্ত্রী স্টিভ ক্লার্ক উভয়েই অস্বীকার করেছেন। তারা বলেছেন, এ বিষয়ে একাধিকবার পরামর্শ নেওয়া হয়েছে।

নভেম্বরের শেষ দিকে স্টিভ ক্লার্ক বলেন, আমি আবাসন মন্ত্রী। যারা বাড়ি নির্মাণ করতে চায় আমি তাদের সঙ্গে সাক্ষাৎ করেছি। তা সে হ্যাবিটেট ফর হিউম্যানিটি হোক বা অন্টারিও অ্যাবোরোজিনাল হাউজিং সার্ভিসেস হোক। অথবা বেসরকারি কোনো আবাসন কোম্পানি হোক, যারা বছরে একটিই হোক বা ১ হাজারই হোক বাড়ি নির্মাণ করে থাকে। সেটাই আমি করেছি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent