রবিবার - জুলাই ১৪ - ২০২৪

ফ্লুর ওষুধের সংকট কানাডার জন্য একটি সতর্কবার্তা

বড়দিনের সময় অন্টারিওর এ্যাজাক্সের বাসিন্দা সিন্ডি তার ছেলের জন্য ঠান্ডার ওষুধ খুঁজছিলেন। তার ভাষায়, আমার এলাকায় তিন কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অন্তত ২০টি ফার্মেসি রয়েছে। কারণ, নগরীর সবচেয়ে জনবসতিপূর্ণ স্থানটিতে থাকি আমি।

- Advertisement -

৫০ বছরের এই নাগরিক ওষুধটি খুঁজে পাওয়ার আগে তিনটি ফার্মেসিতে যান। সেগুলোতে ঠান্ডার কোনো ওষুধই ছিল না। অন্টারিওর অদূওে গিয়েও একই অবস্থার মুখে পড়তে হয় তাকে। কারণ, সেখানেও তার ২৩ বছরের ভাগ্নির ওষুধের প্রয়োজন পড়ে। ওষুধটি কিনতে তাদের আধ ঘণ্টার পথ পাড়ি দিয়ে অন্টারিওর ব্রকভিলে যেতে হয়।

সিন্ডি বলছিলেন, এটা শহরের সমস্যা নয়। সমস্যাটি গ্রামেরও নয়। এটা কানাডার সমস্যা।
ফার্মাসিস্টরা বলছেন, এটা সত্য। খালি তাকই বলে দিচ্ছে কানাডার ওষুধ সরবরাহ ব্যবস্থা কতটা নাজুক। কানাডাজুড়ে লোকজনকে বড়দের ঠান্ডা, কাশি ও ফ্লুর চিকিৎসা পেতে গলদর্ঘম হতে হচ্ছে। শিশুদের জ¦র ও ব্যথার ওষুধের যে সংকট তাও এখনো পুরোপুরি সমাধান হয়নি।

কানাডিয়ান ফার্মাসিস্টস অ্যাসোসিয়েশনের পাবলিক অ্যান্ড প্রফেশনাল অ্যাফেয়ার্সের একজন কর্মকর্তা বলেন, এটা এক ধরনের সতর্ক বার্তা বলে আমি মনে করি।

গত ডিসেম্বরে অ্যাসোসিয়েশন অনানুষ্ঠানিকভাবে কানাডাজুড়ে ফার্মাসিস্টদের মধ্যে একটি সমীক্ষা পরিচালনা করে। সেখানে দেখঅ যায়, শিশুদের ব্যথা ও জ¦রের ওষুধের সংকট তখনো ছিল। যদিও ঘাটতি নিরসনে ফেডারেল সরকার আরও ওষুধ আমদানি করে।

অনেক ফার্মাসিস্ট বড়দের ঠান্ডা ও ফ্লুর ওষুধ পুরোপুরি ফুরিয়ে যাওয়ার কথা জানিয়েছেন। অনেকেই বলেছেন, সরবরাহ থাকলেও তা খুবই সীমতি।

উৎপাদকদের প্রান্তে কোনো কারণ চিহ্নিত করা যায়নি যে জন্য এই ঘাটতি তৈরি হতে পারে। তিনি এবং ওয়াকার উভয়েই বলেন, ভয়াবহ শ^াসতন্ত্রের সংক্রমণের এই মৌসুমে বিপুল সংখ্যক অসুস্থ্য হওয়ার পরিপ্রেক্ষিতে চাহদিা বেড়ে যাওয়া এই সংকটের একটা কারণ হয়ে থাকতে পারে।

ঘাটতি নিয়ে উদ্বেগের কারণে অতিরিক্ত ক্রয় ও মজুদ প্রবণতা পরিস্থিতি আরও বেশি খারাপ হওয়ার জন্য দায়ী। ওভার দ্য কাউন্টার ওষুধের এমন কম সরবরাহ আমরা কখনো ধারণাই করতে পারিনি। অস্বাভাবিক চাহিদা সত্ত্বেও এটাই যে কানাডায় ওষুধের ঘাটতির প্রথম ঘটনা তেমন নয়। কানাডা কীভাবে ওষুধ স্বল্পতা মোকাবিলা করবে গুরুতর সেই সমস্যাটিই বরং সামনে এনেছে এ ঘটনা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent