বুধবার - মে ২২ - ২০২৪

ফ্রিডম কনভয়ের বার্ষিকীর দিন শেষ হলো লিবারেল ককাস

অটোয়াবাসী ফ্রিডম কনভয় রাজধানীতে পৌঁছানোর এক বছর পূর্তি যখন পালন করছিলেন সেই সময় শেষ হয়েছে লিবারেল ককাস প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এদিন বলেন বিক্ষোভকারীদের ক্ষোভ ও উদ্বেগের বিষয়টি তিনি বুঝেছেন

অটোয়াবাসী ফ্রিডম কনভয় রাজধানীতে পৌঁছানোর এক বছর পূর্তি যখন পালন করছিলেন সেই সময় শেষ হয়েছে লিবারেল ককাস। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এদিন বলেন, বিক্ষোভকারীদের ক্ষোভ ও উদ্বেগের বিষয়টি তিনি বুঝেছেন। একইসঙ্গে কানাডিয়ানরা যে চাপের মধ্যে রয়েছে তা নিরসনে ভালো ও দীর্ঘমেয়াদী কর্মসংস্থানের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

ফ্রিডম কনভয়ের প্রথম বার্ষিকী উদযাপনে অসংখ্য মানুষ শনিবার পার্লামেন্টের বাইরে জড়ো হন। ওই সময়ই লিবারেল পার্টি তাদের ককাসের আলোচনা করছিল। সেখানে আলোচনা হচ্ছিল তাদের পরবর্তী অগ্রাধিকা নিয়ে।

- Advertisement -

লিবারেল এমপিদের সঙ্গে বৈঠকের আগে জাস্টিন ট্রুডো বলেন, সময় এখন কতটা কঠিন আমরা তা বুঝতে পারি। আমরা বৈশি^ক অর্থনৈতিক শ্লথতার মধ্যে রয়েছি। উচ্চ মূল্যস্ফীতি ও উচ্চ সুদের হারের কারণে এমনটা হয়েছে। বহু মানুষ খুব বেশি চাপের মধ্যে রয়েছেন।

ট্রুডো বলেন, আগামী ছয় থেকে ১২ মাস বৈশি^ক অর্থনৈতিক শ্লথতা থাকবে বলে মনে হচ্ছে। তবে মূল্যস্ফীতি না বাড়িয়েই আরও বেশি লক্ষ্যভিত্তিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি। বলেন, পরবর্তী বৈঠকে লিবারেল ও এনডিপি একই জিনিস চায় এবং সেটা হলো ডেন্টাল কেয়ার কর্মসূচির সম্প্রসারণ।

তাদের মধ্যে স্বাক্ষরিত কনফিডেন্স অ্যান্ড সাপ্লাই চুক্তি অনুযায়ী অগ্রাধিকারের মধ্যে আরও আছে এই বছরই ফার্মাকেয়ার আইন তৈরি এবং সবুজ অর্থনীতির জন্য জাস্ট ট্রানজিশন বিল আনা। এই বিলের ফলে জ্বালানি কর্মীরা সুরক্ষিত হবেন।

প্রাকৃতিক সম্পদ বিষয়ক মন্ত্রী জোনাথন উইলকিনসন বলেন, তিনি এটিকে সাস্টেইনেবল জব বলতেই বেশি পছন্দ করেন। কারণ, যা সুষ্টির কথা বলা হচ্ছে এটা তাই। সবুজ প্রযুক্তি প্রকল্পে আগামী কয়েক মাস তার সরকার আরও কিছু নীতি আনবে। এই বছরের মধ্যে একটি বিলও আাসবে।

শিল্পমন্ত্রী ফ্রাসোয়াঁ-ফিলিপ শ্যাম্পেইন বলেন, সবুজ জ্বালানি খাতে কর্মসংস্থান সৃষ্টি কেবল শুরু করেছে সরকার। অন্টারিওতে সাম্প্রতিক শিল্প বিনিয়োগের প্রসঙ্গটি উল্লেখ করেন তিনি।

গত বছর শ্যাম্পেইন বলেছিলেন, অন্টারিওর ওশওয়াতে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের জন্য জেনারেল মটরস কানাডাকে সরকার ২৫ কোটি ৯০ লাখ ডলার দিচ্ছে। এই বিনিয়োগের ফলে হাজারো কর্মসংস্থান সৃষ্টি হবে। আমি বলতে চাই, গত বছর ছিল অ্যাপেটাইজারের। আর এই বছরটা মূল কোর্সের।

- Advertisement -

Read More

Recent