সোমবার - জুন ১৭ - ২০২৪

ক্যানাবিস স্টোর নিয়ে নতুন চিন্তা-ভাবনা করছে মিসিসোগা

৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দীপিকা ড্যামেরলা এ নিয়ে নতুন প্রতিবেদন তৈরির জন্য কর্মীদের বলেন এ দিয়ে এটাই ইঙ্গিত করে যে ২০১৮ সালে ক্যানাবিস বৈধ করার পর থেকে আরোপিত নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার বোধ হয় সময় হয়েছে

ক্যানাবিস স্টোরের ব্যাপারে বিতর্ক পুনরায় শুরু করার কথা ভাবছে মিসিসোগা। এবার অন্তত একজন সিটি কাউন্সিলর বলেছেন, ক্যানাবিসকে বৈধতা দেওয়ার ব্যাপারে তাদের আগের অবস্থান পুনর্বিবেচনা করতে চান তিনি।

অন্টারিওর যে ৬৬টি মিউনিসিপালিটি তাদের কমিউনিটিতে ক্যানাবিসের খুচরা বিক্রয়কেন্দ্র না রাখার পক্ষে অবস্থান নিয়েছে মিসিসোগা তাদের অন্যতম। কিন্তু গত মাসে অনুষ্ঠিত বৈঠকে ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দীপিকা ড্যামেরলা এ নিয়ে নতুন প্রতিবেদন তৈরির জন্য কর্মীদের বলেন। এ দিয়ে এটাই ইঙ্গিত করে যে, ২০১৮ সালে ক্যানাবিস বৈধ করার পর থেকে আরোপিত নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার বোধ হয় সময় হয়েছে।

- Advertisement -

এর আগে মিসিসোগায় ক্যানাবিস স্টোর খোলার বিপক্ষে দুই দফা ভোট দিয়েছেন ড্যামেরলা। তিনি সর্বশেষ ভোট দেন ২০২১ সালের জুনে। তিনি বলেন, বিপক্ষে ভোট দেওয়ার পেছনে আমাকে যে বিষয়টি উদ্বুদ্ধ করেছে তা হলো আমার ওয়ার্ডে একটি ক্যানাবিস কেনাবেচার অবৈধ স্টোর। ২০১৯ সাল থেকেই সেটি ক্যানাবিস বেচাকেনা করছে। কয়েক বছর চেষ্টা করেও আমি সেটা বন্ধ করতে পারিনি। পুলিশ ছয়বার দোকানের বন্ধ করে দিয়েছে এবং ছয়বার খুলেছেও। সুতরাং এটা একটা পরাবাস্তব পরিস্থিতি, যেখানে অবৈধ ক্যনাবিস বেচাকেনার স্টোর আমি বন্ধ করতে পারছি না। কিন্তু আমি ক্যানাবিস কেনাবেচান বৈধ স্টোর বন্ধ করছি। এর কোনো মানে হয় না।

প্রাদেশিক আইন অনুযায়ী, অবৈধ কেনাবেচার স্টোরের বিরুদ্ধে কোনো মিউনিসিপালিটি অবস্থান নিলেও যেকোনো সময় সেটি চালু করতে পারবে। তবে একবার চালু করলে তা আর বন্ধ করার সুযোগ নেই।

ড্যামেরলা বলেন, প্রাদেশিক আইন নিয়ে উদ্বেগের কারণে প্রাথমিকভাবে বিরুদ্ধে অবস্তান নিয়েছিলাম। আইনে স্টোরের অবস্থান সম্পর্কে মিউনিসিপালিটিগুলোর পক্ষ থেকে বলার কিছু ছিল না। তিনি মনে করেছিলেন যে, শেষ পর্যন্ত প্রাদেশিক সরকার স্টোরগুলো নির্দিষ্ট নেবারহুডে সীমাবদ্ধ রাখার ব্যাপারে মিউনিসিপালিটিগুলোকে অধিক ক্ষমতা দেবে।

কিন্তু প্রদেশ তার অবস্থান বদলায়নি। প্রাদেশিক আইন অনুযায়ী, স্কুল ও ক্যানাবিস স্টোরের মধ্যে সর্বনিম্ন ১৫০ মিটার দূরত্ব থাকতে হবে। কিন্তু স্টোরের অবস্থানের বিষয়ে মিউনিসিপালিটিকে মতামত রাখার কোনো সুযোগ দেওয়া হয়নি। যেমনটা দেওয়া হয়েছে এলসিবিও স্টোরের ক্ষেত্রে। এছাড়া একটা নির্দিষ্ট কমিউনিটির মধ্যে কত সংখ্যক স্টোরের লাইসেন্স দেওয়া হবে সে ব্যাপারেও কোনো সীমা আরোপ করা হয়নি।

ড্যামেরলা বলেন, ক্যানাবিসের বিপক্ষে অবস্থান নেওয়ার ক্ষেত্রে প্রদেশের এই অনমনীয়তা ভূমিকা রেখেছিল। সেটা অবৈধ স্টোরই হোক বা বৈধ। সুতরাং ক্যানাবিস স্টোরের অবস্থান কোথায় হবে সে ব্যাপারে আমার যদি কোনো নিয়ন্ত্রণই না থাকে তাহলে সেটা বৈধ হওয়াই শ্রেয়।

উল্লেখ্য, ২০২১ সালে কাউন্সিলে ৮-৪ ভোটে মিসিসোগায় ক্যানাবিস স্টোর নিষিদ্ধের সিদ্ধান্ত গৃহীত হয়।

- Advertisement -

Read More

Recent