রবিবার - মে ১৯ - ২০২৪

লং-টার্ম কেয়ার হোমের মানে ছাড় দিতে চায় না অন্টারিও

লং টার্ম কেয়ার হোমের ক্ষেত্রে নতুন জাতীয় মানদ ের দিকে নজর দেওয়া হবে বলে জানিয়েছেন লং টার্ম কেয়ার মন্ত্রী পল ক্যালান্ড্রা

লং-টার্ম কেয়ার হোমের ক্ষেত্রে নতুন জাতীয় মানদ-ের দিকে নজর দেওয়া হবে বলে জানিয়েছেন লং-টার্ম কেয়ার মন্ত্রী পল ক্যালান্ড্রা। তবে মানে কোনো ছাড় দেওয়ার ইচ্ছা প্রদেশের নেই বলে জানিয়েছেন তিনি। লং-টার্ম কেয়ার হোমের মানোন্নয়নের কাজ আগেই শুরু করেছে প্রদেশ।

হেলথ স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন হালনাগাদকৃত মানদ- সম্প্রতি প্রকাশ করেছে। বাসিন্দাদের দৈনিক অন্তত চার ঘণ্টা প্রত্যক্ষ সেবা এবং কর্মীদের পর্যাপ্ত ও প্রতিযোগিতামূলক বেতন পাওয়ার সুযোগ এর মধ্যে অন্যতম।

- Advertisement -

পল ক্যালান্ড্রা বলেন, ২০২৫ সালের মধ্যে বাসিন্দাদের দৈনিক গড়ে চার ঘণ্টা প্রত্যক্ষ সেবা পাওয়ার লক্ষ্য নির্ধারণে আইন প্রণয়ন করেছে প্রদেশ। ফেডারেল স্ট্যান্ডার্ডস আমি দেখতে চাই। আমি মনে করি, অন্টারিওর লং-টার্ম কেয়ার হোমের মান এখন পর্যন্ত সমগ্র দেশের মধ্যে সবচেয়ে ভালো। লং-টার্ম কেয়ার হোমের সমস্যা সমাধানে অন্টারিও যে উচ্চ মানদ- চালু করেছে কোনো নীতিমালার মাধ্যমে তা ক্ষতিগ্রস্ত হোক সেটা আমি চাই না।

আইনটি ২০২১ সালে প্রস্তাবের পর ওই বছরই তা পাস হয়। জাতীয় মানদ- প্রণয়নকারী কমিটির সদস্য হিসেবে ছিলেন অ্যাডভোকেসি সেন্টার ফর দ্য ইল্ডারলির আইনজীবী জেন মিডাস। তিনি বলেন, অন্টারিও যা এরই মধ্যে অর্জন করেছে তাকে খাটো করতে চান না তারা। বরং এটা হবে তার পরিপূরক। নিশ্চিতভাবেই অন্টারিওর লং-টার্ম কেয়ার হোমের মান সারাদেশের মধ্যে ভালো। লং-টার্ম কেয়ার হোমের জন্য আমরা যে আইন প্রণয়ন করেছি সেটা নিশ্চয় কানাডার মধ্যে সবচেয়ে অগ্রসর। সমস্যা হলো এটা প্রয়োগের।

কর্মীবাহিনীর বিষয়ে যা বলা হয়েছে অন্টারিও তা থেকে কিছু নিতে পারে। সেই সঙ্গে কর্মীদের আরও বেশি বেতন দেওয়ার সুপারিশও বিবেচনা করতে পারে। অন্টারিও মহামারির মধ্যে পারসোনাল সাপোর্ট কর্মীদের বেতন বৃদ্ধি করে এবং গত বছর তাকে স্থায়ী রূপ দিয়েছে। কিন্তু নার্সরাও এখানে গুরুত্বপূর্ণ তাদের বেতন হাসপাতালের নার্সদের তুলনায় অনেকটাই কম। আপনার যদি পর্যাপ্ত সংখ্যক প্রশিক্ষিত কর্মী না থাকে, তারা যদি এখানে না থাকতে চায় এবং তারা যদি বাসিন্দাদের বুঝতে না চায় তাহলে আপনি মানসম্পন্ন সেবা দিতে পারবেন না। আপনার সামনের বিশে^র সর্বৎকৃষ্ট আইন থাকতে পারে। কিন্তু পর্যাপ্ত কর্মী যদি না থাকে তাহলে মান পড়ে যেতেই পারে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent