রবিবার - মে ১৯ - ২০২৪

ইউটিউব আপনার জন্য আর্শীবাদস্বরূপ

ছবিএসজাবো ভিক্টর আনসপ্লাশ

ইউটিউব আমার কাছে খুব উপকারী মনে হয়। বিশেষ করে যারা বাসা বাড়ীতে থাকেন তাদের জন্য বন্ধুর মত হাত বাড়িয়ে দেয়।
বাসা বাড়ীতে কোন সমস্যা দেখা দিলে সেগুলো সারাতে কোন প্রাইভেট সার্ভিসের সাহায্য নিলে পকেট থেকে নির্ঘাত অনেকগুলি টাকা গচ্ছা যাবার সম্ভাবনা খুব প্রকোট। এক্ষেত্রে ইউটিউব আপনার জন্য আর্শীবাদস্বরূপ। ইউটিউব পারে আপনার বেশ কিছু টাকা পকেট থেকে বেরিয়ে হাটা দেওয়ার আগেই গতি রোধ করে তাকে থামিয়ে দিতে। তবে সব সমস্যার সমাধান ইউটিউবে খুজতে যাওয়া ঠিক হবে না।
এক বছর আগে এসির থার্মোস্টেডে কিছুই ডিসপ্লে হচ্ছিল না। ব্যাটারি শেষ হয়ে গিয়েছিল। কিন্তু থার্মোস্টেডে ব্যাটারী কিভাবে লাগাতে হয় ঠিক জানা ছিল না। সেটা ছিল উইন্টারের সময়। অনেকের কাছে ফোন দিয়ে সাহায্য চাইলাম কিন্তু তাদের পরামর্শ অনুযায়ী কিছু করতে গিয়ে কোন গন্ডগোল পাকিয়ে আরো বারোটা বাজিয়ে রাখি এই ভেবে আর এগুলাম না। বিষয়টি প্যাক্টিকালি না দেখলে হবে না। তখন মাথায় চট করে খেলে গেলো, একটু ইউটিউবে সার্চ দিয়ে দেখি। থার্মোস্টেড কোন কোম্পানীর, ব্যাটারি কিভাবে রিপ্লেস করে ইত্যাদি দিয়ে ইউটিউবে সার্চ দিলাম। দেখলাম বেশ কয়েকটি ডেমো টাইপ ভিডিও চলে আসলো। সেই ডেমো দেখে বুঝালাম বিষয়টি পানির মত সহজ। সেই অনুযায়ী কাজ করলাম। খুব সহজেই পুরোনো ব্যাটারি রিপ্লেস করে নতুন ব্যাটারি লাগালাম। রুম হিটিং চলা শুরু হয়ে গেলো। আমি হাফ ছেড়ে বাচলাম।
এর পর আরেক সমস্যায় পড়ে গিয়েছিলাম। গার্মিন জিপিএস এর পেছনের Holder Bracket Cradle Mount ভেংগে গিয়ে সেটা আটকে থাকছে না।বার বার খুলে পড়ে যাচ্ছে। আমাজনে দেখলাম এই পার্টসটা পাওয়া যায়। মাত্র ১১ ডলার। কিন্তু ভাংগা bracket cradle টা জিপিএ থেকে কিভাবে খুলবো তা জানা ছিল না। সেটি খুলে নতুনটা লাগাতে হবে। ওয়ার্ল্ডমার্টে গেলাম। যেখানে জিপিএ হোল্ডার বিক্রি হয় সেখানে গিয়ে জিজ্ঞেস করলাম, জিপিএস এর পেছনে bracket cradle mount কিভাবে খুলে? ওয়ার্ল্ডমার্টের স্টাফরা তেমন কিছুই বলতে পারলো না। একটা চাইনিজ বললো, বেস্ট বাইয়ে যাও। সেখানে এক্সপার্ট যারা আছেন তারা বলতে পারবে। সেখানে গেলাম। এরাও দেখলাম কিছুই জানে না। তখন আবার মাথায় ইউটউবের বুদ্ধি আসলো। দিলাম সার্চ, how to replace gps bracket cradle mount? দেখলাম, বেশ কিছু ডেমো টাইপ ভিডিও আসলো। দেখে বুঝলাম, এই লুতুপুতু টাইপের সমস্যার সমাধান একজন শিশুও পারবে। সুন্দর মত খুলে ফেললাম। আমাজনে ১১ ডলারের bracket cradle mount অর্ডার দিলাম।
