শনিবার - জুলাই ১৩ - ২০২৪

বেলুনকান্ডে চীনের রাষ্ট্রদূতকে তলব অটোয়ার

চীনের রাষ্ট্রদূত কং পিউকে বৃহস্পতিবার গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার তরফ থকে তলব করা হয় পেন্টাগণ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে সংবেদনশীল সামরিক স্থাপনার ওপরে বেলুনের উপস্থিতি শনাক্ত করার পর চীনা রাষ্ট্রদূতকে তলব করা হয়

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের বেলুনকান্ডে চীনের রাষ্ট্রদূতের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে বলে গোষণা দিয়েছে কানাডা। তবে এ ব্যাপারে তানরা নিশ্চুপ থাকবে বলে জানিয়েছে।অটোয়া এবং ওয়াশিংটন উভয়েই যুক্তরাষ্ট্রের আকাশে নজরদারি বেলুনের প্রতি বিরোধিতার কথা প্রকাশ করেছে।

এ ঘটনায় চীনের রাষ্ট্রদূত কং পিউকে বৃহস্পতিবার গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার তরফ থকে তলব করা হয়। পেন্টাগণ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে সংবেদনশীল সামরিক স্থাপনার ওপরে বেলুনের উপস্থিতি শনাক্ত করার পর চীনা রাষ্ট্রদূতকে তলব করা হয়।

- Advertisement -

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার মুখপাত্র শার্লট ম্যাকলিয়ড শুক্রবার এক বিবৃতিতে বলেন, কানাডায় চীনের রাষ্ট্রদূতকে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার কর্মকর্তারা তলব করেন। একাধিক চ্যানেলের মাধ্যমে আমরা আমাদের অবস্থানের কথা চীনা কর্মকর্তাদের জানাতে থাকবো।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন উচ্চ পর্যায়ের চীন সফল স্থগিত করেছেন। যদিও প্রেসিডেন্ট বাইডেন আরও ব্যাপক প্রতিক্রিয়ার কথা ভাবছে।

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের বেলুনের বিষয়টি পেন্টাগণ নিশ্চিত করে গত বৃহস্পতিবার। মন্টানার একটি স্থানে বেলুনটি শনাক্ত করা হয়। যুক্তরাষ্ট্রের তিনটি নিউক্লিয়ার সাইলো ফিল্ডের একটির অবস্থান মন্টানার মামস্ট্রম বিমানবাহিনীর ঘাঁটিতে।

পেন্টাগণের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার এটিকে ৬০ হাজার ফুট বা ১৮ হাজার ২৮৮ মিটার উঁচুতে ওড়া নজরদারি বেলুন বলে উল্লেখ করেন। তবে বেলুনের আকৃতি বা অন্য কিছু সম্পর্কে বিস্তারিত কিছু প্রকাশ করেননি রাইডার। কেন এটিকে গুলি করে নামানো হচ্ছে না? এই প্রশ্ন করা হলে সে সময় তিনি বলেন, এটি সম্ভাব্য হুমকির কোনো কারণ নয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ ব্যাপারে নীরব ছিলেন। বৃহস্পতিবার প্রতিরক্ষা বিভাগের এক বিবৃতিতে বেলুনের বিষয়টি নিশ্চিত করা হয় কেবল। তাতে বলরা হয়, নোরাড নামে পরিচিত নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড এটি শনাক্ত করেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কানাডার গোয়েন্দা সংস্থাগুলো এ ব্যাপারে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে। তবে নজরদারি বেলুনটি কানাডার আকাশসীমা দিয়ে উড়েছে কিনা সে ব্যাপারে কিছু জানানো হয়নি। এ ব্যাপারে জানতে চাইলে প্রতিরক্ষামন্ত্রী অনীতা আনান্দের কার্যালয় থেকে কোনো ধরনের মন্তব্য করতে অপারগতা প্রকাশ করা হয়।

- Advertisement -

Read More

Recent