সোমবার - জুন ১৭ - ২০২৪

ক্যাচ অ্যান্ড রিলিজ বিচার পদ্ধতি কানাডিয়ানদের কাজে আসছে না

গুগল অনুযায়ী, ক্যাচ অ্যান্ড রিলিজের অর্থ হচ্ছে কোনো মাছ ধরে অক্ষত অবস্থায় আবার তাকে পানিতে ছেড়ে দেওয়া, যাতে করে সে বেঁচে থাকে এবং প্রাকৃতিক পরিবেশে তার অস্তিত্বকে অব্যাহতভাবে জানাতে পারে। ওয়ালে ও ট্রাউটের প্রসঙ্গটি এলে এটা খুবই উপযুক্ত। তবে সহিংস অপরাধেল কথা বললে কানাডিয়ান সমাজে এটা কাজে আসছে না।

- Advertisement -

ক্রিস্টোফার হাউজব্যান্ডস ২০১২ সালের জুনে টরন্টো ইটন সেন্টারে প্রবেশ করেন এবং দুইজনকে হত্যা করেন এবং আরও পাঁচজনকে আহত করেন। যৌন হয়রানির অভিযোগে গ্রেপ্তার হওয়ার পর তিনি জামিন পান। তিনি একজন চেনা গ্যাং সদস্য। গ্যাং সদস্যরা জামিনে মুক্ত থাকার সময় গ্যাং সহিংসতার কথা একাধিক পুলিম প্রধান উল্লেখ করেছেন।

২০২১ সালের জুলাইয়ে টরন্টো পুলিশ কনস্টেবল জেফরি নর্থরাপকে হত্যার অভিযোগ আনা হয় উমর জমিরের বিরুদ্ধে। তিনিও শেষ পর্যন্ত জামিনে মুক্তি পান। আদালত এ ব্যাপারে বাজি ধরে যে, তিনি আরেকজন পুলিশ সসদস্যকে খুন করবেন না। একাধিক অপরাধে ৩০ বার দ-িত হয়েছেন ভ্যানকুভারের বাসিন্দা মোহাম্মদ মাজিদপুর। ২০২২ সালের সেপ্টেম্বরে এক নারীকে আঘাত করার ঘটনায় গ্রেপ্তার হওয়ার পরও তিনি জামিনে মুক্ত রয়েছেন। তিনি বেশ কয়েকবার গ্রেপ্তার হয়েছেন আবার ছাড়াও পেয়েছেন। গ্রেপ্তারকারী কর্মকর্তা প্রতিবেদন লেখা শেষ করার আগেই বেরিয়ে আসেন তিনি।

মাইলস স্যান্ডারসন তার চার বছর চার মাসের সাজার দুই-তৃতীয়াংশই প্যারোলে থেকেছেন। আবারও অপরাধ করতে পারেন বলে মূল্যায়িত হওয়ার পরও এই সুযোগ পেয়েছেন তিনি। তুলনামূলক সংক্ষিপ্ত জীবনেই ৫৯টি ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি এবং প্যারোলের শর্ত ভঙ্গে অভিযোগের এখন তাকে খোঁজা হচ্ছে। প্যারোলে থাকার সময় সাস্কেচুয়ানের জেমস ক্রি নেশনে ১১ ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যা করেন তিনি।

ওপিপি কমিশনার থমাস ক্যারিক সম্প্রতি খোলাখুলিই বলেছেন, ওপিপি কনস্টেবল গ্রেগ পিয়েরচালার খুনিদের একজনের জামিনে মুক্তি পাওয়ার বিষয়টি তাকে ক্ষুব্ধ করেছে। এ ব্যাপারে আমাদের নিজেদের কাছে প্রশ্ন করা উচিত। র‌্যান্ডাল ম্যাকেঞ্জি এখনো পুলিশের হেফাজতে থাকলে কনস্টেবল পিয়েরচালা কি খুন হতেন?

- Advertisement -

Read More

Recent