অর্ডার অনুযায়ী জিনিস চলে আসলো। চট করে জিপিএস এর পেছনে সেটা সেট করে দিলাম। আহা! কি আনন্দ।
এর পর আসলো কমোডের পানি উপচে পড়ার মতো ভয়াবহ সমস্যা। বেজমেন্টে বন্যা। কি করি। ইউটিউব সার্চ দিলাম। কমোডে স্ন্যাক নামাতে হবে। আবার কেউ বুইঝেন না, কমোডের মধ্যে সাপ ছেড়ে দিতে হবে। না,স্ন্যাক কোন সাপ নয়, একটা যন্ত্র। এটা একটু প্যাচানো টাইপের জিনিস। মুচড়ে মুচড়ে কমোডের ড্রেইন দিয়ে নামাতে হয়। এই স্ন্যাক নিচে গিয়ে কোন জ্যাম থাকলে তা পরিষ্কার করে দেয়।
এবার আমি ব্যর্থ হলাম। স্ন্যাক নামালাম ঠিকি কিন্তু কাজ হলো না। প্লাম্বার এনে ঠিক করতে হলো। এরাও একই জিনিস করলো। কমোডে সাপ নামালো। এরা কয়েক মিনিটে ঠিক করে ফেললো। প্রায় ২৫০ ডলার পকেট থেকে স্ন্যাকের ঘরে চলে গেলো। আমার হয়ত পদ্ধতিগত ভুল ছিল। ঠিক মত করলে কাজ হয়ে যেতো। এই টাকাটাও বেচে যেতো।
যারা নতুন নতুন বাড়ি কিনে তাদের জন্য প্রথম প্রথম বেশ কয়েকটি সমস্যা হাজির হয়।। সমস্যাগুলি ছোটখাটো লুতুপুতু টাইপ কিন্তু না জানলে এই সমস্যাগুলিই অনেক বড় সমস্যা হয়ে দেখা দেয়। মাথা ব্যথার কারন হয়। টাকারো শ্রাদ্ধ হয়।
নতুন বাড়ী কিনাওয়ালাদের একটি কমন সমস্যা হলো, ফার্নেসের ফিল্টার চেঞ্জ। কাজটা খুবই সহজ,লুতুপুতু টাইপ কিন্তু জানা না থাকলে যতই সহজ হোক না কেন সমাধান বের করা যাবে না। নিজের অবস্থা কেরোসিন কেরোসিন মনে হবে । এগুলি অনেকটা সরল অংকের মত। অংক সরল কিন্তু করার পদ্ধতি জানা না থাকলে ফলাফল মিলানো যাবে না। যতই চেষ্টা করেন না কেন।
এই ফার্নেস ফিল্টার চেঞ্জের বিষয়টি বন্ধু ইউটিউবের সরনাপন্ন হলে সহজেই সমাধান পাওয়া যাবে। এরা খুব সুন্দর ডেমো করে দেখিয়ে দিয়েছে।
এখানে একটি কথা বলে রাখা ভালো, যারা ইউটিউবে সমস্যা লেখে সার্চ দিবেন সেক্ষেত্রে proper wording হতে হবে। আন্ধাভুন্ধা লেখে সার্চ দিলে হবে না। কি ওয়ার্ডগুলি দিয়ে সুন্দর করে লেখে সার্চ দিতে হবে।
যারা বাড়ী নির্মাণ করেন কিংবা যারা প্রকৌশলী বা কারিগর টাইপের মানুষ তাদের কাছে আমার কথাগুলি হাস্যকর মনে হতে পারে, কারন, তাদের কাছে এই সব সমস্যা জল-ভাতের মত।
কিন্তু আমাদের মত আমজনতার কাছে এই টুকিটাকি সমস্যাগুলি অনেক বড় সমস্যা।
তাই ইউটিউবের সাহায্য নেই। ইউটিউব আমার কাছে খুব উপকারী প্রানী বলে মনে হয় ।
স্কারবোরো, কানাডা

- Advertisement -

Read More

Recent